আপনার কি “TOR” সম্পর্কে জানা আছে?

বোকা বেনামী যোগাযোগ সক্ষম করার জন্য টর মুক্ত এবং ওপেন সোর্স সফটওয়্যার। মূল সফ্টওয়্যার প্রকল্প নাম “দ্য অনিয়ান রাউটার” নামের জন্য একটি আদ্যক্ষর থেকে নামটি উদ্ভূত হয়। টর একটি নেটওয়ার্ক, নজরদারি বা ট্রাফিক বিশ্লেষণ পরিচালনাকারীর কাছ থেকে ব্যবহারকারীর অবস্থান এবং ব্যবহারের গোপন রাখতে সাত হাজারেরও বেশি রিলে থেকে মুক্ত, বিশ্বব্যাপী, স্বেচ্ছাসেবক ওভারলে নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেট ট্র্যাফিক পরিচালনা করে। টর ব্যবহার করে ব্যবহারকারীকে ইন্টারনেট ক্রিয়াকলাপের সন্ধান করা আরও কঠিন করে তোলে: এতে “ওয়েব সাইটগুলির ভিজিট, অনলাইন পোস্ট, তাত্ক্ষণিক বার্তা এবং অন্যান্য যোগাযোগ ফর্মগুলি” অন্তর্ভুক্ত রয়েছে। টর এর উদ্দেশ্যটি ব্যবহার করা হয় তার ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা, পাশাপাশি তাদের স্বাধীনতা এবং তাদের ইন্টারনেট ক্রিয়াকলাপগুলিকে নিরীক্ষণ করা থেকে গোপনীয় যোগাযোগ পরিচালনা করার ক্ষমতা রক্ষা করা।

Tor যখন এটি Tor মাধ্যমে অ্যাক্সেস করা হচ্ছে তা নির্ধারণ করে একটি অনলাইন পরিষেবাকে বাধা দেয় না। টর ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা করে, কিন্তু যে কেউ টর ব্যবহার করে তা গোপন করে না। কিছু ওয়েবসাইট টর মাধ্যমে ভাতা সীমাবদ্ধ। উদাহরণস্বরূপ, মিডিয়াউইকিটোব্লক এক্সটেনশান স্বয়ংক্রিয়ভাবে টর দ্বারা সম্পাদিত সম্পাদনাগুলিকে সীমিত করে দেয়, যদিও উইকিপিডিয়া ব্যতিক্রমী পরিস্থিতিতে কিছু সীমিত সম্পাদনা করে।

পেঁয়াজ রাউটিং একটি যোগাযোগ প্রোটোকল স্ট্যাক অ্যাপ্লিকেশন স্তর এনক্রিপশন দ্বারা প্রয়োগ করা হয়, একটি পেঁয়াজ স্তর হিসাবে নিছক। টর পরবর্তী নোড গন্তব্য আইপি ঠিকানা সহ একাধিক বার ডেটা এনক্রিপ্ট করে এবং একটি ভার্চুয়াল সার্কিট ক্রমবর্ধমান ক্রমবর্ধমান, র্যান্ডম-নির্বাচন টর রিলে দ্বারা এটি প্রেরণ করে। প্রতিটি রিলে সার্কিটে পরবর্তী রিলে প্রকাশ করার জন্য এনক্রিপশনটির একটি স্তরকে অবশিষ্ট এনক্রিপ্ট হওয়া ডেটা পাস করতে ডিক্রিপ্ট করে। চূড়ান্ত রিলে এনক্রিপশনটির অন্তর্বর্তী স্তরকে ডিক্রিপ্ট করে এবং সোর্স আইপি ঠিকানাটি প্রকাশ না করেই মূল ডেটা তার গন্তব্যে প্রেরণ করে। কারণ টর সার্কিটের প্রতিটি হপে যোগাযোগের রাস্তাটি আংশিকভাবে লুকানো ছিল, এই পদ্ধতিটি কোন একক বিন্দুকে সরিয়ে দেয় যার মাধ্যমে যোগাযোগকারী সহযোগীদের নেটওয়ার্ক নজরদারির মাধ্যমে নির্ধারণ করা যেতে পারে যা তার উত্স এবং গন্তব্য সম্পর্কে জানার উপর নির্ভর করে।

একজন প্রতিপক্ষ কিছু উপায়ে ব্যবহারকারীকে বেনামে নামবিহীন করার চেষ্টা করতে পারে। ব্যবহারকারীর কম্পিউটারে দুর্বল সফটওয়্যারটি শোষণ করে এটির একটি উপায় অর্জন করা যেতে পারে। এনএসএর এমন একটি কৌশল ছিল যা একটি দুর্বলতা লক্ষ্য করে – যা তারা “ইগ্যাসিস্টিক জিরাফ” নামক একটি পূর্ববর্তী ফায়ারফক্স ব্রাউজার সংস্করণে টর প্যাকেজের সাথে একত্রিত হয়েছিল এবং সাধারণভাবে, তার XKeyscore প্রোগ্রামের অধীনে ঘনিষ্ঠ পর্যবেক্ষণের জন্য টর ব্যবহারকারীদের লক্ষ্য করে। টরের বিরুদ্ধে আক্রমণগুলি একাডেমিক গবেষণার একটি সক্রিয় এলাকা যা টর প্রজেক্টের মাধ্যমেই স্বাগত জানিয়েছে। টর এর উন্নয়নের জন্য তহবিল বেশিরভাগ মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার থেকে এসেছে, প্রাথমিকভাবে নৌ গবেষণা ও ডার্পা অফিসের মাধ্যমে।

