কম্পিউটার কি? কম্পিউটারের কিছু বেসিক ধারণা

আপনারা সবাই ভালো আছেন তো? আশা করি যে যেই অবস্থানে আছেন সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো আছেন। আমিও বেশ ভালো আছি। আপনারা যে যেই অবস্থানে আছেন সে সেই অবস্থানে থেকে সর্বদা সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো থাকুন এ প্রত্যাশাই করি সব সময়। আজ আমি নতুন টপিক নিয়ে  একটি পোষ্ট আপনাদের সাথে শেয়ার করলাম।

আজকের পোষ্টের শিরোনাম— কম্পিউটার কি? কম্পিউটারের কিছু বেসিক ধারণা। নিচে আমি এ নিয়ে বিস্তারিত লিখেছি।

আশা করছি grathor.com এর সুপ্রিয় পাঠক পাঠিকাগণ যারা নিয়মিত পোষ্ট পড়ে থাকে তাদের কিছুটা হলেও নিজেদের উপকারে আসবে।

কম্পিউটার কি? কম্পিউটারের কিছু বেসিক ধারণা

 

 

 

কম্পিউটার আসলে কি? পৃথিবীতে কালের বিবর্তনে মানব সৃষ্ট অনেক আশ্চর্য কৃর্তির সূচনা ঘটেছে। কম্পিউটার হলো তেমনি একটি বিস্ময়কর সৃষ্টি। আধুনিক যুগে সৃষ্ট এ কম্পিউটার সকল আশ্চর্য সৃষ্টির মাঝে মহাশ্চর্য। কেনানা কম্পিউটারের সাহায্যে আজ যেকোনো সমস্যার সঠিক ও সূক্ষ সমাধান মেলে।

এখন যদি বলেন যে কম্পিউটারের আভিধানিক অর্থ কি? তাহলে বলতে হয় যে, ইংরেজী কম্পিউটার শব্দটির উৎপত্তি গ্রিক শব্দ ‘Compute’ থেকে যার আভিধানিক অর্থ হলো ‘গণনাকারী’ বা ‘হিসাবকারী’ যন্ত্র।

এখন যদি বলেন যে কম্পিউটারের কিছু সাধারণ বিবরন দিতে গেলে বলতে হয় যে, কম্পিউটার এমন একটি অত্যাধুনিক ইলেকট্রিক যন্ত্র যা অসংখ্য থেকেও আরো অসংখ্য ইলেকট্রনিক বর্তনী ও যান্ত্রিক সরঞ্জামের সমন্বয়ে সংগঠিত এবং প্রোগ্রাম নির্ভর কৃত্রিম বুদ্ধিসম্পন্ন একটি স্বয়ংক্রিয় যন্ত্র।

এখন কম্পিউটারের কিছু প্রাথমিক বিষয়ের ব্যাপারে বলি— কম্পিউটারের কাজের জন্য ডেটা প্রদানকে ইনপুট বলে। প্রদত্ত ডেটার ভিত্তিতে কম্পিউটারের কাজ করাকে প্রসেসিং এবং কম্পিউটার কর্তৃক ফলাফল প্রদানকে আউটপুট বলে। গাণিতিক সমস্যা সমাধানের লক্ষ্যে কম্পিউটারের আবিষ্কার হলেও এটি দিয়ে মূলত গাণিতিক, যুক্তিমূলক ও সিদ্ধান্ত গ্রহণযুক্ত অনেক কাজ করা যায়। আধুনিক কম্পিউটারের রয়েছে স্মৃতি, নিয়ন্ত্রণ অংশ,  গাণিতিক অংশ, ইনপুট ও আউটপুট। আজ শুধু হিসাবের কাজ নয়, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান, চিকিৎসাবিজ্ঞান, অফিস আালত, পারমাণবিক গভেষণা, মহাকাশ গভেষণা থেকে করে বর্তমান সকল কাজে কম্পিউটারের ব্যবহার এখন অপরিহার্য।

পরিশেষে বলা যায় যে, কম্পিউটার হলো ইলেকট্রনিক শক্তি ও সুশৃঙ্খল কৌশলের একটি বিস্ময়কর প্রয়োগ। আজকের পৃথিবীতে কম্পিউটার ব্যতীত অনেক কিছুই অসম্ভব ও কল্পনাতীত।

কেমন লাগল সবার। আজকে এ পর্যন্তই।

ভালো লাগলে কমেন্ট ও শেয়ার করুন। সামনে নতুন এক টপিক নিয়ে যেন আবার আপনাদের সামনে ফিরে আসতে পারি তার জন্য দোয়া রাখবেন।

সাথে থাকার জন্য সবাইকে ধন্যবাদ।

Related Posts