Cheap price backlink from grathor: [email protected]
grathor-ads

কেন আসুসের এই গেমিং সিরিজটিকে সেরাদের সেরা বলে অ্যাখায়িত করা হয়

বর্তমানে আমরা এমন একটা সময়ে এসে দাড়িঁয়েছি যেখানে প্রযুক্তি ছাড়া কিছু ভাবাই যায় না। প্রতিটি কাজ ছোট থেকে বড় সব কাজই এখন আমাদের প্রযুক্তির সহযোগিতা প্রয়োজন হয়ে থাকে। প্রযুক্তি ছাড়া আমরা অচল এই কথাটা বললে একবারে ভুল হবে না। বিশেষ করে বর্তমানে মানুষ অধিক পরিসরে নির্ভরশীল হচ্ছে কম্পিউটার বা ল্যাপটপ এই দুইটি ডিভাইস এর ওপর ডেইলি ব্যবহার থেকে শুরু করে অফিসিয়াল কাজ সকল ক্ষেত্রেই প্রয়োজন হয়ে থাকে এই ডিভাইস এর। এর মধ্যে ল্যাপটপ একটু ব্যাতিক্রমি কারন এটি সহজে বহনযোগ্য।

এখন ল্যাপটপেও ডেইলি কাজ থেকে শুরু করে অফিসিয়াল কাজ এমনকি গেমিং পর্যন্ত সবকিছুতেই খুব ভালো সার্পোট দিয়ে থাকে। যার কারনে এখন অনেক ইউজার কম্পিউটার বা ডেস্কটপ থেকে ল্যাপটপে সুইচ করতেছে। একটা সময় ছিল যখন গেমিং মানে শুধু কম্পিউটারকে বুঝা হতো তবে কিছু গেমিং ল্যাপটপ এই ধারনাটাকে পুরাপুরি বদলে দিয়েছে তাদের দুর্দান্ত পারর্ফোমেন্স দ্বারা, যার কারনে ব্যবহারকারীরা এখন গেমিংয়ের জন্য কম্পিউটারের পাশাপাশি ল্যাপটপকেও সমান চোখে দেখে।

বর্তমান ল্যাপটপ বাজারে রাজ করা বা খুব জনপ্রিয় একটি সিরিজ যেটির কথা না বললেই নয় সেটি হচ্ছে Asus Rog Zephyrus G14 সিরিজটি। এই সিরিজটিতে অসাধারন কিছু ভেরিয়েন্ট রয়েছে বিশেষ করে alan walker edition। এই সিরিজটি তার দুর্দান্ত পারর্ফোমেন্স এবং সাশ্রয়ী মূল্যর কারনে জনপ্রিয়তার শীর্ষ স্থান অধিকার করে নিয়েছে। আজকে আমরা এই ল্যাপটপটা সম্পর্কে জানব এবং এটাও জানব কেন এই ল্যাপটপটিকে সেরা গেমিং ল্যাপটপ বলে অ্যাখ্যা দেওয়া হয়। এছাড়াও ল্যাপটপটির বর্তমান মূল্য সম্পর্কে জানতে ভিজিট করুন এখানে: https://mcsolution.com.bd/laptop/asus/rog-zephyrus/g14/

প্রসেসর

আসুসের এই সিরিজটিতে ভেরিয়েন্ট এবং মূল্য ভেদে ব্যবহার করা হয়েছে ভিন্ন ভিন্ন প্রসেসরও। এতে পর্যায়ক্রমে ব্যবহার করা হয়েছে Ryzen 7 4800HS থেকে Ryzen 9 5900HS পর্যন্ত। এর মধ্যে সবচেয়ে ব্যবহৃত এবং বহুল পরিচিত ভেরিয়েন্ট হচ্ছে Asus ROG Zephyrus G14 GA401Q ভেরিয়েন্টি যেটি আসছে Ryzen 7 5800HS প্রসেসর এর সাথে। চলুন এ প্রসেসর সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক। রাইজেনের এই প্রসেসরটি বহুল পরিচিত এবং জনপ্রিয়তা ইউজারদের কাছে, এই প্রসেসরটির বেস ফিক্রোয়েন্সি রয়েছে 2.8GHz যা সবর্চ্চো 4.4GHz পর্যন্ত যেতে পারে এবং প্রসেসরটির কোর সংখ্যা ৮টি এবং এর থ্রেড সংখ্যা ১৬টি। প্রসেসরটিতে L3 Cache রয়েছে 16MB।

