হারিয়ে যাওয়া ফোনকে খুজে দিবে গুগল

হারিয়ে যাওয়া ফোনকে খুজে দিবে গুগল

হারিয়ে যাওয়া ফোনকে খুজে দিবে গুগল

টাইটেল দেখে নিশ্চয়ই আপনার একটু অবাক লাগছে , তাই না । আবার অনেক কে ভালোও লাগছে , কারণ গুগল যদি হারিয়ে যাওয়া ফোন কে খুজে দেয় , তাহলে তো খুবি ভালো , আমরা তাহলে একটা নিশ্চয়তা পাবে , তাই না !
আসোলে গুগল আপনাদেরকে ফোন খুজে দিবে না , তার লোকেশন টা খুজে দিবে , সহজ করে বললে বলা যায় যে , আপনার মোবাইল টা কোন জায়গায় আছে তার একটা ধারনা পাওয়া যাবে, হয়তো আপনি গিয়ে এই ফোনটিতে উদ্ধার ও করতে পারবেন , আর ছেচড়া চোর কে ধরতে ও পারবেন । আর হা  সাথে চোখ কান খোলা রাখুন তাহলেও কিন্তু খুজে পাবেন আপনার ফোনটি ।
আমরা সবাই জানি যে , মোবাইলের হারানোর ব্যাপারটা খুবই একটা কমন বিষয় । আমাদের মধ্য যারা এই বিষয় টা পড়তেছি তারা ও নিশ্চয়ই ফোন হারানোর বিষয়টা নিয়ে ভুক্তভোগী রয়েছেন । আর ফোন হারিয়ে গেলেও পুলিশের কাছে রিপোর্ট করেও এর কোনো সুফল পাওয়া যায়না , সেটা নিশ্চয়ই আপনার আমার সকলের জানা । আর তাই আপনাদের কাছে এরকম বিষয়ের ব্যাপার নিয়ে আসলাম হয়তো আপনারা এই ব্যাপার টা জেনে আপনার ফোনটিকে খুজে বের করতে পারেন । আর মোবাইল ফোন টি আজকাল সবারই অনেক প্রিয় বস্ত , আর হারিয়ে গেলে আমাদের বিভিন্ন সমস্যা তেও পড়তে হয় ,আর খারাপ ও লাগে ।

বিভিন্ন কোম্পানির সুরক্ষা এপস দিয়েও কিন্তু আমরা আমাদের মোবাইল ফোন টিকে উদ্ধার করতে পারিনি । তাছাড়া ও চলিত আর একটি পদ্ধতি আছে,মোবাইল ফোনের আইএমইআই নম্বরের সাহায্যে হারিয়ে যাওয়া মোবাইল ফোন টিকে উদ্ধার করাও কিন্তু সম্ভব হয় নি ।

যেকোনো মোবাইল ফোনেই ফাইন্ড ইয়োর ফোন’ অপশনটি আছে , তবে কোথায় আছে সঠিক আমিও জানিনা , খুজলে হয়তো পাওয়া যাবে । তবে আমি গুগলের একটি এপস দেখেছিলাম বলে মনে হচ্ছে , “ফাইন্ড ইয়োর ফোন”
নামের এপস । তো আপনারা প্লেস্টোরে গিয়ে দেখতে পারেন । আমি যদি “ফাইন্ড ইয়োর ফোন” এই অফশনটি খুজে পাই তাহলে এর উপর একটা ভিডিও টিউটোরিয়াল বানাবো । তো আপনারা প্রতিদিন বিভিন্ন ধরনের টেক নিউজ জানার জন্য আমার চ্যানেল টিকে সাবস্ক্রাইব করে রাখতে পারেন । এটা আমার চ্যানেল এর লিংক ঃhttps://youtu.be/fodPUppOxw4

আর সাবস্ক্রাইব করলে কোনো ক্ষতি নেই বরং আপনার উপকারই হবে।

তো যাক , এরপর  আপনার  হারিয়ে যাওয়া  স্মার্টফোনটিতে আপনার গুগল আইডি দিয়ে লগইন করা থাকে, তাহলে  আপনি অন্য কোন  কম্পিউটার বা ল্যাপটপ বা ট্যবলেট বা স্মার্টফোন থেকে ওই একই গুগল আইডি থেকে লগইন করতে হবে তাহলে জানা যাবে যে ঐ ফোনের লোকেশানটা আসোলে কোথায়, তবে  তবে অবশ্যই আপনার  চালু থাকতে হবে ফোনের ‘লোকেশান সার্ভিস’ নামের অপশনটি, এটা না থাকলে হবে না । তাহলে আপনি কাজ করে রাখুন , এখন থেকে আপনার লোকেশন সার্ভিস টি সবসময়ই অন করে রাখতে পারেন । এটা তাহলে খুবি ভালো হবে ।

<

এখোন আপনি হয়তো চিন্তা করছে যে,  কীভাবে খুঁজবেন আপনার হারিয়ে যাওয়া মোবাইল ফোনটিকে ? এর জন্য আপনাকে আমার দেওয়া পদ্ধতি টি অনুসরণ করতে হবে । একচুয়েলি আমার দেওয়া নয় , এটা অন্য কারো তবে এখানে যেহেতু আমিই দিচ্ছি তাই এটা আমারই।

এই জন্য আপনাকে অন্য কোনো মোবাইলের, বা কম্পিউটারের একটি ব্রাউজার ওপেন করতে হবে , তারপর maps.google.com এই লিংকে যেতে হবে । তারপর আপনি আপনার হারানো মোবাইলের জিমেইল দিয়ে লগিন করুন । তারপর এর উপরে বাম দিকে তিনটি সরলরেখার বা টান চিহ্নের  মতো চিহ্ন দেখতে পাবেন আপনি সেখানে ক্লিক করুন , এরপর ‘ইয়োর টাইমলাইন’ বলে একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন , এখন যে দিনের লোকেশান দেখতে চান,আপনাকে সেই দিন সিলেক্ট করতে হবে , তারপর গুগল ম্যাপের উপর আপনার হারিয়ে যাওয়া মোবাইল ফোনের লোকেশানটি  দেখতে পাবেন। এরপর আপনি আপনার মোবাইল ফোনটি কে কিভাবে উদ্ধার করবেন , সেটা আপনি ভালো জানেন , গুগলের কাজ গুগল করেছে , আর আমি সেটা বলে দিয়েছি, এখোন কাজ আপনার । আশা করি ভালো লেগেছে এই উপকারী তথ্য টিকে।

Related Posts