অনলাইনে বিশ্বাস-অবিশ্বাস ও যারা অনলাইন ইনকামের যোগ্য জেনে নিন

অনলাইনে আপনি কাজ পাবেন প্রচুর । সেই কাজ নিজের দক্ষতায় হয়তো আপনি করতেও পারবেন । কিন্তু প্রশ্ন উঠে সেই কাজে উপযুক্ত পারিশ্রমিক কিভাবে পাবেন। বা সেগুলো আদৌ  পাওয়ার যাবে কিনা । অনেকক্ষনই দেখা যায় অনভিজ্ঞ অনলাইন উপার্জন ব্যক্তিরা নিজের শ্রমের বিনিময়ে উপযুক্ত পান না । বা পাবার আগে সেই সাইটটি বন্ধ হয়ে যায় বা উপার্জন টাকা নেই হয়ে যায়  এমন অহরহ ঘটছে ।

তবে একটি কথা মনে রাখতে হবে । অনলাইনে ইনকামের ক্ষেত্তে কাজ প্রদানকারি প্রতিস্টানের প্রতি বিশ্বাস রাখা ছাড়া আর কোন গত্যন্তর নেই । কারন পুরো একটি আপনাকে করতে হবে কম্পিউটারে । এখানে কাগজে কলমে বা সরাসরি কোণ প্রমান রাখার উপাই নাই । আপনি সারা বছর ধরে কাজ করলেন অথচ আপনি পেমেন্ট নেবার বেলায় দেখা গেল পার্টি লাপাত্তা – এক্ষেত্তে আপনার শ্রম বিনিয়োগ পুরোপুরি বৃথা যেতে পারে । এই ধরনের ঘটনা আহরহ ঘটছে অনলাইনে এমনকি কিছু দেশীয় ঠকবাজ প্রতিস্টানও এর সাথে জড়িত ।

আবার আপনি কাউকে বিশ্বাস করলেন না সুতারাং আপনি কাজও পাবেন না  তবে অলাইনে শুধু ঠকবাজ নয় প্রকৃতি ব্যবসায়ী যারা তারা কিন্তু ঠকবাজ করে না । তারা ব্যবসায়ী , ব্যবসা করেই টাকা উপার্জন করে । এদের থেকে কোন ভয় নেই বা ভয়ের কোন কারন নেই । এদের উপর নির্ভর করা যায়। কিন্তু আপনাকে জানতে হবে,চিনতে হবে এরা কে বা কারা ।

সুতারাং অনলাইনে ইনকামকে খুব সরল পদ্ধতি ভাবার কোন কারন নেই । এখানে ইনকাম কার যেমন সহজ তেমনি ঝুকিপূর্ন । সঠিক থাকে বৃদ্ধি খরচ করলে লাভবান হতে সময় লাগবে না । কিন্তু ভুল পথে ঝুকির সাথে অর্থ উপার্জনের বিষয়টিও অনিশ্চিত হয়ে যাবে , সুতারাং সঠিক ইনকাম পদ্ধতি বেছে নিতে হবে , এই কাজটি করতে হবে আপনাকে ।

যারা অনলাইনে ইনকামে যোগ্য ঃ

* ক্ষেত্তেবিশষে অনলাইনে উপার্জনের জন্য কাজের যোগ্যতার প্রয়োজন হলেও সর্বক্ষেত্তে এগুলো লাগে না । বাড়তি দক্ষতা প্রয়োজন হয় বাড়তি বা উচ্চমাত্তার উপার্জনের ক্ষেত্তে । তবে সাধারনভাবে অনলাইনে ইনকাম জন্য প্রয়োজন হয় নিম্নোক্ত বিষয়গুলোর । যেমন

* ইন্টারনেটের সুবিশাল কাজের ভান্ডার থেকে যে কাজটি আপনি সম্পন্ন করার জন্য গ্রহন করবেন – সেই কাজটি করার মতো সুদূঢ মানসিকতা থাকতে হবে । তবে এমন কাজ গ্রহন করবেন না সেটা কয়ারা মতো সামর্থ্য বা যোগ্যতা আপনার নাই । যেসব কাজ করার মতো যোগ্যতা আপনার আছে – সেই ধরনের কাজ নির্বাচন করুন ।আপনার আত্মবিশ্বাস  থাকতে হবে ।

 

* একেবারে শুরুতে ইন্টারনেট থেকে ইনকামের সঠিক মুল্যায়ন না হলে অধৈর্য্য হবেন না । মনে রাখবেন এভাবেই একটু একটু করে একদিন আপনি সফলতার চূড়ান্ত শিখরে আরোহন করতে পারবেন । এমন অনেক পদ্ধতি আছে যেখানে ইনকামের হার দিনের ৫ টাকাও দিতে পারে । এতে হতোদ্যম হবেন না । আপনাকে ধৈর্য্যশীল হতে হবে ।

* আউটসোর্সিং জগতে ভক্ত বা ধান্দাবাজ লোকের অভাব নেই । আমাদের দেশেও ইদানিং বিভিন্ন ধরনের ওয়েব সাইট এর মধ্যে লোভনীয় প্রস্তাব দেয়া হচ্চে । এগুলোর ফাদে কোনমতেই পড়বেন না  ।এমনকি কিছু কিছু দেশীয় কিংবা আন্তর্জাতক ওয়বে সাইটের মধ্যমে আমাদের মাতৃভাষায় বিভিন্ন লোভনীয় প্রস্তাব প্রদান করে । এগুলো এড়িয়ে চলুন

* আউটসোর্সিং কাজের প্রতি অনুগত্য আর সততাই আপনাকে এগিয়ে নিয়ে যাবে উন্নতির চরমতম শিখরে । ইন্টারনেটে কাজের ক্ষেত্তে যেমন বিশ্বস্ত ক্ষেত্তে খুজতে হবে -ঠিক তেমনেই নিজের মধ্যেও সততার বিস্তার ঘটতে হবে ।

* বিভিন্ন কর্ম প্রদানকারী প্রতিষ্ঠানের বিশ্বস্ত এবং দক্ষ লোকদের বাছাই করার বিভিন্ন প্রক্রিয়া রয়েছে । গ্রেডিং ব্যবস্থা আছে । সুতারাং মনে রাখবেন , ইন্টারনেটে যেসব কাজ করার জন্য প্রচার করা হয় । সেগুলোই সবই আপনি করতে পারবেন না , আবার যেসবই আপনি করতে পারবেন সেসব কাজ করার মতো প্রতিষ্ঠাগুলোর । শুধু প্রতিষ্ঠানের বিশ্বস্তাতাই নয় -এই সাথে আপনার নিজের বিশ্বস্ততার প্রমান দিতে হবে ।

এইগুলো অবশ্য একদিনের বা একমাসে অর্জন করা সম্ভব নয় ।শুধু নিয়মিত অনুশীলন এবং পর্যবেক্ষন ও কর্ম সম্পাদনের অভিজ্ঞার দ্বারা একদিন আপনার মধ্যেও এধরনের শুনাবলি তৈরি হতে পারে , তখন আপনাকে কাজ খুজতে হবে না বরং কাজই আপনাকে খুজে বের করবে ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন