🤦 কখনোই হতাশ হবেন না

আসসালামু আলাইকুম।আপনি কেমন আছেন? হয়তোবা হতাশায় ভুগছেন! তাই না? আচ্ছা কখনো কি ভেবে দেখেছেন আপনার এই হতাশাগ্রস্থ হওয়ার কারণ কি? বা আপনার এই হতাশাগ্রস্থ হওয়ার পিছনে কারা কারা আছেন? কেন তারা আপনাকে আজ এই পর্যন্ত এই পথে এই পরিস্থিতির শিকার হতে বাস্তবায়িত করেছে?

দেখুন; এই সমাজে একাকী কেউ চলাফেরা করতে পারে না । প্রত্যেকটা মানুষের চলার জন্য কিছু কিছু বন্ধু, সঙ্গী-সাথীর প্রয়োজন হয়। কিছু কিছু সময় কিছু বন্ধু ভালো পাওয়া যায়, স্বার্থপর হয় না। আবার কিছু কিছু সময় অত্যন্ত খারাপ হয় তারা। এটাই দুনিয়ার নিয়ম।

তাই বলে আপনি হতাশ হয়ে বেঁচে থাকার হাল ছেড়ে দেবেন না। মনে রাখবেন আপনার জীবনের অনেক মূল্য আছে। আপনার কাছে হয়তো না থাকতে পারে, কিন্তু আপনার পরিবারের কাছে আছে। যারা আপনার অপেক্ষায় প্রতিটি মুহূর্ত চেয়ে থাকে। আপনাকে কি বেঁচে থাকতে হবে তাদের জন্য, এই সমাজের জন্য, এই সমাজের মানুষের কল্যাণের জন্য।

যদি কখনো মন খারাপ হয়ে থাকে তাহলে মসজিদে চলে যান , আপনার সৃষ্টিিকর্তা, আপনার পালনকর্তা, মহীয়ান সর্বশক্তিমান আল্লাহ তাআলার দরবারে নামাজ পড়ুন। সেজদারত অবস্থায় কান্নাকাটি করুন। তিনি আপনাকে ফিরাবেন না কখনো খালি হাতে। রাত জেগে তাহাজ্জুদ নামাজ পড়ুন। দেখবেন আপনার সকল সমস্যা দূরীভূত হয়ে গিয়েছে। আপনার মনে প্রফুল্লতা এসেছে । আপনি আবার নতুন ভাবে জীবন যাপন করতে শক্তি পাচ্ছেন। মোনাজাতে আপনার জীবনের সকল দুঃখ কষ্ট আপনার মালিকের সাথে শেয়ার করুন । দেখবেন আস্তে আস্তে সবকিছু ঠিক হয়ে গেছে।

আর জীবন চলার পথে সঠিক বন্ধু যাচাই-বাছাই করুন।

এক্ষেত্রে আপনার করণীয় হল-

১: আপনি যাকে আপনার বন্ধুর রূপে পরিণত করতে চান । তাহলে আপনি ওই ব্যক্তির বন্ধুকে দেখুন সে কি রকম । যদি মনে করেন সে ভালো হয়, তাহলে আপনার কাঙ্খিত বন্ধু ভালো  , আর যদি মনে করেন সে খারাপ হয় তাহলে মনে করবেন আপনার ওই বন্ধু খারাপ হবে।। এটাই এই দুনিয়ার স্বাভাবিক নিয়ম ।

২: সে কোথায় লেখাপড়া করে, সে কোথায় চাকরি করেন, সে কোথায় সফর করে, শেখ কাদের সাথে লেনদেন করেন , এই বিষয়গুলো লক্ষ্য করুন , দেখবেন আপনি কাউকে না কাউকে ভালো বন্ধু রূপে পেয়ে যাবেন।

 

যখনই হতাশাগ্রস্ত হবেন ,তখন পবিত্র কুরআন শরীফ তেলাওয়াত করবেন দেখবেন মন ভালো হয়ে যাবে ।

এরপরও যদি আপনার মন ভালো না হয় তাহলে কমেন্ট বক্সে লিখতে পারেন। আপনার মনে সকল সমস্যা।

আল্লাহ হাফেজ!!

Related Posts

23 Comments

মন্তব্য করুন