অনেক শিক্ষার্থী গনিতে ভয় পায় কেন?

এমন অনেক শিক্ষার্থী আছে যারা বিশেষ করে গনিতে ভয় পায়। এমন কি এটাও দেখা যায় য়ে, তাদের পরিক্ষার রেজাল্ট গনিত এর কারনেই খারাপ এসেছে। এই সমস্যাটি কেন হয়? তাদের পক্ষে কি এটা সম্ভব না? তারা কি চেষ্টা করে না? তারা যদি চেষ্টা করেই থাকে তবে গনিতে ফেল কেন করে? এই সমস্ত সাময়িক সমস্যা নিয়ে আজকের লিখাটি লিখা হলো।

যারা গনিতে ভয় পায়

শিক্ষাথীদের গনিতে খারাপ করার বিশেষ কারন হচ্ছে তাদের গনিতে ভয় পাওয়া। তারা গনিত কে অনেক কঠিন মনে করে তারা মনে করে যে এটা তাদের পক্ষে সম্ভব না। এই ভেবে তারা হাল ছেড়ে দেয় । তাদের এই মনোভাব পরিবর্তন করতে হবে। গনিত না করতে করতে এখন তাদের সামনে যখন অঙ্কের পাহাড় হয়ে গেছে। এখন তাদের কাছে মনে হবে আমি এই একটি অঙ্ক সমাধান করতে পারলাম না আর এতগুলো অঙ্ক আমার পক্ষে সমাধান করা সম্ভব না। এই ভেবে তারা অঙ্ক করতে চায়। এভাবে অঙ্কের প্রতি তাদের অনিহা ও ভয় পাওয়া তৈরি হয়। এই সমস্যা থেকে সমাধান এর জন্য কারও বিশেষ সহযোগিতা লাগবে। কোন শিক্ষক অথবা অভিভাবক। যিনি অঙ্ক সম্পর্কে জানেন। এমন কাউকে সেই শিক্ষার্থীর প্রতি বিশেষ সহনশীল হতে হবে। সেই শিক্ষার্থীকে অঙ্ক করতে উৎসাহিত করতে হবে। অঙ্ক না পারলে বকা ঝকা না করে বুঝিয়ে বলতে হবে। তবেই সেই শিক্ষার্থী আস্তে আস্তে অঙ্কের ভয় থেকে উঠতে পারবে।

যেসব শিক্ষার্থীদের প্রতি বিশেষ ভাবে দায়িত্ব পালন করার মতো কেউ নেই তাদের নিজেদেরই সচেতন হতে হবে। নিজে নিজে চেষ্টা করতে হবে। তোমরা যখন কোথাও আটকে যাবে তখন সেটি কয়েকবার চেষ্টা কর। কয়েকবার চেষ্টা করার পরও যদি তোমার পক্ষে সেটি সমাধান করা সম্ভব না হয়ে থাকে তবে তুমি তোমার শিক্ষক এর কাছে যাও।। শিক্ষক এর কাছ থেকে সমাধান নাও। জেনে নাও তোমার কোন জায়গায় ভুল গেছিলো। এভাবে প্রতিদিন চেষ্টা করতে থাকো। এভাবে চেষ্টা করতে থাকলে আস্তে আস্তে তোমার অঙ্কের ভয় কেটে যাবে।

যারা অঙ্ক করার পর ও অঙ্কে ভয় পায়

এমন ও অনেক শিক্ষার্থী আছে যারা নিয়মিত অঙ্ক করে। তবুও তাদের দেখা যায় অঙ্কে ফেল করতে। যদি ও অনেকে ফেল করে না। শেষে দেখা যায় তাদের রেজাল্ট খারাপ এসেছে। এই সমস্যাটি হওয়ার কারনটি হচ্ছে সেই শিক্ষার্থীর অঙ্কের সিস্টেমে ভুল আছে। সহজ সরল ভাবে অঙ্ক করতে তাকে শিখতে হবে। একই অঙ্কের অনেকগুলো নিয়ম জেনে লাভ নেই। একটা অঙ্কের একটা করে নিয়ম জানলেই চলবে।

আবার অনেকে আছে যারা অঙ্ক মুখস্থ করে। এটি খুবই খারাপ অভ্যাস। এটি ত্যাগ করা উচিৎ। নয়তো তোমার পক্ষে অঙ্ক করা সম্ভব না।

যারা অঙ্ক করে না

এমন ও অনেক শিক্ষার্থী আছে যারা অঙ্ক করে না। অঙ্ক না করলে কি অঙ্ক পারা যায় বলুন তো। তারা যেহেতু অনেকদিন ধরে অঙ্ক করে না। শেষে দেখা যায় একটা অঙ্কের পাহাড় তাদের সামনে উপস্থিত হয়েছে। এই সমস্যার যাতে সম্মুখীন হতে না হয় তার জন্য আপনাকে নিয়মিত অঙ্ক করতে হবে। যারা ইতিমধ্যে এই সমস্যায় পড়ে গেছেন তারা নিয়মিত প্রচুর পরিমানে অঙ্ক করুন। তাহলে দেখা যাবে আস্তে আস্তে অঙ্কের প্রতি অনিহা কেটে যাবে।

আপনারা চাইলেই অঙ্কে ভালো করতে পারবেন শুধু চায় আপনার ইচ্ছাশক্তি। তারপর চেষ্টা করতে থাকুন। আস্তে আস্তে অঙ্কের প্রতি ভালো লাগা তৈরি হবে।

Related Posts

18 Comments

মন্তব্য করুন