ইন্টারনেট এক বিশেষ ধরনের আধুনিক যোগাযোগ প্রযুক্তি

.ইন্টারনেট(Internet)
ইন্টারনেট শব্দটি এসেছে International Network থেকে; তাহলে বলা যায় ইন্টারনেট মানে হলো আন্তর্জাতিক নেটওয়ার্ক বা নেটওয়ার্কের নেটওয়ার্ক। ইন্টারনেটের মাধ্যমে তুমি বিশ্বের অন্য প্রান্তের কম্পিউটারের সাথে যোগাযোগ করতে পারো, তথ্য আহরণ করে তোমার কম্পিউটারে নিয়ে আসতে পারো। ইন্টারনেট হলো বিশ্ব জুড়ে বিস্তৃত অসংখ্য নেটওয়ার্কের সমন্বয়ে গঠিত একটি বৃহৎ নেটওয়ার্ক ব্যবস্থা। ইন্টারনেটকে নেটওয়ার্কের নেটওয়ার্ক বা ইন্টারনেটওয়ার্কও বলা হয়। সংক্ষেপে যা অধিকাংশ সময়ে নেট নামে (Net) নামে অভিহিত হয়ে থাকে।বাংলায় একে অন্তর্জাল বলা হয়ে থাকে।এক কথায় বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা অনেকগুলো নেটওয়ার্কের সমন্বিত ব্যবস্থাই হলো ইন্টারনেট। ইন্টারনেটকে সংজ্ঞায়িত করা যায় এভাবে, ” ইন্টারনেট এক বিশেষ ধরনের আধুনিক যোগাযোগ প্রযুক্তি যা বিশ্বব্যাপী অসংখ্য কম্পিউটারকে সংযুক্ত রাখার মাধ্যমে এ সকল কম্পিউটারে একটি থেকে আরেকটিতে দ্রুতগতিতে ইন্টারনেট প্রোটোকল নামে এক প্রামাণ্য ব্যবস্থার মাধ্যমে ডেটা আদান প্রদান করতে পারে।” ইন্টারনেট সংযুক্ত কম্পিউটারগুলোর কাজই হলো একে অন্যের মধ্যে তথ্য আদান প্রদান করা। একারণে বর্তমানে ডেটা আদান প্রদানের সাথে সংশ্লিষ্ট সকল কাজেই ইন্টারনেটের সুবিধা ব্যবহৃত হয়ে থাকে। আমরা এখন এই ডেটা আদান প্রদানের সূত্রের উপর ভিত্তি করেই ইন্টারনেটের নানা আধুনিক ব্যবহার আবিষ্কার করে চলেছি। যেমন চিঠি আদান প্রদানের জন্য ইন্টারনেট নির্ভর ব্যবস্থা হিসেবে আবিষ্কৃত হয়েছে ইন্টারনেট, টেলিফোনে কথা বলাকে ইন্টারনেটের সাহায্যে আধুনিক করতে এসেছে টেলিকনফারেন্সিং বা ভিডিও কনফারেন্সং ইত্যাদি। ইন্টারনেটের উপাদান হলো এর ব্যবহারকারী, তথ্য, টেলিযোগাযোগ ব্যবস্থা, কম্পিউটার প্রভৃতি।
বর্তমানে ইন্টারনেটকে বিশ্বগ্রামের মেরুদন্ড হিসেবে অভিহিত করা হয় কেননা ইন্টারনেটের কারণেই আজ পৃথিবীর সকল মানুষ এর অদৃশ্য জালের মতো নেটওয়ার্কের সাথে সাথে সংযুক্ত হয়ে শারীরিক ভাবে যেকোনো দূরত্বে অবস্থান করেও ভার্চুয়ালি পরষ্পরের সর্বাধিক কাছাকাছি থাকার সুবিধা উপভোগ করছে। ইন্টারনেট এখন আর টেলিফোন নির্ভর নয় বরং সমুদ্রের তলদেশ দিয়ে বিস্তৃত অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক, মাইক্রোওয়েভ ও স্যাটেলাইট কমিউনিকেশনের মাধ্যমে ইন্টারনেটের বিস্তৃত সক্ষমতা ও সম্ভাবনা এখন প্রায় অসীম। বর্তমানে বাংলাদেশসহ সারা পৃথিবীতেই ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। ইন্টারনেট ওয়ার্ল্ড স্টেটস তথ্য অনুসারে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত সারা পৃথিবীর প্রায় ৪ বিলিয়নের অধিক মানুষ ইন্টারনেট ব্যবহার করছে যা পৃথিবীর মোট জনসংখ্যার প্রায় শতকরা ৫০ ভাগ।২০১৮ সালের জানুয়ারি পর্যন্ত বিটিআরসি(BTRC) এর হিসাব মতে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিলো ৮০,২৮৯ মিলিয়ন। এদের মধ্যে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাই ছিলো সর্বাধিক(৭৫,৩৯৬ মিলিয়ন)।

Related Posts

31 Comments

  1. গ্রাথোর হচ্ছে একটি উন্মুক্ত বাংলাদেশী ব্লগ। এই ব্লগ থেকে পোস্ট লিখে, Task কমপ্লিট করে ও রেফারেল করে আয় করা যায়। যারা যারা কাজ করতে চান তারা এই লিংকে গিয়ে দেখতে পারেন। লিংক: http://grathor.com/earning-program/?mref=ADMIN আমার মত যদি আপনারও ভালো লাগে তাহলে রেজিস্টার পেইজে গিয়ে সদস্য হতে পারেন। ধন্যবাদ।

  2. দেখে আসুন হোয়াটএপ এর এন্ড টু এন্ড এনক্রিপশন কি ?
    https://grathor.com/%e0%a6%b9%e0%a7%8b%e0%a7%9f%e0%a6%be%e0%a6%9f%e0%a6%8f%e0%a6%aa-%e0%a6%8f%e0%a6%b0-%e0%a6%8f%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%9f%e0%a7%81-%e0%a6%8f%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%8f%e0%a6%a8/

মন্তব্য করুন