★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

ডোমেইন এবং হোস্টিং বিস্তারিত যত কথা

ডোমেইন এবং হোস্টিং বিস্তারিত যত কথা
ডোমেইন এবং হোস্টিং বিস্তারিত যত কথা

আসসালামুআলাইকুম, আপনারা সকলে কেমন আছেন ?  আশা করি আল্লাহর রহমতে ভালই আছেন   সকলে ।

আগের মতোই আপনাদের সামনে নতুন একটা আর্টিকেল নিয়ে হাজির হয়ে গেলাম ।  আজকে আমাদের এই আর্টিকেলের ভিতরে ডোমেইন হোস্টিং নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে ।

 

আপনাদের ভিতরে কারো যদি একটা  ওয়েবসাইট থেকে থাকে কিংবা আপনাদের যদি একটা ব্লগ সাইট এর মালিক হয়ে থাকেন তাহলে কিন্তু আপনারা নিশ্চয়ই ডোমেইন  আর হোস্টিং এর সাথে পরিচিত হয়েছেন । আর যাদের এই বিষয়গুলো সম্পর্কে ধারণা নেই আজকে মূলত এই লেখাটি তাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটা লেখা হবে ।  আর তার সাথে সাথে যারা আগে থেকেই জানেন তাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই লেখার মাধ্যমে অনেক কিছু জানতে পারবে’ ডোমেইন-হোষ্টিং বিষয়ে  । আশা করি যে আমাদের আজকের এই লেখা টি আপনাদের অনেক উপকারে আসবে ।  তাই লেখাটির সম্পূর্ণ পড়ুন তাহলে ডোমেন হোষ্টিং বিষয়ক গুরুত্বপূর্ণ তো আপনারা জেনে নিতে পারবেন খুব সহজেই ।

[bsa_pro_ad_space id=7]

ডোমেইন   একটা ওয়েবসাইটের নাম  ।  যেমন মনে করেন যে  –  আপনাদের ওয়েবসাইট এর নাম হচ্ছে lekhapora kotha .  আপনারা আপনাদের ওয়েবসাইটে একটি ডোমেইন কেনার পরে সেই দিন টা কিন্তু আপনাদের ওয়েবসাইটে ব্যবহার করা শুরু করে দিতে পারেন,   জনপ্রিয়  এখন বর্তমানে রয়েছে সেগুলো হর্স  .net, .in ,  .com , .info, .xyz  এই সমস্ত  ডোমেইন  ।

 

 

ডোমেইন প্রোভাইডার এর কাছ থেকে আপনার ডোমেইন কেনার পরে আপনাদের ওয়েবসাইটের নাম যেটা হবে সেটা হল  lekhaporakotha.xyz  

 

এখন আসেন আমরা জেনে নেই যে  হোস্টিং আসলে কি ?   হোস্টিং  হলো তো একটা ওয়েবসাইট রাখার স্থান রয়েছে সেই স্থান । আপনাদের ওয়েবসাইটে সমস্ত ডাটা গুলো যেখানে আপনারা রাখবেন সেই জায়গাটার নাম হচ্ছে মূলত হোস্টিং।

হোস্টিং  এর কাজগুলো আছে আপনাদের ওয়েবসাইটের অথবা ব্লগ  সাইটের লোড স্পিড  তাকে ভালভাবে লোড করা ।   যেমন মনে করেন আপনাদের ওয়েবসাইটে যখন  কেউ একজন ভিজিট করবে  তখন আপনাদের ওয়েবসাইটে খুব দূরত্ব লোড   নিতেছে,  কত দূরত্ব পরিমাণে আপনাদের  ব্লগ  এর সকল  এড  আর ছবিগুলো শো করতেছে এই সমস্ত বিষয় গুলো কিন্তু নির্ভর করে থাকে মূলত আসলে এই হোস্টিং এর উপর। হোস্টিং সার্ভার  ভালো যদি হয় তাহলে আপনাদের ওয়েবসাইটে তাড়াতাড়ি ওপেন হয়ে যাবে।   হোস্টিং এ যতোটুকু  পরিমানে   জায়গা থাকবে ততটুকু পরিমাণে তথ্যই আপনারা আপনাদের ওয়েবসাইটে দিতে পারবেন ।  এর থেকে বেশি আপনারা চাইলেও দিতে পারবেন না ,  আর যদি দিতে চান তাহলে আপনাদের  হোস্টিং স্পেস বাড়ি নিতে হবে  ।

জনপ্রিয় বাংলাদেশী হোস্টিং প্রোভাইডার:

(১) Hostever

(২) XeonBD

(৩) IT Nut Hosting

(৪) EbnHost

(৫) ADN Servers

(৬) WebHostBD

(৭) HostMight

(৮) Dhaka Web Host

(৯) CentrioHost

(১০) ExonHost

এই কোম্পানিগুলোর ভিতরে সবথেকে ভালো Hostever  চাইলে আপনারা এখান থেকে হোস্টিং করে করে নিতে পারেন সব থেকে কম প্রাইজে ।

আশা করতেছি যে ,  আপনারা  বুঝে নিতে পারেন যে ,  ফ্রীতে ডোমেইন হোস্টিং  ব্যবহার করা  করায় আর  কিনে নেই তারপরে ডোমেইন হোস্টিং ব্যবহার   করবার ভিতর পার্থক্য টা কি আসলে এতক্ষণে মনে হয় আপনারা বুঝে গিয়েছেন  আশা করি ।

তথ্যসূত্র –  https://jibondharabd.com