ভিপিএন কি?

ভিপিএন এমন কারিগরি পদগুলির মধ্যে একটি এবং এটি সাম্প্রতিক বছরগুলোতে অনেক ট্র্যাকার অর্জন করেছে কারণ ইন্টারনেটটি বৈচিত্র্যময় এবং এমনকি বড় স্তরের হয়ে উঠেছে। যাইহোক, মূলত আসলে বেশ সহজ, এবং কিছু মহান ব্যবহারের ক্ষেত্রে আছে।

এটি ‘ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কিং’ এর জন্য দাঁড়িয়েছে, যা একটি জনপ্রিয় ইন্টারনেট নিরাপত্তা পদ্ধতি। আধুনিক প্রযুক্তির একটি ব্যক্তিগত এবং পাবলিক নেটওয়ার্ক উভয় নিরাপত্তা একটি স্তর যোগ করার লক্ষ্যে জড়িত থাকে। এই ব্রডব্যান্ড এবং ইন্টারনেট হটস্পট অন্তর্ভুক্ত

একটি ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) একটি বৃহত্তর ইন্টারনেটের মধ্যে একটি নিরাপদ এবং ব্যক্তিগত সমাধান যা ব্যবহারকারীদেরকে অনুমতি দেয় – কোনও ব্যক্তি, অথবা কোনও সংস্থার অংশ, বা ব্যবসা – একটি ব্যক্তিগত নেটওয়ার্ক গোপনীয়তা বজায় রাখার সময় তথ্য প্রেরণ এবং প্রাপ্ত করতে ।

এর মানে হল যে আপনি ব্যক্তিগত কোম্পানির অ্যাক্সেস উপভোগ করতে আপনার কোম্পানির নেটওয়ার্কের মধ্যে একটি নিরাপদ “টানেল” তৈরি করতে ব্যবহার করতে পারেন, তবে আপনি সম্পূর্ণ গোপনীয়তা অনলাইন এবং অ্যাক্সেসের বিষয়বস্তু ব্রাউজ করতে পারেন যেমন আপনি Netflix অথবা Netflix হিসাবে পেতে সক্ষম হবেন না বিবিসি আইল্যাডার

অনুকূল, মোট নয়, গোপনীয়তা
আপনার ভিপিএন সংযোগের মাধ্যমে যে সমস্ত ট্র্যাফিকটি পাস হয় সেটি নিরাপদ এবং তত্ত্বগতভাবে, এটি অন্য কারো দ্বারা আটকানো যায় না, এটি ওয়েবে ব্যক্তিগতভাবে ব্রাউজ করার সর্বপ্রথম মূলধারার উপায় তৈরি করে (কিন্তু সর্বদা বেনামে)।

শুধু মনে রাখবেন যে ভিপিএন সেটআপ সম্পূর্ণ শিকল সবচেয়ে দুর্বলতম লিংক হিসাবে নিরাপদ হিসাবে শুধুমাত্র। তাই আপনার ডিভাইস ইতিমধ্যে ইতিমধ্যে ম্যালওয়্যার সঙ্গে আপোস করা হয়েছে, যদি, একটি ভিপিএন ব্যবহার করে আপনি এ spied করা থেকে রক্ষা করবেন না, যদিও একটি ভাল অ্যান্টিভাইরাস পারে

<

প্রযুক্তি এবং ইন্টারনেট ব্যবহার করার সময় যদি এক চিন্তা হয় তবে এটি গোপনীয়তা। একটি ভিপিএন ব্যবহার করে, আপনি তত্ত্বগতভাবে, আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (আইএসপি) এবং সরকারকে আপনার ইন্টারনেট ইতিহাস দেখা থেকে বিরত করতে পারেন।

ভিপিএনগুলি বক্তৃতা আন্দোলনের স্বাধীনতার একটি জনপ্রিয় সরঞ্জাম হিসেবে আবির্ভূত হয়েছে। আপনি প্রতিষ্ঠানের মধ্যে এবং তৃতীয় পক্ষের মধ্যে সেন্সরশিপ এড়াতে সক্ষম। উদাহরণস্বরূপ, যদি আপনার একটি দৃশ্য থাকে যা আপনার নিয়োগকর্তার অগ্রাধিকারগুলির বিরুদ্ধে যায় তবে আপনাকে তাদের খুঁজে বের করার বিষয়ে চিন্তা করতে হবে না।

মানুষ ভিপিএন প্রযুক্তি ব্যবহার করে “জিও-স্পুফ” তাদের অবস্থান। এটি ব্যবহারকারীদের তাদের অবস্থান সেটিংস কাস্টমাইজ করছে যাতে বিদেশী পরিষেবাগুলি ব্যবহার করতে সক্ষম হতে পারে। এর একটি মহান উদাহরণ একটি টিভি প্রোগ্রাম বা অনলাইন পণ্য দেখছে যেটি শুধুমাত্র একটি নির্দিষ্ট দেশে পাওয়া যায়, সম্ভবত আইনি বা লাইসেন্সিং সমস্যাগুলির কারণে।

