প্রতিদিন সকালে বাসি মুখে পানি পান করলে কি ঘটবে আপনার শরীরে ম্যাজিক দেখুন।

আসসালামুআলাইকুম ,আশা করি সবাই অনেক ভালো আছেন। পানিকে আমাদের জীবনের অপর নাম বলা হয়। কারণ হলো এই পানি আমাদের শরীরের বিভিন্ন রোগ বা ভালো থাকার সাথে জড়িত।

কিন্তু আপনি কি জানেন আমরা সকলে ঘুম থেকে উঠে যেটা খাই সেটার উপর নির্ভর করে আমরা কতটা সুস্থ্য থাকবো। এখন কেউ সকালে উঠে চা পান করে আবার কেউ অন্যান্য খাবার।কিন্তু এই চা পান করার ফলে আমাদের শরীরের মারাত্বক রোগ হতে পারে। সেটা হয়তো আপনি এখন বুঝতে পারছেন না কিন্তু পরবর্তীতে আপনার অনেক সমস্যা হবে।

আমরা যে ডায়াবেটিস এর সমস্যায় ভুগি সেটা হয়তো মিষ্টির কারণে হয় আমরা সকলেই এমনটা জানি।কিন্তু শুধু মিষ্টির জন্য এমনটা হয় এইটা ভাবলে ভুল।আমাদের পানি নিয়ম না মেনে খাওয়া, খাওয়া দাওয়ার সঠিক নিয়ম না মেনে খাওয়া, বাজে জীবনধারার কারণে ডায়াবেটিস সহ নানান ধরনের রোগ হয়।

কিংবা অন্যদিকে ওজন বেড়ে যাওয়া হটাৎ করে, অনেকে মনে করে এটি শুধুমাত্র বেশি বেশি খাওয়ার কারণে হয়ে থাকে। কিন্তু সেটি একদমই ভুল। ঠান্ডা পানি খাওয়া, কিংবা কলেজের নিয়ম না মেনে পানি খাওয়া এসবের জন্য বড় কারন।

আর তাই আজকের এপিসোডে আমরা জানবো বাসি মুখে জল পান করলে কি হয়? আর না করলেই বা কি হয়?

আপনি হয়তো বলতে পারেন ,পানি আমরা ছোটবেলা থেকেই পান করে আসছি। এখানে নতুন করে শিখানোর কি আছে।কিন্তু না আমরা হয়তো জানি না পানি অনিয়মমত খাওয়ার কারণে আমাদের শরীরের যত সব রোগ হয়ে থাকে।

কিন্তু বাসি মুখে জল পান করলে কেন ভালো?

সারা রাতের ঘুম শেষে আমরা যখন সকালে উঠি, তখন আমাদের মুখে একপ্রকার লালা জমে থাকে। আমরা যখন ব্রাশ করি অথবা মুখ ধুয়ে ফেলি, তখন সেগুলো বেরিয়ে যায়। যেটা আমরা জেনে ও না জেনে করে থাকি।আর এটাই সবচেয়ে বড় ভুল যেটা হতো আপনারা সবাই করে থাকেন।

আপনি কি জানেন? এই লালার মধ্যে এমন অনেক গুণ রয়েছে যেটি আপনার পেটে গিয়ে ডায়াবেটিস , হাই প্রেসার , ওজন বা ভুঁড়ি বৃদ্ধি, এমনকি ক্যান্সারের মতো রোগ থেকে আমাদের প্রতিকার করে।এটা হয়তো আমরা অনেকেই জানিনা।

আমাদের সকালে বাসি মুখে পানি খাওয়ার ফলে আমাদের লালা গুলো পানির সাথে আমাদের পেটে চলে যায়।যার ফলে আমাদের পেট ভালো ভাবে পরিস্কার হয়।আর পেট পরিষ্কার হলে সেটার বেনিফিট আমরা পুরো শরীর জুড়ে অনুভব করি।

আপনার যখন হটাৎ বমি, মাথা যন্ত্রণা অথবা পেট ব্যাথা হয় তখন আপনি হয়তো একটি ওষুধ খান।এর ফলে আপনার কিছু সময়ের জন্য সমস্যা গুলো দুর হয়।আবার দেখা যায় যে কিছুদিন পর আপনার এই সমস্যা গুলো দেখা দেয়। কিন্তু আপনি এইগুলো করে আপনার রোগটিকে এড়িয়ে যান।যার ফলে আপনার পেটে সমস্যা হয়।তাছাড়াও সে সমস্যা গুলো অন্য কোনো সমস্যা রূপে দেখা দেয়।

বাসি মুখে পানি না খাওয়ার কারণে আপনার পেটে সে লালা গুলো পৌছাতে পারেনা। যার কারণে আপনার পেট অপরিষ্কার থেকে যায়। আর পেট পরিষ্কার না থাকলে আমাদের রক্ত পরিষ্কার থাকে না। রক্ত দূষিত হয়ে যায়। আরক্ত দূষিত হলে সেগুলো আমাদের মুখে ব্রণ সহ নানান মাধ্যমে দেখা দেয়।যেগুলো হাজার ওষুধ অথবা ক্রীম লাগলেও যাবে না।সে ক্ষেত্রে আপনি বাসি মুখে ২ থেকে ৩ গ্লাস কিংবা সর্বনিম্ন ১ গ্লাস পানি পান করলে আপনার মুখের সব ব্রণ অথবা দাগ নিজে থেকেই চলে যাবে।

বাসি মুখে পানি পান করার ফলে আপনার শরীর অনেক সুস্থ থাকবে।রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এটি। সুতরাং প্রত্যেক এর উচিত সকালে উঠে মাত্র কম হলেও ১ গ্লাস অন্তত পানি পান করা।সেটি অবশ্যই নরমাল।কারণ ঠান্ডা পানি আমাদের সাস্থ্য এর জন্য ক্ষতিকর।

ধন্যবাদ।

Related Posts

13 Comments

  1. খুবই চমৎকার একটি পোষ্ট। আমি যখন নার্সিং হোম কেয়ার সেবা গ্রহনকরি একটি বেসরকারি প্রতিষ্টান (https://daynightcarebd.com/) থেকে। তখন একজন নার্স আমাকে এরকম গুরুত্বপূর্ণ একটি পরামর্শ প্রদান করেছিলো।

মন্তব্য করুন