বর্তমান ল্যাপটপ বাজারে নিজেদের শক্ত অবস্থান করে নিয়েছে যেই ৩ টি ল্যাপটপ

আমরা এমন এক সময়ে বাস করছি, যখন মানুষ পুরোপুরি অনলাইন এবং প্রযুক্তির দিকে ঝুকেঁ পড়েছে। এখন আমাদের এমন এক অবস্থা হয়েছে যে আমরা অনলাইন বা প্রযুক্তি ছাড়া কিছু ভাবতেই পারি না, সে পরিপ্রেক্ষিতে ব্যবহার রেড়েছে ল্যাপটপ বা ডেস্কটপের অফিশিয়াল কাজ করা কিংবা গেম খেলা থেকে মুভি দেখা  অথবা এডিটিং এর কাজ। ছোট বা বড় সকল কাজের ক্ষেত্রেই একটা ভালো ফিচারের ল্যাপটপ দরকার। 


📢 Promoted post: বাংলায় আর্টিকেল লেখালেখি করে ইনকাম করতে চান?

 প্রয়োজন ভেদে আর দাম ভেদে আছে নানা ধরনের ল্যাপটপ রয়েছে বাজারে। আজ আপনাদের জানাবো এমন কিছু উচ্চ কনফিগারেশনের ল্যাপটপ, যা দিয়ে গেমিং থেকে শুরু করে প্রয়োজনীয় সব কাজ নির্দ্বিধায় করতে পারবেন। 

👉Read more: ফুল নিয়ে ক্যাপশন (সাদা ফুল, কৃষ্ণচূড়া ফুল, সূর্যমুখী, সরষে ফুল, রঙ্গন ফুল) উক্তি, স্ট্যাটাস

আসুসের ROG, লেনোভো এর Legion এবং মাইক্রোসফট এর Surface সিরিজ নিয়ে আজ আমরা কথা বলব। মূল্যমান বিচারে প্রতিটার দাম প্রায় কাছাকাছি রয়েছে, তবে এদের ফিচার, কনফিগারেশন আর কিছু সুবিধা-অসুবিধা নিয়ে আমরা বিশদে আলোচনা করব। এছাড়াও বর্তমান বাজারে আসুসের ল্যাপটপের দাম সম্পর্কে জানতে এইখানে ভিজিট করুন

Asus ROG Strix G15 G513QM 

 গেমিং ল্যাপটপ পরিবারে আসুসের আর ও জি সিরিজ প্রধান বলা যায়। বিউটি এবং বিস্ট দুটো এই গেমিং পরিবারের ক্ষেত্রে প্রযোজ্য। AMD Ryzen™ 9 5900HX Processor এর এই অসাধারণ ল্যাপটপটির 16GB DDR4-3200 র‍্যাম রয়েছ। প্রয়োজন ভেদে র‍্যাম ৩২ জিবি তেও উন্নীত করতে পাবেন। টানা ১২ ঘন্টা ভিডিও স্ট্রিমিং করতে পারবেন আর ৬ ঘন্টার মত টানা গেম খেলতে পারবেন।

grathor-ads

NVIDIA® GeForce RTX™ 3060 6GB GDDR6 গ্রাফিক্স কার্ড একদম লেটেস্ট মডেলের । 15.6-inch FHD (1920 x 1080) ডিস্প্লে এর এই ল্যাপটপের আছে ব্যাক লিট কি বোর্ড। টাচ প্যাড এবং স্পেশাল নাম্বার প্যাড থাকার জন্য কাজ অনেকাংশে আরো বেশি সহজ হয়ে গিয়েছে। 

