জানুন বিটকয়েনের বর্তমান মূল্য 2022

যুগের পর যুগ ধরে বিজ্ঞানে অগ্রগতির কারণে আমাদের জীবনযাত্রার মান অনেক পরিবর্তন হয়েছে। সেই প্রাচীনকাল থেকেই মানুষ টাকার প্রয়োজনীতা অনুভব করেছে। সে অনুভব থেকে একসময় কাগজের টাকা আবিষ্কার হয়েছে। টাকা ছাড়া বর্তমান বিশ্ব কল্পনার বাইরে। পৃথিবীর নানা ঘটনা সবকিছু কেন্দ্র করেই টাকা। বলতে গেলে টাকা ছাড়া পৃথিবী অচল।

বিজ্ঞানের অগ্রগতির সাথে সাথে প্রত্যেকটা জিনিসেরই কিছুটা ইন্টারনেট ভিত্তিক হয়ে গেছে। টাকাও বর্তমানে ইন্টারনেট ভিত্তিক। যেমন ডেবিট ,ক্রেডিট, ভিসা কার্ড ইত্যাদি মাধ্যমে মানুষ টাকা আদান-প্রদান করে। কাগজের টাকার ব্যবহারে পরিমাণটা এখন অনেকটাই কমে গেছে উন্নত বিশ্বে। সবাই কমবেশি ইন্টারনেট ভিত্তিকভাবে টাকা আদান প্রদান করে।

তবে পুরো বিশ্বের ভবিষ্যৎ টাকার রূপ হচ্ছে বিটকয়েন। বিটকয়েনের নাম হয়তোবা সবাই শুনেছেন। এটি একটি সম্ভাবনাময় জিনিস। আজ আজ আমরা বিটকয়েনের বর্তমান মূল্য সম্পর্কে জানব।

বিটকয়েনটা আসলে কি ?

বিটকয়েন হচ্ছে ভার্চুয়াল টাকা। এটি সবচেয়ে জনপ্রিয় ক্রিপ্টো মুদ্রা। ২০০৮ সালে ৮ ই আগস্ট Bitcoin.org ডোমেইন নাম লিপিবদ্ধ করা হয়। তারপর ২০০৯ সালে একটি সম্পর্কে সবাই অবগত হয় যে এটি কি ধরনের কাজে লাগে। বিটকয়েনের আবিষ্কারক হিসেবে ধরা হয় সাতোশি নাকামোতোকে। সাতোশি নাকামোতো তার এই বিটকয়েন একজন ডেভেলপারের কাছে হস্তান্তর করে । তার নাম গ্যাভিন। তিনি সফটওয়্যার ডেভেলপার। তারপর থেকে তিনি বিটকয়েন ফাউন্ডেশন এর প্রধান ডেভেলপার হিসেবে পদপ্রাপ্তি হন। সেই থেকে সাতোশি নাকামোতো আর কোনো খোঁজ পাওয়া যায় নি।

বিশ্বের বহু দেশে বিটকয়েনের ব্যবহার চলছে। তবে মূলত বিটকয়েনের মাধ্যমে মাদক চালান ও চোরাকারবারিতে চোরাকারবাড়িতে অধিক ব্যবহৃত হয়। ইন্টারনেটে ডার্ক ওয়েবে বিটকয়েনের ব্যবহার সর্বোচ্চ বেশি ব্যবহার করা হয়। এখানে নানা ধরনের অস্ত্র মাদক চোরা চালান নানা অনৈতিক কাজে বিটকয়েন ব্যবহার করা হয়। এছাড়া বিটকয়েন ব্যবসা ক্ষেত্র ও ব্যবহারিত হয়। তবে এটি বেশি ব্যবহার দেখা যায় ডার্ক ওয়েবে। বিটকয়েন ব্যবহার করে ও দেশে বাইরে অর্থপাচার করা হচ্ছে ।অনেক ব্যবসায়ী বিটকয়েন এ ইনভেস্টমেন্ট করে অনেক লাভ করেছে।

বিটকয়েন এর সাথে প্রচলিত টাকার অনেক পার্থক্য রয়েছে। প্রচলিত টাকা সরকার নিয়ন্ত্রিত। বিটকয়েন সরকার ও কেন্দ্রীয় ব্যাংক দ্বারা নিয়ন্ত্রিত নয়। বিটকয়েনের ব্যবহার এবং প্রচলিত টাকার ব্যবহারের মধ্যে রয়েছে বিস্তর ফারাক।

বাংলাদেশে ২০১৪ সালে অবৈধ ঘোষণা করা হয় বিটকয়েনকে। বিটকয়েন নিষিদ্ধ, এমন দেশের তালিকায় বাংলাদেশ ছাড়াও রয়েছে আলজেরিয়া, বলিভিয়া, ইকুয়েডর, মরক্কো, নেপাল ও মেসিডোনিয়া। বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, দেশের আইন অনুযায়ী বিটকয়েন বা অন্য কোনো ক্রিপ্টোকারেন্সির লেনদেন বা সংরক্ষণ করা বেআইনি।

বিটকয়েন সমান বাংলাদেশি টাকা
1 টি বিটকয়েন 19,06,344.92 টাকা
10 টি বিটকয়েন 1,90,63,449.2 টাকা
100 টি বিটকয়েন 19,06,34,492 টাকা
1000 টি বিটকয়েন 1,90,63,44,920 টাকা

বিটকয়েন ডিজিটাল মুদ্রা। বর্তমানে পৃথিবীতে একটি ক্রমশ বেড়ে চলছে। আজ থেকে দশ বারো বছর পর এটি আমাদের জীবনের গুরুত্বপূর্ণ অংশ হয় পড়বে। উন্নত বিশ্ব বিটকয়েন উপর ধীরে ধীরে ঝুঁকে পড়ছে। সুতরাং বলা যেতেই পারে আধুনিক বিশ্বের এটি হবে অন্যতম সেরা মাধ্যম।

Related Posts

9 Comments

মন্তব্য করুন