শিক্ষার কোন ক্ষয় নেই!

জ্ঞানীগুণীদের কাছ থেকে শিক্ষার গুরুত্বের কথা আমরা বরাবরই শুনে থাকি। কিন্তু খেটে খাওয়া মানুষ, রিকশাচালক বা দিনমজুরদের থেকে শিক্ষার গুরুত্বের কথা শুনলে আসলেই মনে হয় যে শিক্ষা কত মূল্যবান।
আসলেই শিক্ষা খুবই মূল্যবান। কিন্তু মাঝে মাঝে আমরা তা উপলব্ধি করতে পারি আবার মাঝে মাঝে পারি না।
আপনাদের আজকে একটি বাস্তব ঘটনা বলবো তাহলেই আপনারা পরিস্কার হবেন যে আসলেই শিক্ষার মূল্য কত।

একদিন খুব সকালে কলেজের উদ্দেশ্যে বের হয়েছিলাম, শীতের সকাল ছিল তাই রাস্তায় তেমন যানবাহন ছিল না। অনেকদূর হাঠার পর একটি ব্যাটারি চালিত রিকশা পেলাম আর উঠে পরলাম। আগেই বলে রাখি আমাদের বাসা থেকে প্রায় ৫০ টাকার মত রিকশা ভারা লাগে কলেজে যেতে। মোটামুটি দূর বলা যেতেই পারে। কিছুদূর যাওয়ার পর রিকশাচালক আমাকে বললো – মামার জন্য দূর হয়ে যায় না কলেজ?
আমি বললাম – এইতো একটু হয়, কিন্তু কি আর করার বলেন। যেতে তো হবেই।
সে আমাকে বললো – লেখাপড়ার জন্য একটু তো কষ্ট করতেই হবে।
আমি বললাম – হ্যা মামা।
কিছুদূর যেতেই আবার সে বললো – শোনেন মামা একটা কথা বলি, “শিক্ষার কোন ক্ষয় নাই” আপনি যদি একটু ভালোভাবে পড়াশোনা করেন আপনি সারাজীবন ঘরে বসে কাটাতে পারবেন। বাবা মা কষ্ট করে টাকা দেয়। ভালো মত পড়বন। দোয়া করি।
আমি তার কথায় একটু কৌতুহলী হয়ে জিজ্ঞেস করলাম – আচ্ছা আপনি কতটুকু পড়াশোনা করেছেন?
সে বললো – এস এস সি দিছিলাম ২০০১ সাল এ। পরিবার এর অভাবের কারণে আর পড়ালেখা হয় নাই মামা। আমার বাবা একজন শিক্ষক ছিলেন, তখনকার সময়ে তিন হাজার টাকা বেতন পাইতো, ওইটা দিয়া কি আর সংসার এর খরচ মিটাইয়া আমাদের পড়াশোনা করানো সম্ভব ছিল নাকি! তিনি আরো বলেন – মামা, বললে আপনি বিশ্বাস করবেন না। আমার একটা বন্ধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর। পাশাপাশি বাড়ি থাকায় আমাকে ওরা ডাকে মাঝেমধ্যে। আমি বলি আমি ব্যাটা কামলা খাটা মানুষ। তোদের সাথে গেলে তোদের প্র‍্যাসটিস নষ্ট হবে না?
তখন আমি তাকে বললাম – এসব বললে তো হবে না মামা। আপনার যতটুকু বোধবুদ্ধি, আপনি তাদের সাথে চলার যোগ্য ই। নাহলে তো শিক্ষার গুরুত্বটা আমাকে বুঝাতে পারতেন না। আপনার কথায় ই আমি বুঝে গেছি শিক্ষার গুরুত্ব কতখানি।

একজন খেটে খাওয়া মানুষ ই বুঝে শিক্ষার গুরুত্ব কতখানি। কেননা তারা এটা বুঝতে পারে যে ‘আজকে একটু শিক্ষা থাকলে আর এত কষ্ট করে খেতে হতো না। তাই আসুন শিক্ষাকে গুরুত্ব দেই। সকলে শিক্ষিত হই, বঞ্চিতদের আর্থিক সহায়তা করি যাতে তারাও শিক্ষিত হতে পারে আর যাতে করে আমাদের দেশের শিক্ষার হার বাড়ে। কেননা ” শিক্ষাই জাতির মেরুদণ্ড”

<

Related Posts

8 Comments

মন্তব্য করুন