হয়ে উঠুন উত্তম ফেসবুক ব্যাবহারকারী

আপনি যেহেতু বর্তমান সমাজের উন্নত জীব মানুষ।তাই আপনার ব্যাবহারবিধিও নিশ্চয়ই হতে হবে উন্নত আর এই উন্নত দুনিয়ার একটি উন্নত ও অপরিহার্য বস্তু হলো যোগাযোগ।আর,বর্তমানে যোগাযোগ মাধ্যমের মধ্যে অন্যতম হলো “ফেসবুক”।

আপনি কী ফেসবুকে নতুন?
ফেসবুকের নিরাপত্তা বিষয়ক ব্যাবস্থা নিয়ে চিন্তিত?
আপনি কী সুষ্টুভাবে ফেসবুক চালাতে চাচ্ছেন এবং হতে চাচ্ছেন একজন ভালো ফেসবুক ব্যাবহারকারী হতে চান?

তাহলে,আজকের এই কৌশলগুলো আপনার জন্য!!

ফেসবুকে টেম্পোরারি প্রোফাইল আপডেট করা: এজন্য আপনাকে ব্যাবহার করতে হবে ফেসবুক হোম/ফেসবুকের নিজস্ব এন্ড্রয়েড এপ্লিকেশনটি। আপনি প্রথমে ফেসবুক হোম এ ঢুকলেই আপনার হোমট্যাবে কতগুলো চিহ্ন দেখা যাবে, প্রথমটা হলো নিউজফিড, দ্বীতিয়টা হলো রিকোয়েস্ট অপশন,তৃতীয়টা হলো প্রোফাইল,চতুর্থটা নটিফিকেশন, পঞ্চমটা হলো থ্রি-ডট।
আপনাকে প্রথম প্রোফাইলে যেতে হবে, তারপর আপনার প্রোফাইলে দেওয়া ছবিটার ঠিক নিচে দেখতে পাবেন লেখা আছে ইডিট, ওখানে ক্লিক করলে কয়েকটা অপশন আসবে সেখানে আপনাকে খুজতে হবে “সিলেক্ট প্রোফাইল পিকচার”। ওখানে ক্লিক করলে আপনার গ্যালারির সমস্ত ছবিগুলো চলে আসবে। তারপর আপনি যে ছবিটা প্রোফাইল এ দিতে চান সেটা সিলেক্ট করুন।এবার আপনার সামনে একটা ইন্টারফেস আসবে, সেখানে আপনাকে খুজতে হবে ” মেক ইট টেম্পোরারি”তারপর আপনি ১-৮০ দিনের সময় নিয়ে প্রোফাইল সম্পাদনা করতে পারবেন।তারপর পোষ্ট করে দিলেই আপডেট হয়ে যাবে আপনার টেম্পোরারি প্রোফাইল।
এই ফিচারস্টির সুবিধা হলো আপনি পরবর্তিতে প্রোফাইল আপডেট দেবার পরে পুর্বের প্রোফাইল পিকচার টি একই লাইক,কমেন্ট, ও শেয়ারের মাধ্যমে স্থাপন করতে পারবেন।

ফেসবুক নিরাপত্তা:বর্তমানে ফেসবুক হ্যাকিং একদমই সহজ হয়ে গেছে। যেকোনো একাউন্ট বিভিন্ন,লিংক এবং ডেটা দিয়ে হ্যাক করা সম্ভব। তাই,ফেসবুক কতৃপক্ষ এই সমস্যাটি সমাধানের জন্য লঞ্চ করেছে তাদের কয়েকটি নতুন “সিকিউরিটি ফিচারস”/বা নতুন নিরাপত্তা ব্যাবস্থা।যাদের নিরাপত্তা বিষয়ক টিপস দরকার তাদের জন্য এই প্রতিবেদন টি!!

ফেসবুক নিরাপত্তা: এজন্য আপনাকে ব্যাবহার করতে হবে ফেসবুক হোম।আপনি ফেসবুকে প্রবেশ করে ট্যাবগুলো থেকে থ্রি-ডট অপশনে যান।তারপর স্ক্রল-ডাউন করে নিচে দেখুন লেখা আছে ” একাউন্ট সেটিংস”সেখানে গিয়ে খুজুন”সিকিউরিটি এন্ড লগ-ইনস।তারপর, আপনার ফেসবুক পাসওয়ার্ড টি স্ট্রং করার জন্য “চেঞ্জ পাসওয়ার্ড “অপশনটিতে যান আপনার মনে থাকবে এমন একটি পাসওয়ার্ড টাইপ করুন। দেখুন আপনার টাইপিং এরিয়ার পাশে ছোট করে লেখা উঠছে ইজি/মিডিয়াম/স্ট্রং।আপনাকে যা করতে হবে তা হলো আপনার এমন একটি পাসওয়ার্ড বাচতে হবে যেটা মনে থাকবে এবং স্ট্রং হবে। এজন্য আপনি আপনার নাম,জন্মদিন বা ক্লাসরোল দিতে পারেন এবং স্ট্রং করার জন্য @ $ ¢ £ ₹ ¥ € & * এই চিহ্নগুলো ব্যাবহার করতে পারেন।এবার ওই একই পাসওয়ার্ড আবার টাইপ করে ঊপরে কোনায়” ডান” লেখা আপশনে ক্লিক করুন।