ডিসপ্লে

আসুসের এই সিরিজটিতে শুধু শক্তিশালি প্রসেসর এর সামঞ্জ্যতা ধরে রাখতে এতে পর্যায়ক্রমে ব্যবহার করা হয়েছে FHD, QHD, WQHD এর মত প্রসেসর। এছাড়াও এই সিরিজটিতে দেওয়া হয়েছে হাই রিফ্রেশরেট সার্পোট যেটি 120Hz এবং 144Hz। প্রতিটি ডিসপ্লেতে প্রধান করা হয়েছে 400nits+ এর উজ্জ্বলা যেটি যথেষ্ট বললে ভুল হবে না। যদি বাজেট এর দিক থেকে বিবেচনা করেন তবে এই বাজেট এই ডিসপ্লে এর বিকল্প নেই বলে আমি মনে করি। এই সমস্ত কারনে একে বাজেট ফ্রেন্ডলি গেমিং সিরিজ বলে অ্যাখায়িত করা হয়। মানুষ মাত্র আর একটু বেশি এতে যদি OLED ডিসপ্লে তবে এই সিরিজ জনপ্রিয়তা আরো অধিক পরিসরে বেড়ে যেত বলে আমি মনে করি

গ্রাফিক্স

আসুসের এই গেমিং সিরিজটিতে তারা কোনো দিক থেকে কম রাখে নি। যেমনি এর প্রসেসর এবং ডিসপ্লে দুইটি সেকশনই খুব ভালো কম্বিনেশন অফার করেছে বাজেটের তুলনায় তেমনি এর গ্রাফিক্স সেকশনও কমতি রাখে নাই। এই সিরিজটি মূল্যর উপর ভিত্তি করে পর্যায়ক্রমে ব্যবহার করা হয়েছে Radeon™ RX 6700S, GeForce GTX1660Ti, RTX2060, RTX3050Ti এবং হাইয়ার রেঞ্জে RTX3060। এই গ্রাফিক্স সিস্টেমগুলিকে আর নতুন করে পরিচয় করে দেওয়ার কিছু নাই।

এই গ্রাফিক্সগুলি পূর্ব থেকেই ভালো পারর্ফম করে আসছে বিশেষ করে nvdia আর সর্বশেষ প্রকাশিত RTX সিরিজ যেটা আসার পর ইউজার চিন্তা ভাবনাকেই বদলে তার দুর্দান্ত পারর্ফমেন্স দ্বারা। আর এই RTX সিরিজ যদি রাইজেনের সাথে তাহলে তো সোনাই সোহাগা বললে ভুল হবে না। কারন বিগত কিছু বছরে যারা গেমার বা স্ট্রিমিং করেন তাদের ব্যবহার অভিজ্ঞতা তারা এই কম্বিনেশনটিকে সর্বচ্চো রেটিং দিয়েছে এবং বর্তমানে বেশিরভাগ গেমারই এ কম্বিনেশন নিজে করে নেওয়া জন্য স্বপ্ন দেখে থাকেন। বাজেটের তুলনায় আসুস এর এই গেমিং সিরিজটি এক কথায় অসাধারণ

আমার মতামত:

২০২২ সালে এসে যদি আপনি প্রশ্ন করেন যে কোন গেমিং ল্যাপটপটি আমার ক্রয় করা উচিত? তবে এর উত্তর বা পরামর্শমূলক গেমিং ডিভাইস রয়েছে অনেক তবে Asus ROG Zephyrus G14 এই সিরিজটিকে সেরা বলে অ্যাখ্যা দেওয়া যৌতিক বলে আমি মনে করি এর পেছনে অনেক কারন রয়েছে এর মধ্যে বিশেষ একটি কারন হচ্ছে সিপিউ এবং গ্রাফিক্স এর কম্বিনেশন যা এই রেঞ্জে থাকা অন্যন্য মডেলের অনেক শক্তিশালি এবং সাশ্রয়ী। আপনার বাজেট এর ভিত্তি করে সেরা ভেরিয়েন্ট নিবেন এবং অবশ্যই ক্রয়ের পূর্বে ওই রেঞ্জে অন্যান্য মডেলের স্পেক এবং বাজেট ভালো বিবেচনা করে নিবেন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ আপনার মতামতটি নিচের কমেন্ট বক্স এ জানান।

Related Posts

5 Comments

মন্তব্য করুন