স্মার্ট অডিও সিস্টেম, বিল্ট ইন মাইক্রোফোন আর নয়েজ ফ্রি স্পিকারের জন্য আলাদা হেডফোন বা মাইক্রোফোন ছাড়াও সব কাজ সহজেই করে ফেলতে পারবেন। আছে আপডেটেড ড্রাইভার সহ, কয়েকটি ইউ এস বি পোর্ট রয়েছে। উন্নতমানের এই গেমিং ল্যাপটপে 1TB M.2 NVMe™ PCIe® 3.0 SSD মেমরি স্পেস থাকার ধরুন একাধিক গেম খেলা, ভিডিও এবং ফটো এডিটিং, এনিমেশন সহ নানা ধরনের কাজ করতে পারবেন। 

📢 Promoted Link: Unlimited Internet Package Teletalk 2022 3G, 4G

প্রায় ১ লাখ ৭০ হাজারের এই ল্যাপটপ উইনডোজ ১০ এর সাথে আসলেও উইনডোজ ১১ও ব্যবহার করতে পারবেন। এছাড়াও এর চেয়ে কম বা বেশি দামেও পাবেন আসুসের ল্যাপটপ। সে সম্পর্কে জানার জন্য Asus Laptop Price in Bangladesh এখানে ভিজিট করতে পারেন। 

Lenovo Legion 5 17ACH6H

গেমিং ল্যাপটপের ক্ষেত্রে সাধারনত রাইজেন সিরিজের প্রসেসর ব্যবহার করা হচ্ছে। এর মূল কারণ হল হেভি ডিউটি পালনে সক্ষম হয় এই সিরিজের প্রসেসরগুলো। আর অন্য মডেলের চাইতে বেশ দীর্ঘস্থায়ী হয়। লেনোভো সিরিজের এই ল্যাপটপে রয়েছে AMD Ryzen 7 5800H Processor।

এর সাথে পাবেন 16GB SO-DIMM DDR4-3200 Ram। মজার ব্যাপার হল আপনি চাইলে এই র‍্যাম আপগ্রেডেড করতে পারবেন। NVIDIA GeForce RTX 3060 গ্রাফিক্স কার্ড থাকায় গেমিং খেলা হবে স্মুথ। কোন  ধরনের হ্যাং বা ল্যাগ করার সম্ভাবনাও বেশ কম। হেভী গেমিং সহ নানা ধরনের কাজ করলে ৬ ঘন্টার মত ব্যাক আপ দেবে এই লিজিওন সিরিজের ল্যাপটপগুলো। প্রায় ২.৬ কেজি ওজনের এই ল্যাপটপের স্ক্রিন ১৭ ইঞ্চি। 

1TB SSD M.2 2280 PCIe 3.0×4 NVMe স্টোরেজের এই ডিভাইসে বেশ কিছু পোর্ট আছে। যদিও লেনেভো সিরিজের বদনাম আছে পোর্ট সংখ্যা কম বলে। তবে এই ল্যাপটপটিতে তেমন কোনো সমস্যা পাওয়া যায় নি। আর জি বি কিবোর্ড আর ৭২০ পিক্সেলের ক্যামেরা দিয়েছে এক নতুন দিগন্ত।

হারমান ডলবি অডিও সিস্টেমের জন্য পাচ্ছেন নয়েজ ফ্রি অডিও সিস্টেম। এই ল্যাপটপে নিত্যদিনের কাজ হবে খুবই দ্রুত তাছাড়া গেমিং এবং এডিটিং ও এই ল্যাপটপটি আপনাকে দিতে পারবে হেভি পারর্ফমেন্স।  Lenvo Laptop Price in Bangladesh এ ভিজিট করে এর চাইতে বেশি বা কম রেঞ্জের, নানা  ফিচারের ল্যাপটপের দাম জানতে পারবেন। 

Microsoft Surface Pro 8

এ বছরে রিলিজ হয়েছে Microsoft Surface Pro 8 এই দুর্দান্ত ল্যাপটপটি । Intel Core i7-1185G7 Quad-Core 3 GHz (11th Gen) প্রসেসর এর এই ল্যাপটপ ২ ইন ১। বিজনেস ডিভাইস হিসেবে পরিচিত হলেও এনিমেশন আর এডিটিং এর কাজে অনায়াসে ব্যবহার করতে পারেন। 

