বাংলাদেশের বেস্ট অনলাইন শিক্ষা প্লাটফর্মে ক্লাস করুন।সময়কে কাজে লাগান।

আসসালামুয়ালাইকুম। তো কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালোই আছেন।তো আজকেও নতুন একটি ব্লগ নিয়ে আসলাম। আপনারা সবাই জানেন করোনার এই মহা দুর্যোগের সময় সমগ্র দেশ লকডাউন অবস্থায় থাকায় স্কুল-কলেজ বন্ধ। আর এমতাবস্থায় পড়াশোনাকে টিকিয়ে রাখতে অনলাইন ক্লাসের পাশাপাশি আমি আপনাকে সাজেস্ট করি বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন ক্লাসের প্ল্যাটফর্ম টেন মিনিট স্কুল। 

আমি আজকের এই ব্লগে পড়াশোনাকে চালিয়ে রাখার জন্য কতগুলো অনলাইন সাইট নিয়ে মানে পূর্ণবিবরণ দিব।পাশাপাশি কতগুলো ইউটিউব চ্যানেল যেখানে ভালো করে পড়াশোনা করানো হয় সে সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত বলবো। তাহলে চলুন দেরি না করে শুরু করা যাক। 

 

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের অনলাইন প্লাটফর্ম শিক্ষা ব্যবস্থা উন্নত হচ্ছে। বাংলাদেশে বর্তমানে সবচেয়ে বড় অনলাইন শিক্ষা প্লাটফর্ম হলো টেন মিনিট স্কুল। Ten Minute School  নামক একটি অ্যাপ আছে।এপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। ডাউনলোড করার পরে ইন্সটল হয়ে গেলে আপনি সেটাকে ওপেন করবেন। ওপেন করে নিলে আপনাকে প্রথমেই মোবাইল নম্বর দিয়ে সাইন আপ হতে বলবে। সাইন আপ হয়ে গেলে আপনি লগইন করতে পারবেন। লগিন করা সম্পন্ন হলে আপনি আপনার প্রোফাইলে গিয়ে আপনার শ্রেণী বা ক্লাস সিলেক্ট করতে পারবেন।যে ক্লাস সিলেক্ট করেন, সে ক্লাস এর উপর বিভিন্ন সাবজেক্ট বা বিষয়ে আপনি পড়াশোনা করতে পারবেন। এখানে আপনি যে সাবজেক্ট পড়তে চান সে বিষয়ে অনেকগুলো ভিডিও দেয়া হয়। সে ভিডিওতে খুব সুন্দর ভাবে আপনাকে বুঝিয়ে দেওয়া হয়। বাংলাদেশ এর হাই স্কুলের-কলেজের শিক্ষকদের থেকে অনলাইন ক্লাসের টেন মিনিট স্কুল শিক্ষকদের পড়ানো  অনেক ভালো।  সেদিকে আপনি যে অধ্যায়ের উপর পড়াশোনা করছেন সে অধ্যায়টির ফাঁকে ফাঁকে আপনাকে কুইজ প্রশ্ন দেয়া হবে। এমনকি প্রশ্নের অ্যানসার করে  কত মার্কস  পেলেন তাও আপনাকে দেওয়া হবে। সবশেষে আপনার অ্যানসার অনুযায়ী আপনি কততম স্থানে আছেন সবকিছু আপনাকে এখানে দিয়ে দেয়া হয়।

 

 এখানে আপনি যতক্ষণ পড়াশোনা করবেন তার হিসাব রাখা হবে। সবশেষে আপনার পড়াশোনার হিসাব অনুযায়ী আপনার পড়াশোনা লেভেল উত্তীর্ণ হবে। বাংলাদেশের প্রায় ২০ লক্ষ স্টুডেন্ট নিয়মিত পড়াশোনা করছে এই খানে।এছাড়াও অনেক ইউটিউব চ্যানেল আছে যেখানে অনলাইন  ক্লাস গুলো দেখানো হয়। আপনারা চাইলে সেখান থেকেও দেখতে পারবেন। এছাড়া টেন মিনিট স্কুল লাইভ ক্লাস করানো হয়। সেখানে সরাসরি আপনাদেরকে প্রশ্ন জিজ্ঞাসা করা হয়। এবং কমেন্ট বক্সে উত্তর দেওয়া হয়। এটার মাধ্যমে আপনারা বাংলাদেশের নানা প্রান্তের শিক্ষার্থীদের  সাথে দেখা সাক্ষাৎ করতে পারবেন, যোগাযোগ করতে পারবেন। অনেক ভালো ভালো স্টুডেন্ট দের দেখা পাবেন। এই টেন মিনিট স্কুলে ক্লাস করতে গিয়ে আর সবচেয়ে মজার ব্যাপার হলো টেন মিনিট স্কুল ক্লাস করতে আপনাকে এক টাকাও দিতে হবে না। অর্থাৎ সম্পূর্ণ ফ্রি। 

 

এই ছুটির সময় পড়াশোনা কে আরো ভালোভাবে চালিয়ে নিতে এটাই অমূল্য সুযোগ। টেন মিনিট স্কুলে ক্লাস করা শুরু করে দিন।এছাড়াও অন্যরকম পাঠশালা, আমাদের স্কুল ইউটিউব চ্যানেল আছে। সেখানে খুব ভালো ভালো ভিডিও দেয়া হয়। অনেক বড় বড় ইউনিভার্সিটি পড়ুয়ারা ক্লাস করাতে আসে। কাজে পড়াশোনা চালিয়ে রাখতে আমরা সেখানে ক্লাস করলে অনেক উন্নতি হবে।

অবশ্যই পড়বেনঃ

#ফ্রী মোবাইল রিচার্জ সাইট।রেজিষ্ট্রার করলেই ২০ টাকা ফ্রী রিচার্জ।Grathor

 

#ইমেইল পড়ে, এড দেখে আয় করুন হাজার হাজার টাকা।পেমেন্ট বিকাশে।Grathor

 

তো আজ এ পর্যন্তই। দেখা হবে অন্য একটি পোস্টে। সে পর্যন্ত ভালো ও সুস্থ থাকবেন। সবাইকে ধন্যবাদ জানিয়ে শেষ করছি। খোদা হাফেজ।

Related Posts

6 Comments

মন্তব্য করুন