২০২১ সালে ব্লগিং করে যেভাবে সফল হবেন সেরা কয়েকটি টিপস

আসসালামুয়ালাইকুম আশা করি সবাই অনেক ভালো আছেন।

2021 সালে ব্লগিং করা কিংবা ব্লগিং ক্যারিয়ারে সফলতা অর্জন করা কিন্তু বেশ চ্যালেঞ্জিং একটি বিষয়।ব্লগ থেকে আপনি চাইলে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন সহজে।কিন্তু প্রথম প্রথম আপনাকে কিছু নিয়ম আর রুলস মেনে কাজ করতে হবে।বেশি কাজ না করে টেকনিক্যালি কাজ করতে হবে।

আগে ব্লগিং করে ইনকাম করাটা যত না সহজ ছিল বর্তমানে সেটি হয়ে দাঁড়িয়েছে তার উল্টো।কারণ প্রতিনিয়ত গুগলে একটি বিষয়ের উপর অনেক আর্টিকেল পাবলিশ করা হচ্ছে যার কারণে ব্লগিং করে আয় করাটা বর্তমান দিনে অনেক কষ্টের।

আজকের আর্টিকেলে আপনাদের জানাবো বর্তমান প্রতিযোগিতামূলক ব্লগিং এ আপনি কিভাবে সফল হবেন।তাহলে চলুন শুরু করা যাক।

কিভাবে ব্লগিং ক্যারিয়ারে সফলতা অর্জন করবেন?

১.সর্বপ্রথম আপনার দিক থেকে বিবেচনা করতে হবে।আপনি যখন গুগলে কোনো বিষয় নিয়ে সার্চ করে কোনো ওয়েবসাইট ভিজিট করেন তখন সে ওয়েবসাইটের ভালো ডিজাইন করা থাকলে আপনার অনেক ভালো লাগে আর্টিকেল পড়তে।

ঠিক সেরকম আপনার ওয়েবসাইটের সুন্দর প্রেজেন্টেশন আপনার ভিজিটর দের আকর্ষিত করে তুলবে যার ফলে আপনি অনেক ট্রাফিক পেয়ে যাবেন।

২.আপনার যে ব্লগ সাইট রয়েছে সেটির পাশাপাশি একটি ইউটিউব চ্যানেল খুলুন। কারণ ব্লগে যদি আপনি আপনার ইউটিউবের ভিডিওটি ডাইরেক্ট দিয়ে দেন সেক্ষেত্রে আপনার ব্লগটি গুগলের কাছে অন্যরকম রেঙ্ক পাবে। এতে আপনার ট্রাফিক আসবে ভালো।কারণ গুগল আপনার উপর ভরসা রেখে আপনার কনটেন্ট এর জন্য যথেষ্ট পরিমাণে ট্রাফিক পাঠাবে।

এতে আপনার ব্লগের পাশাপাশি ইউটিউব থেকেও ইনকাম করতে পারবেন আপনি।যে বিষয়ে আর্টিকেল লিখবেন সেটি সম্পর্কে একটি ভিডিও বানিয়ে সেটি ব্লগে দিন।আপনি চাইলে আপনার ইউটিউব চ্যানেলের ভিজিটর দের ব্লগে আনতে পারেন আবার ব্লগের ভিজিটরদের মাধ্যমে ইউটিউবিং করতে পারেন।

৩.ব্লগিং বলতে যে শুধু এডসেন্স এর মাধ্যমে ইনকাম করতে পারবেন সেটি কিন্তু না।কারণ ব্লগিং এর মাধ্যমে আপনি এফিলিয়েট মার্কেটিং করে প্রচুর ইনকাম করতে পারবেন।

এক্ষেত্রে আপনি যে বিষয় নিয়ে আর্টিকেল লিখবেন সে বিষয়ক প্রোডাক্ট এর এফিলিয়েট লিংক আপনি আপনার ব্লগে দিয়ে দিলে।১০০০ভিজিটর থেকে যদি ৫০জন ও কিনে তাহলেও আপনি বেশ পরিমাণে ইনকাম ব্লগের পাশাপাশি এফিলিয়েট এর মাধ্যমে করতে পারবেন।

৪.ব্লগিং মানেই যে শুধু SEO করে, গুগলে পোস্ট ইন্ডেক্স করে গুগল এর মাধ্যমে ভিজিটর এনে ইনকাম হবে তা কিন্তু না।

কারণ নরমালি আপনি ব্লগিং করছেন তারমানে আপনি একটি কনটেন্ট রাইটার সেক্ষেত্রে বিভিন্ন সোশ্যাল মিডিয়া তে আপনি আপনার ব্লগ সাইট টিকে প্রমোশন করবেন।এতে আপনার ফলোয়ার বাড়বে পাশাপাশি সকলে আপনাকে চিনবে।আর ব্লগে তো ট্রাফিক আসবেই।

৫.আপনার সবসময় মাথায় রাখতে হবে যে কোনো কাজ ছাড়া কষ্ট ছাড়া কিন্তু ২টাকা আপনাকে কেও দিবে না।এর জন্য আপনাকে অবশ্যই পরিশ্রম করতে হবে।অবশ্যই হাল ছাড়বেন না।অনেকে দেখা যায় ১ মাস কাজ করলো কয়েকটা আর্টিকেল লিখে দেখলো যে ভিজিটর কম পড়ে দেখা হলো সে আর ব্লগিং করছে না।কিন্তু সমস্ত বড় বড় ব্লগার রাও একসময় আপনার মত নতুন ছিল যারা পরিশ্রমের মাধ্যমে তাদের লেভেল পেয়েছে।

সুতরাং আসা করি বুঝে গিয়েছেন।মোটকথা ব্লগিং ক্যারিয়ারে টিকে থাকতে হলে অবশ্যই আপনার ২-৩মাস প্রথমত কাজ করে যেতে হবে যার বেনিফিট আপনি একটা সময় আসবে যখন থেকে পাওয়া শুরু করবেন।

Related Posts