সারা বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৩ লাখ ৬৬ হাজারের বেশি ছাড়িয়েছে ।

সারা বিশ্বে করোনাভাইরাস রাজত্ব করে চলছে যার ফলসরূফ দিন দিন করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলছে এবং সেই সাথে সারা বিশ্বে দিন দিন মৃত্যুর মিছিল ও বেড়ে চলছে । বৈশ্বিক মহামারি করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা আজ শনিবার সকালে বেড়ে দাঁড়িয়েছে তিন লাখ ৬৬ হাজারের বেশি। সারা বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী জানা গেছে যে, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে সারা বিশ্বের সর্বোমোট ৬০ লাখ ২৬ হাজার ৪১৮ জন। তাদের মধ্যে এ পর্যন্ত বর্তমানে ৩০ লাখ তিন হাজার ৮৫৩ জন চিকিৎসাধীন এবং ৫৩ হাজার ৭৩৫ জন (২ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ২৬ লাখ ৫৬ হাজার ১৪৪ জন সুস্থ হয়ে উঠেছেন এবং তিন লাখ ৬৬ হাজার ৪২১ জন রোগী মারা গেছেন।

গত বছরের ডিসেম্বর মাসে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ এ পর্যন্ত সারা বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে গতকাল শুক্রবার পর্যন্ত মোট ৫৮২  জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া গতকাল পর্যন্ত মোট ৪২ হাজার ৮৪৪ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত করা হয়। এরপর থেকে দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে সেই সাথে বেড়ে চলছে মৃতের সংখ্যা ।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ২৩ জন মারা গেছে। একই সময়ে করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে ২ হাজার ৫২৩ জন। এক দিনে করোনার সংক্রমণে এটাই সর্বোচ্চ সংখ্যা।

এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫৮২ জন। আর মোট শনাক্তের সংখ্যা ৪২ হাজার ৮৪৪ জন।

শুক্রবার (২৯ মে) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা.নাসিমা সুলতানা এসব তথ্য জানান। দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত এ ব্রিফিং অনলাইনে হয়।

ব্রিফিং এ অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৩০১ জনের নমুনা পরীক্ষা করা হয়। আর নমুনা সংগ্রহ করা হয় ১২ হাজার ৯৮২ টি।  এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৬৭ টি।

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় আরও ৫৯০ জন কোভিড-১৯ রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৯ হাজার ১৫ জন।

Related Posts

16 Comments

মন্তব্য করুন