ফেসবুক থেকে মেটা নাম কেন পরিবর্তন করা হলো? আসল কারন জেনে নিন।

আসসালামুয়ালাইকুম প্রিয় বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি আপনারা সকলে অনেক ভালো আছেন। এই আর্টিকেলের মূল আলোচ্য বিষয় হচ্ছে ফেসবুকের নাম পরিবর্তন সম্পর্কে। ফেসবুক কোম্পানির নাম পরিবর্তন নিয়ে বেশ কিছুদিন আগে বিভিন্ন আলোচনা সমালোচনার সৃষ্টি হয়। জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম এর মালিক মার্ক জুকারবার্গ এর হটাৎ নাম পরিবর্তন এর পেছনের গল্পটা এক এক জন এক একরকমের তৈরি করেছে।


📢 Promoted post: বাংলায় আর্টিকেল লেখালেখি করে ইনকাম করতে চান?

কিন্তু মজার বিষয় হচ্ছে বেশিরভাগ মানুষ ভেবেছিল সরাসরি ফেসবুকের নাম পরিবর্তন হবে। কিন্তু বিষয়টা আসলে এমন নয়, ফেসবুকের নয়, ফেসবুকের মূল কোম্পানি যেটি আগে Facebook Inc. ছিল সেটিকে পরিবর্তন করে এখন Meta Platforms, Inc করা হয়েছে। তবে আসল বিষয়টা কি? কেনো ফেসবুক কোম্পানি তাদের নাম পরিবর্তন করলো? ফেসবুক নামটা থাকলে কি হতো?

👉Read more: ফুল নিয়ে ক্যাপশন (সাদা ফুল, কৃষ্ণচূড়া ফুল, সূর্যমুখী, সরষে ফুল, রঙ্গন ফুল) উক্তি, স্ট্যাটাস

ফেসবুক থেকে মেটা নাম কেন পরিবর্তন করা হলো?

বিশেষজ্ঞদের কথা অনুসারে বেশ কিছুদিন আগে ফেসবুকের সম্পর্কে অনেক গুলো তথ্য লীগ করা হয়, যেগুলো লীগ হওয়ার ফলে চারিদিকে ফেসবুকের সম্পর্কে শুরু হয় নানান সমালোচনার। ঠিক এই সময়টাতে অডিয়েন্সদের ভিন্ন একটি টপিকে ব্যস্ত রাখার জন্য মার্ক জাকারবার্গ এর এই সিদ্ধান্ত। সত্যি বলতে বিষয়টা ঠিক এরকম এই ছিল। যদিও একটি কোম্পানির নাম এবং লোগো বলা মাত্রই পাল্টে ফেলা যায় । তাদের পরিকল্পনা আগে থেকেই ছিল নাম পরিবর্তন এর বিষয়ে।

তবে তারা তখন সে সময়টাতে ব্যবহারকারীদের অন্য বিষয়ে অর্থাৎ নামের বিষয়ে ব্যস্ত রাখার জন্যেই কম সময়ের মধ্যে তাদের নাম পরিবর্তন করে। তবে মার্ক জুকারবার্গ ভিন্ন যুক্তি দেন এ ব্যাপারে, মূলত ব্র্যান্ড বড় করতে এবং ভিন্ন কিছু করতেই তাদের এই উদ্যোগ। ততটা ক্লিয়ার ভাবে বিষয়টা বলে দেওয়া হয়নি।

grathor-ads

এখন অনেকের মনেই প্রশ্ন আসবে যে ফেসবুকের নাম কেন পরিবর্তন হয়নি। আসলে, ফেসবুক থেকে কখনো এমনটা বলা হয়নি যে তারা তাদের সার্ভিস এর নাম পরিবর্তন করতে যাচ্ছে। ফেসবুক হচ্ছে এক প্রকার সার্ভিস এর মত, যেটি একটি কোম্পানি ম্যানেজ করছে। আর ফেসবুক এর এই মূল কোম্পানির নাম ছিল Facebook Inc, যেটিকে ফেসবুকের মাদার কোম্পানিও বলা যেতে পারে। তারা তাদের এই মাদার কোম্পানির নামটিই পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছিল এবং সেটি তারা করেছে। তাহলে বিষয়টা নিশ্চই ক্লিয়ার হয়ে গিয়েছেন। এখন আসি মেটা নামটিই কেন ফেসবুকের মূল কোম্পানির নাম হিসেবে বেছে নেওয়া হয়েছে সে বিষয়ে।

মেটা (Meta) মানে কি?

আসলে মেটা মনে হচ্ছে ভার্চুয়াল দুনিয়া। অর্থাৎ বাস্তবের সকল কর্মকাণ্ড যেগুলো আমরা অনলাইনের মাধ্যমে পরিচালনা করি এমন কিছুই। আর ভার্চুয়াল জগতের ভিন্ন রকমের রূপ দেওয়ার স্বার্থেই ফেসবুকের নাম মেটা নামকরণ করা হয়েছে।

📢 Promoted Link: Unlimited Internet Package Teletalk 2022 3G, 4G

তবে এসব কারণের বাহিরেও ব্যবসায়িক অনেক কারণ অবশ্য রয়েছে।

আশা করছি আপনারা মূল প্রশ্নের জবাব পেয়ে গিয়েছেন। আসলে এসব কারণেই ফেসবুক তাদের নাম পরিবর্তন করে। এই ব্যাপারে আপনার কি মতামত মন্তব্য করে জানান, শেষ করছি এই পর্যন্ত আল্লাহ হাফেজ।

Related Posts