বাবা মা বোঝা নয়,আল্লাহর দেওয়া শ্রেষ্ঠ উপহার।

মা হচ্ছে ঘরের খুঁটি আর বাবা হচ্ছে সেই ঘরের ছাদ।জীবনের প্রতিটা ক্ষেএে তারা আমাদেরকে আগলে রাখে।সেই ছোট্ট কাল থেকে লালন পালন করে ভরন পোষন লেখাপড়া থেকে শুরু করে বিয়ে পর্যন্ত দিয়ে থাকে শুধু মাএ সন্তানের ভালোর জন্য।অথচ সেই সন্তানের কাছেই একটা সময় বাবা মা বোঝা হয়ে যায়।আমরা একটা বার ও ভাবি না এই বাবা মা ই আমাদের জন্য কত কিছুই না করেছেন।আমাদের মুখে একটু হাসি ফোটানোর জন্য জীবনের সব কিছু বিসর্জন দিয়ে দেয়।

অফিস থেকে বাসায় ফিরতে একটু দেরি হলেই,মা আগ বাড়িয়ে এসে জিঙ্গেস করে, কিরে খোকা তোর এতো দেরি হলো কেনো?রাস্তায় কোনো সমস্যা হয়েছে নাকি?আমরা অনেকেই রাগী গলায় জবাব দিয়ে দেই,এতো কথা বলতে পারবো না এখন,সারা দিন অনেক কাজ করেছি।অথচ আমরা যখন ছোট ছিলাম এই মায়ের কাছেই সব শিখেছি।মা এটা কি? ওটা কি বলে হাজারটা প্রশ্ন করেছি।কিন্তু তখন তো মা একটু ও রাগ করে নি।বরং যাদু, সোনা বলে সব কিছু সুন্দর ভাবে বুঝিয়ে দিতো।

মা যদি বলে খোকা বস না এখানে,তোর সাথে একটু গল্প করি।আপনি মুখের উপর জবাব দিয়ে দেন হাতে সময় নেই এখন অফিসের কাজ আছে।পরে সময় করে গল্প করবো।অথচ আপনার বাচ্চার সাথে আপনি ঠিকই গল্প করেন।বন্ধুদের সাথে ঠিকই ঘন্টার পর ঘন্টা আড্ডা দেন।ভুলে যান কেনো আপনি যখন ছোট ছিলেন,এই মা ই সংসারের সব কাজ ফেলে আগে আপনাকে সময় দিয়েছে।

মা যদি কখনো বলে খোকা আমার না আজকে মাছের মাথা খেতে ইচ্ছে করছে।আপনি টাকা নাই বলে,হাজারো কথা শুনিয়ে দিন।কিন্তু একটা দিন এই মা ই নিজে ভালো কিছু না খেয়ে সেটা আপনার মুখে তুলে দিয়েছে।অথচ আজকে আমরা সেই মাকে বোঝা মনে করি।

আচ্ছা আপনার কি মনে হয় আপনি এমনি বড় হয়ে গেছেন।আপনি যখন ছোট বেলা হাটতে পারতেন না,বারবার উঠে দাঁড়াতে গিয়ে ব্যর্থ হতেন, বাবা হাত বাড়িয়ে দিয়ে আপনার হাটতে শিখিয়েছে।নিজে ছেড়া কাপড় পরে আপনাকে ভালো কাপড় পরিয়েছে।আর আজকে সেই বাবা মা কে আপনার বোঝা মনে হচ্ছে।

ভুলে যান কেনো আপনি নিজে ও তো একদিন বাবা হবেন।আপনার সন্তান যখন আপনার সাথে এমন করবে তখন আপনার কেমন লাগবে।একবার নিজেকে তাদের অবস্থানে দাড় করান,আশা করি বিবেকের কাছে উত্তর পেয়ে যাবেন।এখন সময় আছে নিজেকে সুধরে নিন।বাবা মা কে বোঝা না ভেবে তাদের সাথে ভালো ব্যবহার করুন।তাদের মনে কষ্ট পায় এমন কাজ করা থেকে বিরত থাকুন।

Related Posts

25 Comments

মন্তব্য করুন