অর্থ চুরিকৃত বিপদজনক এপ

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় করি।

অর্থ চুরিরই খবরটি আজকাল প্রায় শুনা যায়। সেই কথার পালে হাওয়া লাগিয়েছে নতুন কিছু এপের অর্থ চুরির খবর। জি হ্যা আপনার মোবাইল ফোন থেকে গোপনে টাকা চুরি করতে পারে কিছু এন্ড্রয়েড এপ। এইসকল এপ্লিকেশন এতটাই বিপদজনক যে এরা গোপনে অর্থ চুরি করে সেই অর্থসমূহ গোপনের খরচ করে বিভিন্ন ধরণের সাবস্ক্রিপশন কিনতে থাকে।

  এই বিষয়ে সম্প্রতি বিপদজনক এপের নিয়ে তালিকা প্রকাশ করেছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান (সফোস) .এই ধরণের বিপজনক এপ যদি যদি আপনার মোবাইল ফোনে ইনস্টল করা থাকে তাহলে খুব দ্রুততই ফোন থেকে আনস্টল করার পরামর্শ দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা।

সম্প্রতি “গ্যাজেটস নৌ”এর এক প্রতিবেদনে বিশেষ ভাবে বলা হয় যে “সফোসের পক্ষ থেকে কয়েকটি বিপদজনক এপ সম্পর্কে গুগুলের কাছে তথ্য পাঠানো হয়।

এইসকল বিপদজনক এপ মূলত “ফ্লিসোয়ার এপ “নাম পরিচিত। এইসকল এপগুলো ইচ্ছা করে গ্রাথকদের ফোন থেকে অর্থ চুরি করে দামি সাবস্ক্রিপশন কিনতে থাকে। এইসকল এপগুলো এতটাই বিপদজনক যে এই এপগুলো ইন্সটল করার সময় এদের টার্মস এন্ড কন্ডিশন গ্রাহকদের থেকে লুকিয়ে রাখে।
সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান এর প্রতিবেদনে কয়েকটি হরোস্কোপ  বিপদজনক এপ সম্পর্কে সতর্কতা জারি করা হয়েছে সেইসকল এপ এতটাই বিপদজনক তারা তাদের পিছনে সপ্তাহে ৭০ মার্কিন ডলার খরচ করতে বাধ্য করে। এইসকল এপের মধ্যে সরাসরি সাবস্ক্রিপশন বাটন চাপতে হয় না। বরং বেক বাটন চাপ দিলে সরাসরি সাবস্ক্রিপশন চালু করা হয়।
সফোস এই সকল বিপদজননক এপের তালিকা পাঠানোর ফলে গুগুল কয়েকটা এপ সরিয়ে নিয়েছে।
তবে এখনো সেই বিপদজনক এপগুলো এখনো গুগুল প্লে স্টোরে রয়েছে। সেই এপগুলো হলো :ডেনামেটিক ওয়ালপেপার,জায়না ওয়ালপেপার ,গেমত্রিস ওয়ালপেপার ,ফটো কনভার্টার ,ওল্ড গেইল ,প্রাঙ্ক কল ,ওল্ড মি সিমুলেট ওল্ড ফেইস ,মজিফোন্ট।
(সূত্র:প্রথমআলো)

Related Posts