অনলাইনের সাহায্যে যেভাবে ইংরেজি শিখবেন

আসসালামু আলাইকুম। সম্মানিত পাঠকগণ, আশা করি সকলেই ভালো আছেন এবং সুস্থ আছেন।আগের আর্টিকেলে আমি আলোচনা করেছিলাম  ইংরেজি শেখার কয়েকটি সহজ উপায় নিয়ে।আশা করি ইংরেজি শেখার গুরুত্ব ও সহজ উপায়গুলো আপনারা ভালোভাবে বুঝতে পেরেছেন। আজকে আপনাদের সামনে তুলে ধরব কিভাবে  অনলাইনে চমৎকার কয়েকটি টিপস অনুসরণ করে সহজেই  ইংরেজি শেখা যায়। আশা করি,পুরো লেখাটা পড়ে দেখলে সেই চমৎকার টিপসগুলো সম্পর্কে জানতে পারবেন।

আমরা অনেকেই মনে করি,ইংরেজি শেখার জন্য ভালো শিক্ষা প্রতিষ্ঠানে পড়তে হয় বা কোনো ভালো ইংরেজি টিচারের দারস্থ হতে হয়।এ ধারণা একেবারে ভুল।একুশ শতাব্দীর এই যুগে ইলেকট্রনিক মিডিয়া ও প্রিন্স মিডিয়ার কল্যাণে ইংরেজি শেখার জন্য কেনো ভালো টিচারের প্রয়োজন নেই।অনলাইনের সাহায্যেই কোনো প্রকার টিচার ছাড়াই আপনি সহজেই ইংরেজি শিখতে পারবেন। তাও আবার কোনো প্রতিষ্ঠানে যাওয়ার দরকার নেই।বরং চার দেয়ালের ভিতরে তথা ঘরে বসেই শিখতে পারবেন।তো চলুন জেনে নেওয়া যাক অনলাইনে ইংরেজি শেখার সেই চমৎকার টিপসগুলো  :

১)ইউটিউবে ভিডিও দেখে

অনেকে হয়তো ভাবছেন এটা কেমন কথা।ইউটিউবে ঢুকি আমরা বিনোদনমূলক ভিডিও দেখার জন্য সেখানে ইংরেজি কিভাবে শিখব?যে সময়টা আপনি অন্যান্য ভিডিও দেখার পিছনে ব্যয় করছেন,ঠিক সেই সময়টায় আপনি ইংলিশ লার্নিং ভিডিও দেখতে পারেন।ইউটিউবে ইংরেজি শিক্ষার অসংখ্যা চ্যানেল রয়েছে এবং সেই চ্যানেলগুলোতে ইংরেজির বিভিন্ন টপিক নিয়ে ভিডিও আছে।আপনি চাইলে সেই ভিডিওগুলো দেখে অনেক কিছু  শিখতে পারবেন।তাই ইউটিউবে  আজেবাজে চ্যানেল সাবস্ক্রাইব না করে কয়েকটি ইংলিশ লার্নিং ক্যাটাগরির চ্যানেল সাবস্ক্রাইব করে রাখবেন এবং সেই চ্যানেলগুলোতে নিয়মিত ভিজিট করবেন।

২) ফেসবুকের সাহায্যে

আমরা প্রায় সবাই ফেসবুক ব্যবহার করি।এমনকি অনেকেই দিনের অধিকাংশ সময় ব্যয় করি ফেসবুকে।ফেসবুকের সাহায্যেও আপনি ইংরেজিতে অনেক কিছুই শিখতে পারবেন।যেমন, ফেসবুকে অসংখ্য ইংরেজি শেখার গ্রুপ এবং পেইজ রয়েছে।সেই পেইজগুলোতে প্রতিদিন ইংরেজির বিভিন্ন টপিকস নিয়ে পোস্ট করা হয় এবং অনেক সময় গ্রামাটিকেল কুইজ দেওয়া হয়।তাই আজেবাজে গ্রুপে এক্টিভ না থেকে এইরকম কয়েকটি ইংলিশ লার্নিং গ্রুপ এবং পেইজের সাথে সবসময় যুক্ত থাকবেন এবং চেষ্টা করবেন প্রতিদিন সেখান থেকে কিছু না কিছু শেখার । উল্লেখ্য এই টিপসটি আমাকেও ইংরেজি শিখতে অনেক হেল্প করেছে।