এবার,আরেকটি টিপস। এই টিপসটি একদম নিরাপদ। এই টিলস্টির মাধ্যমে আপনি আপনার সিম ছাড়া অন্য কোনো সিম দিয়ে আপনার ফেসবুক একাউন্টে লগ-ইন করতে পারবেন না।আর,লগ-ইন করতে চাইলে সিকিউরিটি কোড চাইবে।অন্য কেউ লগ-ইন করতে চাইলে আপনার ফোনে মেসেজ অথবা কল আসবে।

আপনি একাউন্ট সেটিংস এ গিয়ে, সিকিউরিটি এন্ড লগ-ইন অপশনে যান।তারপর স্ক্রল-ডাউন করে নিচে এসে দেখুন লেখা আছে “টু ফ্যাক্টর অথন্টিক্যাশন” ওখানে গিয়ে।
নিচে লেখা পাবেন “গেট স্টারটেড” তারপর আপনার নাম্বারটি চাইবে আপনি আপনার নাম্বারটি ওখানে লিখুন এবং অপেক্ষা করুন তারপর আপনার কাছে ৬ ডিজিট এর একটি কোড চাইবে যে কোডটি ফেসবুক কতৃপক্ষ আপনার সিমে মেসেজ করে পাঠিয়ে দেবে । ওই কোডটি ওখানে দিন।তারপর আপনাকে ১০ টি লগ-ইন কোড দেবে ওটা স্ক্রিনশট মেরে রেখে দিন।যদি আপনার সিম সাথে না থাকে তাহলে ওই কোড দিয়ে লগ-ইন করতে পারবেন।

আরেকটি টিপস হলো:কেউ যদি আপনার একাউন্টে লগ-ইন করতে চায় তাহলে আপনি ফেসবুক ইনবক্সে মেসেজ পাবেন এজন্য আপনাকে একাউন্ট সেটিংসে গিয়ে অন করতে হবে “আনরিক্কগ্নাইজড লগ ইন এলার্ট”।

আরেকটি টিপস হলো: এটা দিয়ে আপনি আপনার একাউন্টটি হ্যাকিং লিংক থেকে বাচাতে পারবেন।। এর ফলে কোনো হ্যাকিং লিংক এ ঢুকলে আপনার এলার্ট নটিফিকেশন আসবে। এজন্য আপনাকে করতে হবে একাউন্ট সেটিংস এ গিয়ে, সিকিউরিটি এন্ড লগ ইন এ গিয়ে অন করতে হবে ” সেফ ব্রাউজিং “নামক নিরাপত্তা ব্যাবস্থাটি।।

আপনাকে কী কেউ ফোন দিয়ে বিরক্ত করে?কিন্তু,আপনি তাকে কখন ও আপনার মোবাইল নাম্বার টি দেন নী?আপনার মনে প্রশ্ন হলো সে ফোন নাম্বারটি কীভাবে পেলো এর উত্তর হলো আপনার ফেসবুক একাউন্ট ইনফরমেশন।

আপনি এই ইনফরমেশন গুলো হাইড/বা অনলি মী করার জন্য যা করতে হবে তা হলো।

আপনি ফেসবুকে প্রবেশ করে প্রফাইল এ যাবেন।স্ক্রল-ডাউন করে নিচে গিয়ে দেখবেন লেখা আছে এবাউট সেখানে গিয়ে খুজুন “কন্টাক্ট ইনফরমেশন ” সেখানে আপনার নাম্বারটি দেওয়া থাকবে এবং তার উপরে ছোট করে একটি গোল চিহ্ন/অথবা ২ টা মানুষের চিহ্ন দেওয়া থাকবে সেখানে ক্লিক করে আপনাকে অনলি মী সিলেক্ট করতে হবে । তাহলে আপনি এই সমস্যা থেলে রেহাই পাবেন।

♥ কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ। আর, আপনি উপকৃত হলে আমাকেও কমেন্টে জানান ধন্যবাদ♥

Related Posts

11 Comments

মন্তব্য করুন