ওয়েব পেজের এড্রেসকে কি বলে

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই?আশা করি ভালো আছেন।বর্তমান যুগ ইন্টারনেট এর যুগ।ইন্টারনেট এর ব্যবহার ছেয়ে গেছে আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে।শুধুমাত্র ব্যক্তি জীবন নয় বরং কর্ম জীবনেও ইন্টারনেট এর ব্যবহার ছেয়ে গেছে সর্বএ।এককালে মানুষের কোন ধরণের তথ্য কিংবা জিজ্ঞাসা থাকলে সারাটা দিন বসে বসে বই, পত্র পত্রিকা কিংবা কোন ধরণের জার্নাল এ খুঁজাখুঁজি করতো। এটি যেমন সময় সাপেক্ষ ব্যাপার ছিলো ঠিক তেমনি খানিকটা ঝামেলাও ছিল।কারণ সেই ফলাফল ১০০ ভাগ সঠিক কিনা তা নিয়ে চিন্তিত ছিলো।

কিন্তু বর্তমানে এই ধরণের কোন সমস্যার সম্মুক্ষীন হতে হয়।ইন্টারনেট এর কল্যাণে আমরা খুবই তারাতারি আমাদের গুরুত্বপূর্ণ তথ্য খুজে বের করতে পারি তাও নির্ভুলভাবে।আমরা বর্তমানে কোন ধরণের তথ্য যদি ইন্টারনেট এ সার্চ করা করি তা পেয়ে যাই। কিন্তু কখনো কি ভেবে দেখেছি কিভাবে আমরা এই তথ্য পেয়ে থাকি।আমরা যখন কোন তথ্য ইন্টারনেট এ সার্চ দিয়ে থাকি সেই তথ্যটি আমরা একটি পেইজের মাধ্যমে দেখতে পারি।সেই পেইজের নাম হলো ওয়েব পেইজ।

প্রশ্ন আসতেই পারে ওয়েব পেইজ যে।ইন্টারনেট এর যে স্থানে তথ্য, অডিও, ভিডিও কিংবা ছবি জমা থাকে তাকে বলা হয় ওয়েব। ওয়েবে একটি পেইজ বানিয়ে আমাদের সামনে আমাদের প্রয়োজনীয় তথ্যসমূহ উপস্থাপন করা হয়।যেই পেইজের মাধ্যমে তথ্য উপস্থাপন করা হয় সেই পেইজই ওয়েব পেইজ নামে পরিচিত।ওয়েব পেইজ এমন একটি স্থান যেখানে তথ্যসমূহ জমা রাখার নির্দিষ্ট কোন সংখ্যা নেই।অর্থাৎ যত ইচ্ছা ঠিক তত সমূহ তথ্য ওয়েব পেইজে জমা রাখা যায়।ওয়েব পেইজ হাজার হাজার লাখো লাখো তথ্য সরবরাহ করা হয়।

তবে ওয়েব পেইজে কখনো নিজের অস্তিত্ব বিহন করে না।প্রত্যেকটি জিনিসের একটি নির্দিষ্ট একটি ঠিকানা থাকে ঠিক তেমনি যাবতীয় তথ্যের ভান্ডার হিসেবে খ্যাত ওয়েব পেইজেরও একটি নির্দিষ্ট এড্রস রয়েছে। ওয়েব পেইজের সেই কাঙ্খিত এড্রেসটি ইউয়ারেল (url) নামে পরিচিত।প্রত্যেকটি ওয়েব পেইজের জন্য একটি নির্দিষ্ট ইউয়ারএল থাকে।কেউ সেউ ইউয়ারএলে গেলেই সেই ওয়েব পেইজ পেয়ে যাবে খুব নিমেশেই।

আশা করি আজকের পোস্টটির মাধ্যমে আপনারা নতুন কিছু জানতে পারলেন।কাল নতুন বিষয়ের উপর ব্লগ নিয়ে হাজির হবো আপনাদের সাথে।ধন্যবাদ সবাইকে।
ঘরে থাকুন
সুস্থ থাকুন

<

Related Posts

11 Comments

মন্তব্য করুন