হাড় জোড়া লাগতে কতদিন সময় লাগে, সঠিক চিকিৎসা

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠকবৃন্দ, আশা করি সবাই ভালো আছেন। সৃষ্টিকর্তার ইচ্ছায় আমিও ভালো আছি। আজকে আপনাদের কাছে উপস্থাপন করার চেষ্টা করব হাড় জোড়া লাগতে কতদিন সময় লাগে সেই সম্পর্কিত কিছু তথ্য নিয়ে। তাহলে আর দেরি না করে শুরু করা যাক।

হাড় জোড়া লাগতে কতদিন সময় লাগে ও সঠিক চিকিৎসা

আমাদের শরীর এর মধ্যে হাড় অনেক গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। আমরা সুস্থ থাকলে কখনোই এই হাড় এর মর্ম বুঝি না। কিন্তু যখনই আমরা হাড় নিয়ে নানান রকম সমস্যায় পড়ি তখনই এই হাড় কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আমাদের শরীর এর জন্য সেটা বুঝতে পারি। তবে আমাদের মাঝে অনেক এর মনে প্রশ্ন জাগে যে যদি কোনো সময় আমাদের শরীর এর কোনো হাড় ভেঙে যায় তখন এই সমস্যা থেকে সমাধান পেতে কত দিন লাগবে কিংবা হাড় ভেঙে গেলে সে হাড় জোড়া লাগতেই বা কত দিন লাগবে সেই রকম প্রশ্ন আমাদের মনে জাগতে থাকে। আবার অনেকেই আছেন যারা ইতিমধ্যে হাড় নিয়ে সমস্যায় পড়েছেন এবং ভাবছে তাদের হাড় ভাঙা জোড়া লাগতে কতদিন লাগতে পারে বা সম্পূর্ণ হাড় সুস্থ হতে কত দিন লাগবে এরকম দ্বিধায় পরতেই থাকে। আজকের পোস্টে আমি আপনাদের কে জানিয়ে দিব হাড় ভাঙা জোড়া লাগতে কতদিন লাগবে ও হাড় ভাঙার সঠিক চিকিৎসা কি? এসব প্রশ্নের সমাধান আমি আজকের পোস্টে বিস্তারিত আলোচনা করা হবে।

হাড় কেন ভাঙে

সাধারণত কোনো দূর্ঘটনা বশত আঘাত প্রাপ্ত হলে এবং উক্ত আঘাত যদি হাড়ের ওপর ইমপেক্ট ফেলে তখন হাড় ভাঙে। এছাড়াও সাধারণত আমাদের বেশিরভাগ ক্ষেত্রে যে ভাবে হাড় ভাঙে সেগুলো হলো কোনো দেওয়াল থেকে পড়ে গিয়ে চোট পেলে, খেলার মধ্যে চোট বা ইনজুরি হলে, কোনো গাছের ডাল থেকে পড়ে গেলে ও আরো অনেক ভাবে হাড় ভাঙতে পারে। তবে আমরা বেশিরভাগ সময়ে যেটি দেখতে পায় সেটি হলো কোনো স্থান বা খেলার মধ্যে আঘাত পেয়ে হাড় ভেঙে যায়। আবার নানা রকম গাড়ি এক্সিডেন্টে ও হাড় ভাঙতে পারে। হাড় ভাবে ভাঙে মূলত। একটি হলো কোনো ভাবে আঘাত প্রাপ্ত হলে এবং অন্য টি হলো ক্যালসিয়াম এর অভাবে। আবার অনেক সময় বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ও এই ভাঙা দেখা দিতে পারে।

হাড় ভাঙার লক্ষণ

সাধারণত হাড় ভাঙলে যেসব লক্ষণ দেখা দেয় সেই লক্ষণ গুলো হলো-
> যে দিকে হাড় ভাঙে ওই দিকে ব্যাথা অনুভব হয়।
> ভাঙা স্থানে ফুলে যায়।
> অনেক সময় চামড়া কালো হয়ে যায়।
> ব্যাথা বা ফুলে যাওয়া স্থানে স্পর্শ করা যায় না বা গেলেও বেশি ব্যাথা লাগে।
উক্ত লক্ষণ গুলো ও ছাড়া আরো অনেক লক্ষণ দেখা দিতে পারে।

হাড় ভাঙার সঠিক চিকিৎসা / হাড় জোড়া লাগতে কতদিন সময় লাগে

হাড় ভেঙে গেলে আমরা অনেক মুশকিলে পড়ে যায়। তাই এর জন্য দরকার ভালো চিকিৎসা যাতে তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠা যায়।
হাড় যদি কম ভাঙে তাহলে ডাক্তার এর কাছে গিয়ে বেন্ডেজ করানো উওম। ভাঙা অংশ কে সাধারণত একটু উঁচু ভাবে রাখতে হয়। ডাক্তার এর পরামর্শ অনুযায়ী একটু একটু নাড়াচাড়া করা বা ব্যায়াম করা।

অন্যদিকে হাড় যদি বেশি ভেঙে যায় তাহলে প্লাস্টার বা অপারেশন করাতে হয়। তারের ডাক্তারি পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করতে হবে ও নাড়াচাড়া করাতে হবে। প্লাস্টার খোলার পর ডাক্তার এর পরামর্শ অনুযায়ী ব্যায়াম করা ভালো। এতে রক্ত চলাচল স্বাভাবিক হয়।

আজ এই পর্যন্তই। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

6 Comments

মন্তব্য করুন