ফেইসবুক নিয়ে এলো মেসেঞ্জার রুম

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই?আশা করি ভালো আছেন। বর্তমান যুগ বিজ্ঞানের যুগ এবং প্র‍যুক্তির যুগ।বিজ্ঞানের কল্যাণে আমরা প্রায় প্রতিদিন নিত্য নতুন প্র‍যুক্তির সাথে প্রতিদিন পরিচিত হচ্ছি।তারই ধারাবাহিকতায় প্রযুক্তির,পালে হাওয়া লাগিয়েছে সোশাল মিডিয়া। সোশাল মিডিয়ার কল্যাণে আমরা আমাদের আমাদের পড়িচিত বন্ধুবান্ধবদের খুব কাছে থাকার অনুভুতি পাচ্ছি।সেই সাথে জনপ্রিয়তার তুঙ্গে থাকা এই সকল সোশাল মিডিয়া আমাদের লকডাউনে চলমান পরিস্থিতিতে খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে চলেছে।

সোশাল মিডিয়াতে একাউন্ট নেই এমন মানুষ আজকাল খুঁজে পাওয়া খুব দুষ্কর। প্রতিদিনই সেই সোশাল মিডিয়ার নানান ধরণের ফিচার অপডেট হচ্ছে।সারা বিশ্বের সবথেকে জনপ্রিয় যোগাযোগ মাধ্যম হলো ফেইসবুক।গ্রাহক সংখ্যার দিক থেকে ফেইসবুক অন্যসকল সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে এগিয়ে র‍য়েছে। পূর্বে ফেইসবুকে ফ্রী মোড থাকলেও সম্প্রতি ফেইসবুক তা বন্ধ করে দিয়েছে।এর মাধ্যমে তাদের গ্রাহক সংখ্যা কিছুটা হলেও কমে যাবার আশংকা করা হচ্ছে। কিন্তু তা বলে ফেইসবুক কিন্তু থেকে নেই।এর নানান ধরণের ফিচার আবিষ্কার করেই চলেছে।

করোনা ভাইরাস মহামারীর কারণে বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠান থেকে অফিস আদালত প্রায় সকল কিছুই হয়ে পড়েছে প্রযুক্তি নির্ভর।শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাস থেকে শুরু করে অফিসের মিটিং হচ্ছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। শিক্ষা প্রতিষ্ঠান ক্লাস নেবার ক্ষেত্রে সাধারণত গুগল মিটকে বেছে নেয়।কিন্তু গুগল মিটে ক্লাস নেবার ক্ষেত্রে লিমেটেশন রয়েছে। ২৫০ এর অধিক শিক্ষার্থী কখনোই গুগল মিটে ক্লাস করতে পারবেনা। অন্যদিকে জুমের ক্ষেত্রেও একই ধরণের বিপত্তির কথা চিন্তা করতে হয়।

কিন্তু সম্প্রতি ফেইসবুক এনেছে আল্টিমেট অডিও এবং ভিডিও কলের ফিচার। আর তার নাম হলো ফেইসবুক রুম।এখন আলোচনা করা যাক ফেইসবুক রুমের কি কি সুবিধা রয়েছেঃ

১.ফেইসবুক রুমের মাধ্যমে আপনি আনলিমিটেড অডিও এবং ভিডিও করতে পারবেন।

২.ফেইসবুক রুমের মাধ্যমে বেশি সংখ্যক শিক্ষার্থী শিক্ষাগ্রহণ করতে পারবেন।

<

৩.ফেইসবুক রুমের মাধ্যমে আপনি আপনার পছন্দের সকল বন্ধুদের সাথে আনলিমিটেড ভিডিও কলে কথা বলতে পারবেন।

৪.ফেইসবুকের রুমের মাধ্যমে আপনি ফেইসবুকের বাইরের বন্ধুদের সাথে ভিডিও কল করতে পারবেন।কিন্তু সেইজন্য আপনাকে লিংকটি শেয়ার করলেই চলবে।

৫.অন্যান্য ভিডিও কলিং এপ থেকে নিরাপত্তার দিক থেকে অনেকটা এগিয়ে রয়েছে ফেইসবুক রুম।

গত এপ্রিলে ফেইসবুক প্রতিষ্ঠাতা ফেইসবুক রুমের সুবিধা কিছু মানুষের উপর পরীক্ষামূলক অভিযান চালায়। সেই পরীক্ষা সফল হবার পর এই সুবিধা সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।আপনি যদি ফেইসবুক ব্যবহারকারী হয়ে থাকেন ইতিমধ্যে আপনি সেই সুবিধা উপভোগ করছেন।আর যদি এই ফিচারে এখনো আপনার মোবাইলে যুক্ত না হয়ে থাকে তাহলে অন্তত ফেইসবুক আপডেট করে নিলে এই সুবিধা পেয়ে যাবেন।আজ এইটুকুই রইলো। সামনে নতুন নতুন বিষয় নিয়ে আপনাদের সামনে হাজির হবো।ধন্যবাদ সবাইকে।
ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

10 Comments

মন্তব্য করুন