টর, “পেঁয়াজ রাউটিং” এর মূল নীতিটি মার্কিন যুক্তরাষ্ট্রের নৌ গবেষণা গবেষণা ল্যাবরেটরি কর্মী, গণিতবিদ পল সাইভারসন এবং কম্পিউটার বিজ্ঞানী মাইকেল জি। রিড এবং ডেভিড গোল্ডস্ল্যাগ দ্বারা 1990-এর দশকের মাঝামাঝি মার্কিন যুক্তরাষ্ট্রে বুদ্ধিমত্তা যোগাযোগ রক্ষা করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল। । 1997 সালে ডার্পা দ্বারা পেঁয়াজ রাউটিং আরও উন্নত করা হয়েছিল।

সাইভারসন এবং কম্পিউটার বিজ্ঞানী রজার ডিংলডিন এবং নিক ম্যাথিউসন দ্বারা নির্মিত টর এর আলফা সংস্করণ, এবং তারপরে দ্য অনিয়ান রাউটিং প্রকল্প, অথবা টর প্রকল্পটি ২0 সেপ্টেম্বর ২00২ তারিখে চালু করা হয়। প্রথম পাবলিক রিলিজটি ঘটেছে বছর পরে। 13 আগস্ট ২004, সিভারসন, ডিংলডাইন, এবং ম্যাথিউসন 13 তম USENIX সুরক্ষা সিম্পোজিয়ামে “টর: দ্য সেকেন্ড জেনারেশন পেঁয়াজ রাউটার” উপস্থাপন করেছিলেন। 2004 সালে, ন্যাভ রিসার্চ ল্যাবরেটরি টরের জন্য একটি বিনামূল্যে লাইসেন্সের অধীনে কোডটি প্রকাশ করে এবং ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন (ইএফএফ) এর উন্নয়ন চালিয়ে যাওয়ার জন্য ডিংলডাইন এবং ম্যাথিউসনকে অর্থায়ন শুরু করে।

<

ডিসেম্বর 2006-এ, ডিংলেডাইন, ম্যাথিউসন এবং আরও পাঁচজন টর প্রজেক্ট প্রতিষ্ঠার জন্য ম্যাসাচুসেটস-ভিত্তিক 501 (গ) (3) গবেষণা-শিক্ষা নন-লাভফিট সংগঠন দ্য টর প্রজেক্ট প্রতিষ্ঠা করেছিলেন। ইএফএফ তার প্রাথমিক বছরগুলিতে দ্য টর প্রজেক্টের আর্থিক পৃষ্ঠপোষক হিসাবে কাজ করেছিল এবং দ্য টর প্রজেক্টের প্রাথমিক আর্থিক সমর্থকদের মধ্যে মার্কিন ইন্টারন্যাশনাল ব্রডকাস্টিং ব্যুরো, ইন্টার্নজ, হিউম্যান রাইটস ওয়াচ, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, গুগল এবং নেদারল্যান্ড ভিত্তিক স্টিচটিং এনএলনেট অন্তর্ভুক্ত ছিল।

এই সময়ের পর থেকে, বেশিরভাগ তহবিল উত্স মার্কিন সরকারের কাছ থেকে এসেছে।

নভেম্বরে ২014 সালে অপারেশন অনিয়মের পর একটি তোর দুর্বলতা শোষণ করা হয়েছিল বলে ধারণা করা হয়েছিল। একটি বিবিসিসোর্স একটি “প্রযুক্তিগত সাফল্য” উদ্ধৃত করেছে যা সার্ভারের প্রকৃত অবস্থানগুলির ট্র্যাকিংয়ের অনুমতি দেয়। নভেম্বর 2015 এ বিষয়ে আদালতের নথিপত্র, নিরাপত্তা গবেষণা নীতিশাস্ত্র সম্পর্কে [ গুরুতর উদ্বেগ সৃষ্টি করে এবং মার্কিন চতুর্থ সংশোধনীর দ্বারা নিশ্চিতভাবে অযৌক্তিকভাবে অনুসন্ধান করা না পাওয়ার অধিকার, আইন প্রয়োগকারী সংস্থার সাথে একটি বছরের মধ্যে Torearlier উপর আক্রমণ।

ডিসেম্বর ২015 তে দ্য টর প্রজেক্ট ঘোষণা করেছিল যে এটি শারি স্টিলকে তার নতুন নির্বাহী পরিচালক হিসাবে নিয়োগ করেছে। স্টিল পূর্বে ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনকে 15 বছর ধরে নেতৃত্ব দিয়েছিল এবং ২004 সালে টর এর প্রাথমিক বিকাশের জন্য ইএফএফের সিদ্ধান্তের নেতৃত্ব দেন। বেনামী ওয়েব ব্রাউজিংয়ের বিস্তৃত অ্যাক্সেসের জন্য টরকে আরও বেশি ব্যবহারকারী বান্ধব করার লক্ষ্যে তার একটি কী লক্ষ্য করা হয়েছে।

জুলাই 2016 সালে টর প্রজেক্টের পুরো বোর্ড পদত্যাগ করেছিল এবং ম্যাট ব্ল্যাজ, সিন্ডি কোন, গ্যাব্রিয়েলা কোলম্যান, লিনস নর্ডবার্গ, মেগান প্রাইস এবং ব্রুস শেনিয়ারের একটি নতুন বোর্ড ঘোষণা করেছিল।

Related Posts