এমন কিছু মিথ্যা কথা যা আমরা ছোট বেলা থেকে সত্য বলে ভেবে আসছি

স্বাভাবিক ভাবেই আমারা ছোট বেলা থেকেই যেসকল গল্প শুনে থাকি তা আমরা মনে প্রাণে বিশ্বাস করে ফেলি কুসংস্কার হওয়া সত্ত্বেও। কিন্তু বাস্তবে তা ভুল। আমাদের আজকের আর্টিক্যালে আমরা এমনই কিছু মিথ্যার উদঘাটন করতে চলেছি যা আপনারা সত্য বলে বিশ্বাস করে আসছেন।
১. সেভিং:
আপনারা হয়তো শুনে থাকবেন যে বেশি বেশি সেভ করলে দাড়ি ঘন এবং তারাতাড়ি বাড়ে। এরই জন্য আমরা অনেকেই ছোট বেলা থেকেই সেভ করা শুরু করে থাকি। কিন্তু বাস্তবে তা মিথ্যা। দাড়ি ঘন, কালো বা তারাতাড়ি বাড়া সম্পুর্নটাই নির্ভর করে নিজেদের শারীরিক অবস্থার উপর। যার গ্রোথ যেমন হয় তার দাড়ি চুল তেমনই হয়।
২. কাছ থেকে টিভি দেখা:
বেশিরভাগ মানুষ এটা মনে করে থাকে যে বেশি কাছ থেকে টিভি দেখলে চোখের ক্ষতি হয়। কিন্তু বাস্তবে আমাদের এই ধারার কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই। এবং কোনো বৈজ্ঞানিক আজ পর্যন্ত টিভি খুব কাছ থেকে দেখা সম্পর্কে চোখের কোনে ক্ষতি খুঁজে পায়নি। কিন্তু খুব কাছ থেকে টিভি দেখা বাচ্চাদের জন্য খুবই খারাপ অভ্যাস। তাই বাচ্চাদের থেকে এই অভ্যাস ত্যাগ করার জন্য মা বাবা এইসব কথা বলে থাকেন। কিন্তু আমরা এগুলোকে চোখের ক্ষতির সাথে তুলনা করে ফেলেছে। এবং সত্যও ভেবে ফলে। কিন্তু বাস্তবে তা মিথ্যা।
৩. ব্যায়াম করার সময় খাওয়া:
আমরা অনেকেই বিশ্বাস করে থাকি যে ব্যায়াম করার সময় কিছু খেলে শরীরের ক্ষতি হয়। তাই আমরা ব্যায়াম করার সময় খাবার দাবার থেকে দূরে থাকি। কিন্তু আমাদের এই ধারনা ভুল। অলিম্পিকে যারা খেলে তারাও ব্যায়াম করার সময় নিজেদের খাবার দাবার ঠিক রাখে। হ্যা কিছু কিছু খাবার আছে যা ব্যায়াম করার সময় খেলে শারীরিক ক্ষতি
হতে পারে। এবং এমন কিছু খাবার আছে যা খেলে শরীরের আরো উপকার হয়।
৪. সাবান ব্যাক্টেরিয়া ধ্বংস করে:
আমরা প্রতিনিয়ত টিভি তে বিভিন্ন সাবানের বিজ্ঞাপন দেখতে পাই। আর এইসকল বিজ্ঞানে বলে থাকে যে সাবান ব্যাক্টেরিয়া ধ্বংস করে। কিন্তু সত্য কথা হলো সাবান কোনদিনই এইসকল ব্যাক্টেরিয়া মারতে পারে না। তবে তারা পুরোপুরি ভাবে মিথ্যা বলে না। সাবান আমাদের শরীরের এবং হাতের ব্যাক্টেরিয়া ওয়াস করতে পারে

আজকের জন্য এইটুকুই আমাদের পরের আর্টিক্যালে আমরা এরকম আরো কিছু মিথ্যা নিয়ে আলোচনা করবো যা আমরা সত্য বলে ভেবে আসছি

Related Posts

10 Comments

  1. আপনার ২য় পয়েন্টের সাথে আমি একমত নই। কাছে থেকে টিভি দেখলে বা অতিরিক্ত সময় টিভি দেখলে তা অবশ্যই চোখের জন্য ক্ষতিকর। মোবাইলের ক্ষত্রেও একই কথা প্রযোজ্য।

মন্তব্য করুন