★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

পিকচার দিয়ে ভিডিও বানা শিখুন

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়।
আজকে সকালে উঠেই ফেসবুক ঘাটতে গিয়ে দেখলেন, আপনার প্রিয় বন্ধুটিরজন্মদিন। কিন্তু কীভাবে তাকে উইশ করবেন, ভেবে উঠতে পারছেন না কোনমতেই। হঠাত আপনার মনে পড়লো, তার সাথে আপনার আজ পর্যন্ত যতগুলো ছবি তোলা আছে,  সকল ছবি দিয়ে একটা ভিডিও বানিয়ে দিলে কেমন হয়! যেই ভাবা সেই কাজ। আর আপনার বন্ধুটিও ভিডিওটি দেখে মহা খুশি হয়ে গেল। বর্তমানে এ যেন এক ট্রেন্ড এ পরিণত হয়েছে।

কিন্তু আপনি যদি এখনো না জেনে থাকেন, কীভাবে ছবি দিয়ে সুন্দর সুন্দর ভিডিও বানানো যায়, তাহলে আজকের এই টিউটোরিয়ালটি শেষে আপনিও চমকে দিতে পারবেন আপনার বন্ধুদের দারুন দারুন কিছু ইফেক্ট এর মাধ্যমে ছবি দিয়ে ভিডিও বানিয়ে।

কিংবা শখ করেও আপনি আপনার ফেমেলির বা স্কুল কলেজের তোলা সব ছবিগুলো দিয়ে একটি ভিডিও বানিয়ে রাখতে পারবেন। তাহলে শুরু করা যাক।

ছবি দিয়ে ভিডিও তৈরি করার কৌশল
টপিক সূচি
ল্যাপটপ বা কম্পিউটারে কীভাবে ছবি দিয়ে ভিডিও বানাবেন?
একটু বেশি টুলস সম্বলিত ভিডিও তৈরির সফটওয়ারঃ
অনলাইনের মাধ্যমে কীভাবে ছবি দিয়ে ভিডিও বানাবো?
মোবাইলের মাধ্যমে কীভাবে ছবি দিয়ে ভিডিও বানাবেন?
ছবি দিয়ে ভিডিও বানানোর কিছু মোবাইল এপ্লিকেশন
ছবি দিয়ে ভিডিও বানিয়ে টাকা ইনকাম
পরিশেষে-
আরও পড়ুন
ল্যাপটপ বা কম্পিউটারে কীভাবে ছবি দিয়ে ভিডিও বানাবেন?
ল্যাপটপ বা কম্পিউটারে ছবি দিয়ে ভিডিও বানাতে হলে আপনাকে অবশ্যই একটি  আলাদা সফটওয়ার ইন্সটল করে নিতে হবে। তাছাড়াও অনলাইন ইডিটর ব্যবহার করেও আপনি ছবি দিয়ে ভিডিও বানাতে পারেন।

সাধারণত যেকোন ভিডিও ইডিটিং সফটওয়ার এর মাধ্যমেই ছবি দিয়ে ভিডিও বানানো যায়। তবে সেই সব সফটওয়ার গুলো সাইজে একটু বড় হয়ে থাকে। কেননা সেগুলোর মাধ্যমে ছবি দিয়ে ভিডিও বানানোর পাশাপাশি আরো নানান রকম টুলস থাকে ভিডিও ইডিটিং করার জন্য।

তবে যদি আপনার উদ্দ্যেশ্য বা টার্গেট হয় শুধু ছবি দিয়ে ভিডিও বানাবেন, তাহলে ছোটখাটো অনেক সফটওয়ার আছে সেগুলো দিয়েও কাজ চালিয়ে নিতে পারেন। নিচে আমি সবরকম সফটওয়ার নিয়েই কথা বলবো। আর সেগুলোর ডাউনলোড লিঙ্কও আপনাদের সুবিধার্থে দিয়ে দিবো-

আরও পড়ুনঃ

অনলাইনে আয়ের সেরা মাধ্যমগুলো
অনলাইনে আয়ের সবচেয়ে সহজ উপায়
মোবাইল দিয়ে অনলাইনে আয় করার মাধ্যম
একটু বেশি টুলস সম্বলিত ভিডিও তৈরির সফটওয়ারঃ
যেহেতু এগুলোতে টুলস একটু বেশি থাকে। তাই এদের সাইজও কিছুটা বড় হয়।

