★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে ভূমিকা রাখতে পারেন এবং পাশাপাশি অর্থ আয় করতে পারেন★এখানে ক্লিক করে বিস্তারিত জানুন★

ফোন বিস্ফোরণ হলে করণীয়

ফোন বিস্ফোরণ হলে করণীয়

ফোন বিস্ফোরণ হলে করণীয়

আজকাল প্রায় এই ধরনের খবর আমরা দেখতে পাই বা শুনতে পাই ,ফোন বিস্ফোরণে তরুণী বা তরুণের মৃত্যু হয়েছে । আর এখন এই ঘটনা টা প্রায় প্রায় ঘটতেছে । এর কারণ হিসেবে আমি বলবো আমাদের কিছু ভূল ভাল কাজ করি তার কারনে এই ধরনের দূর্ঘটনার স্বীকার আমরা হয়ে থাকি ।

কিন্তু যখন ফোন বিস্ফোরণের ঘটনা ঘটে গেছে তখন আপনার কি করনীয় আছে সেটাই আমরা জানবো ।


ফোন বিস্ফোরণ হলে কখনও আগুন ধরে আবার কখনও আগুন ধরেনা । আগুন যদি না ধরে তাহলে তো কোনো সমস্যা নাই । কিন্তু যদি আগুন ধরে যায় তাহলেই তো আসল সমস্যা । এখানেই আমাদের প্রশ্ন- আগুন নেভানোর জন্যে একেক জন একেক উপায় অবলম্বন করে থাকে ।
তবে এই কাজ গুলা করবেন না , এতে হিতের বিপরীত হওয়ার সম্ভাবনাই বেশি হবে।

আগুন নেভাতে কোনোভাবেই ফোনে পা দেয়া যাবে না। এতে আপনার পা পুড়ে যেতে পারে , যদিও সেখানে জুতো পরে থাকেন । জুতা সহ পুড়ে যেতে পারে ,কারন যখন ফোনে আগুন ধরে যায় তখন তার টেম্পারেচার ৬০০ ডিগ্রী পর্যন্ত হয় ,তাই সাবধান থাকতে হবে ।

আবার জলন্ত ফোন কম্বল দিয়ে ঢেকে রাখাও উচিত নয়। কারণ এতে আরও বড় বিস্ফোরণ ঘটতে পারে। তাই এই কাজও করা যাবেনা । আবার সামান্য পরিমানে পানিও দেয়া যাবে না , এতে বিপরীত কিছু হতে পারে ,আর যদি পানি দেন তাহলে ঠান্ডা পানিই দিতে হবে ।


তাহলে কিভাবে আগুন নেভাবেন? তাই না ! আগুন নেভানো যাবে না , ঐ ভাবে পুড়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে । আর যদি ফোনের আসে পাশে আসবাব পত্র থাকে তাহলে আবার ফোন পুড়ে যাওয়ার জন্য অপেক্ষা করা ও যাবে না । এতে আবার আগুন ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে তাই আপনারা লোহার মতো কোনো কিছু দিয়ে এমন জায়গায় সরিয়ে দেবেন যেখানে পুড়ে গেলেও অন্য কোথাও আগুন ধরার সম্ভাবনা থাকে না ।