মোবাইল ফোন সম্পর্কে কিছু অজানা তথ্য…

আমরা মোবাইল ফোনে বিভিন্ন প্রকারের ইউজ করি সেই সব অ্যাপ থেকে অনেক জাংক ফাইল অনেক আনি উচিত এটা আমাদের ফোন জমা হয়।এসব অপ্রয়োজনীয় ডাটা আমাদের ফোনের অনেক জায়গা দখল করে থাকে। এসব অপ্রয়োজনীয় ডাটা থেকে আমাদের ফোন কে মুক্ত রাখতে আমরা অনেক অ্যাপ ইউজ করি। মানে এইসব ক্লিনার অ্যাপ প্লে স্টোর থেকে সহজে ডাউনলোড করা যায়। কিন্তু এমন কি কোনো উপায় আছে যাতে আমরা এসব ক্লিনার অ্যাপ ডাউনলোড না করেই আমরা আমাদের ফোনকে প্রয়োজনীয় ডাটা থেকে মুক্ত রাখতে পারব? উত্তর হলো-হ্যা, পারব।

বর্তমানে অনেক লেটেস্ট ফোন বের হয়েছে যাদের ভিতরে ক্লিনার অ্যাপ্লিকেশন টা ইন্সটল করা থাকে। এইসব অ্যাপ আমাদের হোম ডিসপ্লে তে সবসময় শো করে না। তাই অনেকেই জানি না যে আমরা কিভাবে অ্যাপ ক্লিনার অ্যাপ ডাউনলোড না করেই আমাদের ফোনটি ক্লিন করতে পারব। এজন্য আমাদের প্রথমে সেটিংস অপশনে যেতে হবে। সেখান থেকে স্ক্রল ডাউন করলেনা ডিভাইসকে আর নামক একটি অপশন পাবো। সেই অপশনের মধ্যে আমরা ভাইরাস স্ক্যান থেকে শুরু করে আমাদের র‍্যাম বুস্টার, সিপিইউ কুলিং , ব্যাটারি পারফরম্যান্স, স্টোরেজ চেকআপ ইত্যাদি পেয়ে যাব। সেখান থেকে আমরা আমাদের মেমোরির অপ্রয়োজনীয় তথ্য ডিলিট করতে পারব,ভাইরাস স্ক্যান করতে পারব, ব্যাটারি পারফরম্যান্স চেক করতে পারব ।মোটকথা একটা ক্লিনার যা যা করতে পারে তা সবই আমাদের লেটেস্ট ফোনগুলোতে দেওয়া আছে।

আমরা অনেকেই আমাদের ফোনের সিকিউরিটির জন্য অ্যাপ লক ইউজ করি। কিন্তু বর্তমানে আধুনিক ফোনের জন্য এসব অ্যাপ লক ডাউনলোড করার কোন প্রয়োজন পড়ে না। ফোনের সেটিংস অপশনে অ্যাপ লক এর ফিচার দেয়া হয়েছে। যেহেতু এটি ফোনের ভিতরে সরাসরি এড করে দেওয়া হয়েছে তাই এর নিরাপত্তা নিয়ে কোন প্রশ্নই উঠে না। ফোনের ভিতরে সব ইনবিল্ট অ্যাপ লক আপনার ফোনের তথ্য কে সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করে।

আমাদের মধ্যে অনেকেরই মোবাইল ফোন সম্বন্ধে খুব বেশি একটা ধারণা থাকে না। তাই অনেক সময় মোবাইল ফোন কিনতে গিয়ে ক্রেতারা ধোকা খান। ফোন বিক্রেতার আসল ফোন বলে কপি ফোন বা ক্লোন ফোন দিয়ে থাকেন। এগুলো খুব ভালোভাবে নকল করার ফলে আমরা ধরতে পারি না যে এগুলো আসলে নকল ফোন।এজন্য যখন কোন ফোন কিনতে যাবেন,তখন চেষ্টা করবেন শোরুম থেকে ফোন গুলো কেনার জন্য। কারণ বাইরের দোকানগুলো থেকে শোরুমের দোকান গুলোতে ভালো ফোন পাওয়ার সম্ভাবনা টা অনেক বেশি। এছাড়া আপনি আই এম ই আই নাম্বারের সাহায্যে দেখে নিতে পারেন যে আপনার ফোনটি আসল নাকি নকল। ফোনের আই এম ই আই কোড দেখতে ডায়াল করুন *#06# তারপর যে নাম্বারটা আসবে সেই নাম্বারটি অন্য ফোন দিয়ে অনলাইনে সার্চ করুন। যদি সেটা আসল ফোন হয় তাহলে ফোনের কিছু ইনফরমেশন চলে আসবে।

Related Posts

গ্রাথোর থেকে নতুন আপডেট পেতে OK চাপুন OK No