লাইটওয়ার্কস- Lightworks
এর সফটওয়্যার ব্যবহার করতে কোন টাকা লাগবে না। এটি সম্পূর্ণ ফ্রি একটি এপ্লিকেশন। লিঙ্ক এ গিয়ে ডাউনলোড করার পর, আপনার পিসি বা কম্পিউটারে ইন্সটল দিন। তারপর একাউন্ট সাইন আপ করে। সহজেই পছন্দের ছবি এড করে আপনি এটির মাধ্যমে ভিডিও বানাতে পারেন। আবার ইচ্ছে করলে, ব্যকগ্রাউন্ড মিউজিকও সেট করা যায়।
ভিডিও প্যাড- VideoPad
এটি যদিও মূলত একটি ভিডিও ইডিটিং সফটওয়ার, তবুও এর মাধ্যমে আপনি ছবি দিয়ে খুব সুন্দর সুন্দর ভিডিও বানাতে পারেন।
কামতাসিয়া – Camtasia
অত্যন্ত জনপ্রিয় একটি ভিডিও এডিটিং সফটওয়ার হলো কামতাসিয়া। তবে চমৎকার চমৎকার ভিডিও বানানোর পাশাপাশি এর মাধ্যমে আপনি শুধু ছবি দিয়েও অনেক সুন্দর ফিচার সম্বলিত ভিডিও বানাতে পারেন।
১০ মেগাবাইটের ছোট কিছু ভিডিও বানানোর সফটওয়ার

আপনি হয়তো ভাবছেন, আরে ভাই আমি এত বড় বড় সফটওয়ার দিয়ে কী করব? আমার শুধু ছবি দিয়ে একটি ভালো ভিডিও হলেই চলবে। তাহলে তাদের জন্যও কিছু সফটওয়ার রয়েছে, যেগুলোর সাইজ অনেক ছোট। তবে এগুলো ব্যবহার করেও কিন্তু আপনি দারুন দারুন ভিডিও বানাতে পারবেন।

১। ফটো টু ভিডিও কনভার্টার- Photo To video converter free

২। ইজি ভিডিও ম্যাকার – Easy video maker

উপরের দুইটি লিঙ্ক এ গেলেই আপনি এরকম অনেক ছোট ছোট সফটওয়ার পাবেন, যেগুলো ব্যবহার করে খুব সুন্দর সুন্দর ভিডিও আপনি অনায়াসেই বানিয়ে ফেলতে পারবেন। আসলে এগুলো কীভাবে ব্যবহার করতে হয়, তা হাতে কলমে আপনাকে শিখিয়ে না দিলেও পারবেন। একটু ইংরেজি পড়তে পারলেই চলবে। কারন এসব সফটওয়ার ওপেন করার সাথে সাথে তারাই আপনাকে শিখিয়ে দিবে, কীভাবে এগুলো ব্যবহার করতে হয়।

অনলাইনের মাধ্যমে কীভাবে ছবি দিয়ে ভিডিও বানাবো?
এখন আরেকদল মানুষ আছেন, যারা এসব সফটওয়ার ডাউনলোড করার ঝামেলাতে যেতে চান না বা সময় নষ্ট করতে চান না। অথবা তাতক্ষনিকভাবে আপনাকে বলা হলো কিছু ছবি দিয়ে একটা ভিডিও বানিয়ে দেবার জন্য। আপনি যদি এই দলের মানুষ হয়ে থাকেন, তাহলে টিউটোরিয়ালের এই অংশটুকু আপনার জন্য।

প্রথমেই এই লিংক এ ক্লিক করুন। তারপর সেখান থেকে Get started ক্লিক করুন।

ছবি দিয়ে ভিডিও তৈরি করার কৌশল
এরপর আপনি নিচের ছবির মত একটি উইন্ডো দেখতে পাবেন।

ছবি দিয়ে ভিডিও তৈরি করার কৌশল
এরপর এখান থেকে Click to upload এ ক্লিক করে কিংবা আপনার পছন্দের ছবিগুলো ড্রাগ করে Add করতে পারেন।
ছবি এড করা হলে বাম পাশের Edit in Studio তে গিয়ে আপনার পছন্দ মত ফিচার যোগ করে ভিডিও বানিয়ে ফেলতে পারেন।
মোবাইলের মাধ্যমে কীভাবে ছবি দিয়ে ভিডিও বানাবেন?
এবার আপনার যদি কম্পিউটার বা ল্যপটপ না থাকে কিংবা আপনি মোবাইলের মাধ্যমে ভিডিও বানাতে চান। তাহলে উপরের মত দেখানো উপায়ে আপনি অনলাইনেও ছবি দিয়ে ভিডিও বানিয়ে নিতে পারেন।

