★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে ভূমিকা রাখতে পারেন এবং পাশাপাশি অর্থ আয় করতে পারেন★এখানে ক্লিক করে বিস্তারিত জানুন★

ফেইসবুক আইডি সুরক্ষিত রাখার উপায় সমূহ

বর্তমানে যতগুলো সোশ্যাল মিডিয়া রয়েছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় এপ হলো ফেইসবুক। ফেইসবুকের মাধ্যমে মানুষ বিশাল এক কমিউনিটির সাথে যুক্ত থাকতে পারছে। তাই মানুষ বর্তমানে তার দৈনন্দিন কাজের সবকিছু তার ফেইসবুক একাউন্টে শেয়ার করে থাকে। কিন্তু যদি কারো ফেইসবুক একাউন্ট হ্যাক হয়ে যায় তাহলে মানুষের ব্যাক্তিও নিরাপত্তা সহ যে কোনো ধরণের ক্ষতির সম্মুক্ষীন হতে হবে।

বর্তমানে কমবেশি সকলেরই ফেইসবুক একাউন্ট রয়েছে। তাই কিভাবে আমাদের ব্যাক্তিগত ফেইসবুক একাউন্ট হ্যাক হতে পারে তা জানা আমাদের সকলের দায়িত্ব। তাই আজ আমরা প্রথমেই আলোচনা করব কিভাবে আপনার ব্যক্তিগত ফেইসবুক একাউন্ট হ্যাক হতে পারে।
১.অনেকে তার ফেইসবুক একাউন্টে খুবই কমন ধরণের এবং সহজ পাসওয়ার্ড ব্যবহার করে থাকে। যার ফলে হ্যাকাররা সহজে আপনার ফেইসবুক একাউন্ট হ্যাক করতে পারে।

২.অনেকে তার ব্যক্তিগত মোবাইল নাম্বার তার পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করে থাকে। যার ফলে সহজেই হ্যাকাররা আপনার আইডি হ্যাক করতে পারে।


৩.মাঝে মাঝে হ্যাকাররা আপনাকে বোকা বানানোর জন্য বিভিন্ন ধরণের ফিশিং সাইট যেমন ফেইসবুকের মতো হুবুহু পেইজ তৈরি করে থাকে। তাই আপনি যদি সেই পেইজটিকে ফেইসবুক বলে মনে করে থাকি এবং লগইন করে থাকি তাহলে আমাদের ফেইসবুক আইডি হ্যাক হয়ে যেতে পারে।

৪.আপনার ব্যাক্তিগত ফেইসবুক আইডির পাসওয়ার্ড যদি কোন ব্যক্তি জেনে থাকে তাহে খুব সহজে তার ফেইসবুক আইডি হ্যাক করতে পারে।

৫.ভুয়া সাইট,কোন চমকপ্রদ নিউজ কিংবা কোন বিশেষ বিজ্ঞপ্তি যুক্ত পেইজে আপনি ডুকবেন না। এসব পেইজ হ্যাকাররা তৈরি করে থাকে যাতে আপনি সেইখানে লগ ইন করলে আপনার আউডি হ্যাক করে নিতে পারে।


এছাড়াও ফেইসবুক আইডি হ্যাক হবার আরও নানাবিধ কারণ থাকতে পারে।তাহলে এখন আমরা আলোচনা করব কিভাবে আপনি আপনার ফেইসবুক আইডি হ্যাক হবার থেকে বিরত রাখতে পারেন

১.অন্যকারো ডিভাইস থেকে সোশ্যাল মিডিয়াতে লগইন করবেন না। যদি করে থাকেন তাহলে clear history, browser cache এবং password ক্লিয়ার করে দিবেন।

২.একই ধরনের ওয়াইফাই নেটওয়ার্ক এর আওতায় সংযুক্ত যে কেউ আপনার পাসওয়ার্ড হ্যাক করতে পারে। তাই vpn দিয়ে আপনার adress এবং mac address hide করে রাখুন।

৩.আপনার কম্পিউটার কিংনা ল্যাপটপে অন্যকারো পেনড্রাইনভ ব্যবহার করবেন না
যদি করে থাকেন তাহলে পেনড্রাইভ লাগানোর পর আপনি পেনড্রাইভ প্রথমে স্কেন করে নিবেন।

৪. আপনার ফেইসবুক একাউন্টে সবসময় লগইন এলাট চালু করে রাখবেন। এতে কেউ আপনার আইডিতে প্রবেশ করলে সাথে সাথে আপনার কাছে নোটিফিকেশন আসবে।

৫.কখনো কেনো ধরণের ভুয়া সাইটে প্রবেশ করবেন না।

৬.আপনার ব্যক্তিগত জিমেইল এবং ফেইসবুক আইডির পাসওয়ার্ড আলাদা রাখুন।

আশা করি উক্ত নিয়মগুলো অনুসরণ করলে হ্যাক হওয়া থেকে বাঁচাতে পারেন আপনার ফেইসবুক আইডিটিকে।

19 Comments

মন্তব্য করুন