৩)অ্যাপের সাহায্যে

ফেসবুক ইউটিউবের মতো অ্যাপের সাহায্যেও ইংরেজি শেখা যায়। ইংরেজি শিক্ষার অনেকগুলো জনপ্রিয় অ্যাপ রয়েছে।আপনি চাইলে সে অ্যাপগুলো ইনস্টল করে রাখতে পারেন।এবং সেখান থেকে অনেক কিছুই শিখতে পারেন।

৪) অনলাইন কোর্স করে

বর্তমানে অনলাইনে ইংরেজি শেখার অনেকগুলো কোর্স রয়েছে।খুবই স্বল্প খরচে ঘরে বসেই সেই কোর্সগুলো করে ইংরেজিতে আপনার দক্ষতা অনেকখানি ইম্প্রুভ করতে পারবেন।বিশেষ করে টেন মিনিটস স্কুলের ‘ঘরে বসে স্পোকেন ইংলিশ’ নামক  কোর্সটি করতে পারেন।এটি খুবই জনপ্রিয় এবং কার্যকরী একটি কোর্স। অন্যান্য কোর্সগুলোও চাইলে করতে পারেন।

৫) ইংরেজিতে চ্যাটিং এর মাধ্যমে

ফেসবুক ম্যাসেন্জারে চ্যাট করে না এমন ব্যাক্তি হয়তে খুঁজে পাওয়া বিরল।সবাই কমবেশি চ্যাট করে। কিন্তু আপনি কি জানেন এ চ্যাটিং করার মাধ্যমেও আমরা ইংরেজি শিখতে পারি এবং প্রেকটিস করতে পারি?যেমন ধরুন,আপনি আপনার ফ্রেন্ডের সাথে চ্যাটিং করছেন বাংলাতে।কিন্তু এই চ্যাটিং টা বাংলায় না করে একটু ইংরেজিতে করুন না।আমি বলছি না যে,আপনি পুরো চ্যাটিং টা ইংরেজিতেই করবেন।বরং আপনি একটু আধটু যে ইংরেজি জানেন সেগুলো চ্যাটিং এর সময় ব্যবহার করুন।আপনার ফ্রেন্ডকেও বলুন ইংরেজিতে চ্যাট করতে। এতে করে আপনার ইংরেজিতে কথা বলার দক্ষতা বৃদ্ধি পাবে।এভাবে যদি একটু আধটু ইংরেজিতে চ্যাটিং করতে থাকেন তাহলে একটা সময় গিয়ে দেখবেন আপনি ইংরেজিতে অনেক দক্ষ হয়ে ওঠেছেন।

কাজেই যারা ঘরে বসেই অনলাইনে ইংরেজিতে শিখতে চান তারা আর দেরি না উল্লেখিত টিপসগুলো ফলো করা শুরু করুন।প্রতিদিন চেষ্টা করুন কিছু না কিছু শেখার।এবং যা শিখবেন তা অবশ্যই প্রতিদিন  চর্চা করবেন।কখনো হাল ছাড়বেন না। আমি বিশ্বাস রাখি এই টিপসগুলো ফলো করলে আপনিও ইংরেজি শিখতে পারবেন এবং ইংরেজিতে দক্ষ হয়ে ওঠবেন ইনশাআল্লাহ।কারণ এই টিপসগুলো খুবই কার্যকরী।

আজ এই পর্যন্ত। সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

Related Posts

8 Comments

মন্তব্য করুন