গোপনীয়তা অগ্রাধিকার হয়
আপনি হ্যাকার থেকে নিজেকে রক্ষা করার জন্য একটি ভিপিএন ব্যবহার করতে পারেন। যদি আপনি বাইরে থাকেন এবং একটি পাবলিক ইন্টারনেট হটস্পট ব্যবহার করার জন্য সাইন আপ করুন – সম্ভবত একটি ক্যাফে বা লাইব্রেরিতে – আপনার ডিভাইসে ভাঙ্গার চেষ্টা করতে পারে এমন সুযোগ রয়েছে। এটি আপনাকে মূল্যবান তথ্য হারাতে পারে যেমন পাসওয়ার্ড।

এই প্রযুক্তির ব্যবসা বিশ্বের একটি জনপ্রিয় বল হিসাবে উদ্ভূত হয়। যখন আপনি সব সময় মিটিংগুলির জন্য ভ্রমণ করছেন তখন তৃতীয় পক্ষের নেটওয়ার্কগুলিতে সংযোগ স্থাপন করা স্বাভাবিক। একটি ভিপিএন সঙ্গে, আপনি সাইবার অপরাধীদের দ্বারা লক্ষ্য করা হচ্ছে এর উদ্বেগ ছাড়া আপনার ফার্ম এর ইন্ট্রানেট অ্যাক্সেস করতে পারেন।

অনেক ভিপিএন সেবা – মোবাইল ও ডেস্কটপের মধ্যে প্রায় 400 টির মতো আছে – বিভিন্ন প্রফার এবং কনস অফ অফার, তাই যদি আপনি একটি ভিন্ন অঞ্চলের Hulu বা BBC iPlayer অ্যাক্সেস খুঁজছেন, আপনার অফিস নেটওয়ার্কে ডায়াল করুন বা অনলাইনে নিরাপদ এবং সুরক্ষিত থাকুন , আপনি আপনার প্রয়োজন অনুযায়ী সঠিকভাবে সাজানো একটি সেবা পাবেন।

উপরন্তু, একটি ভিপিএন আপনার ইন্টারনেট সংযোগ হ্রাস না থাকার জন্য ব্যবহার করা যেতে পারে, এবং যে Verizon যুক্তরাষ্ট্রের উপর আপ হয় দেওয়া মুহূর্তে অবশ্যই প্রাসঙ্গিক। রিপোর্ট অনুযায়ী, আইএসপি 10 এমবিপিএসে Netflix স্ট্রিমিং আচ্ছাদিত করেছে, এবং তার সীমাহীন পরিকল্পনাগুলিতে ভিডিও হ্রাস করা হয়েছে যার মানে স্মার্টফোন দর্শকরা 480 পি এর চেয়ে ভাল মানের অর্জন করতে পারে না।

একটি প্রদানকারী, নর্ডভিপিএন, মনে করে যে কিছু ব্যবহারকারীরা তাদের নেটফ্লক্স স্ট্রীং স্প্রেডটি ভিপিএন নিযুক্ত করে তিনবার ট্রিপল দেখেছে যা ভেরিজোন এর থ্রোল্টলিংকে বাইপাস করে। যে অবশ্যই চিন্তা জন্য খাদ্য।

এটাও মনে রাখা আকর্ষণীয় যে যখন ফিশিং অনলাইনের একটি বড় বিপদ হয়ে দাঁড়িয়েছে, তখন একটি ভিপিএন ওয়েব ব্রাউজিংয়ের সময় ম্যালওয়ার বা কনট্যাক্টের মাধ্যমে আপনার সুরক্ষা করতে পারে।

প্রক্সি বনাম ভিপিএন
প্রক্সিগুলিও জনপ্রিয়, এবং ভিপিএনগুলি থেকে আলাদা আলাদা প্রশ্ন রয়েছে। উভয় পদ্ধতির লক্ষ্য ব্যবহারকারীদের পরিচয় রক্ষা করা বা কোনও স্থানকে প্রতারণা করা। যদিও তারা বিভিন্ন প্রযুক্তি, অনেক ভিপিএন প্রদানকারী প্রক্সি অফার করে।

একটি প্রক্সি এমন একটি কম্পিউটিং সিস্টেম যা আপনার সংযুক্ত ডিভাইস এবং আপনার ওয়েব সংযোগের জন্য একটি মধ্যবর্তী দিক হিসেবে কাজ করে। এই সার্ভারগুলির নিজস্ব IP ঠিকানা রয়েছে, তাই স্থানান্তর আপনার কম্পিউটারে সরাসরি সনাক্ত করা যাবে না।

তারা ভিপিএন এর সাথে সাধারণ লক্ষ্যগুলি ভাগ করে নিতে পারে, কিন্তু সাধারণত, তারা কেবল একটি ঝুঁকিপূর্ণ ক্লায়েন্ট বা ব্রাউজারকে সুরক্ষিত রাখে। একটি ভিপিএন ব্যবহার করে, আপনি আপনার ইন্টারনেট সংযোগ 100% এনক্রিপ্ট করতে পারেন, তাই আরো সুরক্ষা আছে।

Related Posts

15 Comments

মন্তব্য করুন