পুরো ল্যাপটপের প্রায় ১৬ ঘন্টা আর ট্যাব আলাদা ভাবে প্রায় ৯ ঘণ্টা টানা ব্যবহার করতে পারবেন। 13” PixelSense™ Display এর এই ছোট্ট আর সুন্দর ল্যাপটপটির ওজন মাত্র ৭৭৫ গ্রাম, নিঃসন্দেহে পরিবহন করতে বাড়তি কষ্ট হবে না। এটির অডিও সিস্টেম অসাধারণ।

স্পিকার এবং অডিও সিস্টেম সাথে বিল্ট ইন  আছে ২টি ইউ এস বি পোর্ট। সব থেকে মজার ব্যাপার হল এতে দুটি ক্যামেরা রয়েছে। একটি ১০ এম পি আর ২য়টি হল ৫ এম পি। সাধারনত বিজনেস ল্যাপটপে গ্রাফিক্স কার্ড থাকলেও তা গেম খেলার উপযুক্ত না।

তবে Intel Iris Xe এই সিরিজের গ্রাফিক্স কার্ড থাকায় কিছু গেম আপনি অনায়াসে খেলতে পারেন। ১৬ জিবি র‍্যামের এই ট্যাবলেট কাম ল্যাপটপের ২৫৬ জিবি এস এস ডি স্টোরেজ রয়েছে। ট্যাবে ব্যবহারের জন্য পেন প্রয়োজন। তবে পেনটি আলাদা করে আপনাকে কিনতে হবে।

পেন ছাড়া পায় ১ লাখ ৭৭ হাজার টাকা গুনতে হবে এই ডিভাইসের জন্য।  Microsoft Surface Laptop Price in Bangladesh এ ভিজিট করে আরো নানা  ফিচারের এই টেক প্রতিষ্ঠানের অন্যান্য ল্যাপটপের দাম জানতে পারবেন। 

আমার মতামত

উপরে যে ল্যাপটপগুলো নিয়ে কথা বললাম, সেগুলো প্রত্যেকটি সব আধুনিক সুবিধা সম্বলিত। দাম একটু বেশি হলেও কনফিগারেশনের ক্ষেত্রেও বাজারের অন্যান্য ডিভাইসের চেয়ে এগিয়ে।  Microsoft Surface Pro 8  ল্যাপটপটি বিজনেসের কাজ, এনিমেশনের কাজ দৈনন্দিন কাজ সহজে করতে পারবেন,এটিতে ভারী কোন গেম খেলা অতটা কম্ফোর্টেবল নাও হতে পারে। 

অন্যদিকে Asus ROG Strix G15 G513QM পাওয়ারফুল গেমিং, গেমিং লাইভ স্ট্রিমিং বা প্রোফেশনাল গেমারদের জন্য সেরা। কারণ এটিতে রিফ্রেশ রেট বাকি দুটো ল্যাপটপের চাইতে বেশি। একই সাথে প্রফেশনাল কাজ আর শখের কাজ করতে চাইলে Lenovo Legion 5 17ACH6H অনায়াসে ব্যবহার করতে পারেন। কারণ এটির ব্যাটারি ব্যাক আপ কিছুটা বেশি, আর তুলনামূলক কম ভারী। 

আমার মতামত জানতে চাইলে বলব, Asus ROG Strix G15 G513QM ডিভাইস টি বেছে নেয়ার জন্য। কারন এর রিফ্রেশ রেট 300Hz যা সব ধরনের কাজের জন্য একদম উপযুক্ত। আপনারাও জানাতে পারেন আপনাদের মতামত,আপনাদের কাছে কোনটি সেরা মনে হয়েছে এবং কেন। 

Related Posts

1 Comment

মন্তব্য করুন