আর এই অনলাইন টুলটি যদি আপনার কোন কারণে অপছন্দ হয়ে থাকে তাহলে ইচ্ছে করলে আপনি এই রকম আরো বেশ কয়েকটি টুলস এর সাহায্যও নিতে পারেন। এর জন্য শুধু আপনার ব্রাউজারের সার্চবার এ গিয়ে লিখুন –  Online image to video converter ।

দেখবেন এরকম অনেক টুলস আপনি অনায়াসেই পেয়ে যাবেন। সব সাইট এর কার্যপদ্ধতি কিন্তু মোটামুটি একই রকম। তাই আশা করি, আপনাকে খুব একটা বেগ পেতে হবে না।

ছবি দিয়ে ভিডিও বানানোর কিছু মোবাইল এপ্লিকেশন
তবে ইচ্ছে করলে আপনি গুগল প্লে স্টোর থেকে কিছু মোবাইল এপ্লিকেশন ডাউনলোড করেও সহজেই ছবি দিয়ে ভিডিও বানিয়ে ফেলতে পারেন। এরকম কিছু এপ্লিকেশন এর নাম তুলে ধরছি-

Photo to video converter
Photos to video
Photo 2Video Pro
উপরের লিঙ্কগুলোতে গেলেই আপনি এই আপ্লিকেশনগুলো ডাউনলোড করে নিতে পারবেন। তারপর সেগুলো আপনার মোবাইলে ইন্সটল করুন এবং পছন্দ মত যত খুশি ভিডিও বানিয়ে নিন।

ছবি দিয়ে ভিডিও বানিয়ে টাকা ইনকাম
অবাক হবার কিছু নেই।  আপনি যদি ছবি দিয়ে খুব ভালো ভালো টুলস এবং ফিচার লাগিয়ে নান্দনিকভাবে কিছু ভিডিও বানাতে পারেন। এক কথায় এ বিষয়ে এক্সপার্ট হতে পারেন। তাহলে এর মাধ্যমে আপনি কিছু টাকা ইনকামও করতে পারেন। ভিডিও ইডিটিং করে আজ অনেকে লক্ষ টাকাও ইনকাম করছেন। তাই এ বিষয়ে অবাক হবার তেমন আর কিছুই নেই।

এর জন্য আপনি মার্কেটপ্লেস গুলো থেকে ক্লাইন্ট দের কাছে কাজও পেতে পারেন। কিংবা নিজে একটি ইউটিউব চ্যানেল  ক্রিয়েট করে ছবি দিয়ে ভিডিও বানিয়ে আপলোড করতে পারেন। তবে আপনাকে কিন্তু তার আগে একটু পারদর্শী হতে হবে। আর ছবির ভিডিওগুলোর পাশাপাশি ভোকাল এরও প্রয়োজন হতে পারে, যদি আপনি ভালোমানের ভিডিও তৈরি করতে চান।

যাই হোক আশা করি, বুঝতে পেরেছেন, কীভাবে ছবি দিয়ে ভিডিও বানিয়েও টাকা ইনকাম করা যায়।

পরিশেষে-
আজকের টিউটোরিয়ালে আমরা ছবি দিয়ে যত প্রকারে ভিডিও বানানো যায়, তার সবটাই আলোচনা করার চেষ্টা করলাম। বোধ করি, আমাদের আজকের আর্টিকেলটি আপনার অনেক কাজে আসবে।

আমাদের শত কষ্টের মাঝে আপনাদের এতটুকু ভালোবাসা আর উতসাহই আমাদের একমাত্র কাম্য। তাই ভালো লাগলে আর আপনার অন্য বন্ধুদের উপকারে আসতে পারে বলে মনে করে থাকলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। ভালো থাকবেন। আর শুভ কামনা রইলো। অসংখ্য ধন্যবাদ পুরো সময় আমাদের সাথে থাকার জন্য।

এই করোনা কালীন সময়ে আপনারা ঘরে থাকুন সুস্থ থাকুন সামাজিক দূরত্ব বজায় রাখুন স্বাস্থ্যবিধি মেনে চলুন মাক্স ব্যবহার করুন এক ঘন্টা পর পর সাবান অথবা স্যানিটাইজার অথবা হ্যান্ডওয়াশ দিয়ে 20 সেকেন্ড ধরে হাত পরিষ্কার করুন। আজ আমরা ঘরে আছি আমাদের সুরক্ষার জন্য যাতে ভবিষ্যতে আমরা আবার একসাথে হয়ে কাজ করতে পারি এই মন্তব্য ব্যক্ত করছি।