★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে ভূমিকা রাখতে পারেন এবং পাশাপাশি অর্থ আয় করতে পারেন★এখানে ক্লিক করে বিস্তারিত জানুন★

ছাত্রজীবনে আয় করার কয়েকটি কৌশল।

বেশিরভাগ বাবা-মা ছাত্র জীবনে মোবাইল ফোন কিংবা কম্পিউটার কিনে দিতে চান না। ছাত্র-ছাত্রীদের অনলাইনে কাজ করার সুযোগ সুবিধা কম । যদিও কিছু কিছু ক্ষেত্রে মোবাইল ফোন বাদ দিয়ে চলাই যায় না। যাহোক ছাত্রজীবনে আয় করার কয়েকটি কৌশল আমি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি আশা করি আপনারা আপনাদের ছাত্রদেরকে এরকম কয়েকটি কৌশল শিক্ষা দেবেন।

১. ছাত্রজীবন থেকেই অল্প অল্প করে টাকা গোছানো শুরু করা অনেক অনেক মেধাবী ছাত্র রয়েছে যারা পিএসসি পরীক্ষা বৃত্তি পেয়ে থাকে। এছাড়াও অষ্টম শ্রেণির জেএসসি পরীক্ষার্থীরা ভালো ফলাফল করার মাধ্যমে বৃত্তি পেয়ে থাকে কিন্তু তারা হাতে টাকা পাওয়ার পরে অনেকে বদমাইশ বেয়াদব হয়ে যায় অবৈধ পথে টাকা খরচ করে ফেলে এ কারণে ছাত্রজীবনে সকলের উচিৎ এই টাকাগুলো খরচ না করে যথাসম্ভব গুছিয়ে রাখার চেষ্টা করার খরচ করতে হলে খুব অল্প পরিমাণ খরচ করতে হবে প্রয়োজনমতো। মনে রাখবেন এখন যদি আপনারা খরচ কম হয় মিত ব্যয় হতে পারেন এটা তাহলে অবশ্যই আপনাদের ভবিষ্যৎ জীবনের উপর অনেক সুন্দর প্রভাব পড়বে।

২, ছাত্র জীবনের লক্ষ্য সব সময় বড় রাখা: ছাত্র জীবনের সব সময় লক্ষ্য বড় রাখতে হবে যেমন ডাক্তার-ইঞ্জিনিয়ার কিংবা আরো বড় ব্যবসা লক্ষ্য হতে হবে তা না হলে বেশি বেশি লেখাপড়া করার মনোযোগ তৈরি হবে না লেখাপড়ার পাশাপাশি দৈনিক খরচ নিয়ন্ত্রণ করার চেষ্টা করতে হবে যেমন মনে করো তোমাকে একটি বই কিনতে হবে বই কিনতে গেলে তোমাকে 500 টাকা লাগবে সেখান থেকে তুমি কিছু টাকা হয়তো লাভ করতে পারো সে টাকাগুলো তুমি জমিয়ে রাখবে।


বিভিন্ন ছাত্র জীবন বিভিন্ন রকম তাই ছাত্র জীবনে আয় করার বিভিন্ন রকম কৌশল ছাত্ররা নিজেরাই তৈরি করতে পারে। আশা করে আর্টিকেলটা ছাত্রদের খরচ কমিয়ে মিতব্যয়ী হওয়ার শিক্ষা দেবে।