ফেসবুক মেসেঞ্জার চলছে না কেনো।

খুব চিন্তিত আছেন সবাই। আমিও চিন্তায় ছিলাম তবে এখন আমার চিন্তা শেষ। আশা করি পোস্টটি পড়লে আপনার চিন্তাও কমে যাবে।

গতকাল ২৬ মার্চ স্বাধীনতা দিবস ছিল। মাননীয় প্রধানমন্ত্রী স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে দেশব্যাপী সকাল-সন্ধ্যা অনেক বর্ণাঢ্য আয়োজন করা হয়েছিল।এই অনুষ্ঠান বিগত দশ দিন ধরে চলছিল গতকাল ছিল দশম দিন।

আমিও গতকাল রাত নয়টা নাগাদ স্বাধীনতা দিবসের অনুষ্ঠান দর্শন করে ঘরে ফিরছিলাম। গতকাল বিকালে একটা পোস্ট লিখেছিলাম grathor.com এ সাবমিট করব। আমি মেসেঞ্জার ব্যবহার করি পোস্ট লেখার জন্য। মোবাইলে নেট কানেকশন চালু করলাম।ইমু থেকে নোটিফিকেশন আসল, টুইটার থেকে আসল,টেলিগ্রাম থেকে আসল, গুগল নিউজ এবং bdjobs app থেকে নোটিফিকেশন আসল কিন্তু মেসেঞ্জার কানেক্ট করতে পারছিলাম না। খুব টেনশনে পড়ে গেলাম, কি হলো ফোনে বিকেলবেলা তো সব ঠিকঠাক ছিল।

আবার মোবাইল এর নেট কানেকশন বন্ধ করে চালু করলাম কিন্তু তবুও হলোনা। মোবাইল ফোনটি একবার রিবুট দিলাম কিন্তু কোন প্রকারেই মেসেঞ্জারে প্রবেশ করতে পারছিলাম না।

তাই এবার ফেসবুক লাইট অ্যাপ ব্যবহার করতে চাইলাম কিন্তু ফেসবুক লাইট ও আমাকে হতাশ করলো। আমি মনে মনে ভাবছিলাম এই যা কেউ হয়তো আমার ফেসবুক আইডি হ্যাক করেছে। এরকম চেষ্টা করতে করতে প্রায় রাত বারোটা বেজে গেল।

তারপর মন খারাপ করে ঘুমিয়ে পড়লাম।

সকালবেলা ঘুম থেকে উঠেই মোবাইলের নেট কানেকশন চালু করলাম, তারপর Google এ ঢুকলাম। আশ্চর্য হয়ে গেলাম গুগল তো ঠিক মতো চলছে কিন্তু ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করা যায় না কেন। গুগলে facebook.com লিখে সার্চ দিলাম কিন্তু কোন সাইটে ঢুকতে পারলাম না। টুইটারে দেখলাম আমার বন্ধুরা সবাই একই সমস্যার কথা বলছে।

তখন এক বড় ভাই কে বললাম এই কথাগুলো তখন তিনি আমাকে বললেন গতকাল রাত ৮ টা থেকে বাংলাদেশে ফেসবুক বন্ধ করা হয়েছে। তিনি বললেন এটা রাজনৈতিক কারণে হতে পারে।এর আগেও বন্ধ করা হয়েছিল এবং বিশেষ বিশেষ পরীক্ষার আগে ফেসবুক মেসেঞ্জার বন্ধ রাখা হয়েছিল।

আশা করি আপনাদের আর চিন্তা করতে হবে না। এখন বলি কিভাবে বাংলাদেশ থেকে ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করা যাবে। প্রথমেই প্লে স্টোরে চলে যান আর vpn লিখে সার্চ দিন।সেখান থেকে সুপার ভিপি এন, মাস্টার ভিপি এন,টারবো ভিপি এন অথবা যেকোনো ভিপি এন ডাউনলোড করে নিন। এবার মোবাইলে নেট কানেকশন চালু করে ভিপি এন কানেক্ট করুন। অবশ্যই সেখানে দেশ সিলেক্ট করার সময় ইউনাইটেড স্টেটস অথবা ইউনাইটেড কিংডম অথবা কানাডা সিলেক্ট করুন। এবার ভিপি এন কানেক্ট করে ফেসবুক ওপেন করুন।আর কোন সমস্যা হবে না।

তবে আমি মনে করি, যেহেতু বাংলাদেশ থেকে আংশিক সময়ের জন্য ফেসবুক মেসেঞ্জার বন্ধ করা হয়েছে তাই আমরা যদি ব্যবহার না করি তবে কোন ক্ষতি হবে না।যাদের জরুরি প্রয়োজন তারা ভিপি এন কানেক্ট করে ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করতে পারেন।

ধন্যবাদ সবাইকে।

ভাল থাকবেন।

সাবধানে চলাচল করবেন, করোনা ভাইরাস পুনরায় ধ্বংস লীলা চালু করেছে।

Related Posts

16 Comments

মন্তব্য করুন