অষ্টাঙ্গ আয়ুর্বেদ কেন গুরুত্বপূর্ণ?

আয়ুর্বেদ বিশ্বের প্রাচীনতম চিকিৎসা ব্যবস্থা। এটি বিশ্বাস করা হয় যে আয়ুর্বেদ বিশ্বের যে সমস্ত চিকিত্সা ব্যবস্থার বিকাশ ঘটেছে তা অনুপ্রাণিত করেছে। বেশিরভাগ মানুষ এখন কোনও রোগ নির্মূল করার দক্ষতার কারণে আয়ুর্বেদে বিশ্বাস করে।

আয়ুর্বেদিক ওষুধটিকে তার বিষয়বস্তু অনুসারে আটটি আলাদা ভাগে বিভক্ত করা হয়েছে। এই আটটি অংশের সংমিশ্রণকে ‘অষ্টাঙ্গ আয়ুর্বেদ’ বলা হয়। আসুন এই শাখাগুলির প্রতিটি সম্পর্কে বিশদে যাই।

শারীরিক থেরাপি মানে আগুন সম্পর্কিত থেরাপি। অগ্নি আয়ুর্বেদে সর্বাধিক গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হয়। শরীরের প্রতিটি কোষ থেকে পুরো সিস্টেমটি পুরো সময় একটি প্রক্রিয়া দিয়ে চলেছে। আয়ুর্বেদে একে ত্রিদোষ এবং আধুনিক আয়ুর্বেদে একে অ্যানাবোলিজম, ক্যাটবোলিজম এবং বিপাক বলে

যখন আমাদের দেহের আগুন সঠিকভাবে কাজ শুরু করে, তখন তিনটি ত্রুটি এবং সাতটি ধাতু সবই সুষম অবস্থায় রয়েছে। আগুনকে ঠিকঠাক রাখলে দেহের ভিতরে মলত্যাগ ও চলমান সমস্ত প্রক্রিয়া সংশোধন হবে। এটি স্বাস্থ্যকর জীবনের লক্ষণ।

আয়ুর্বেদে উল্লিখিত ওষুধটি মূলত এর হজম আগুনের দিকে দৃষ্টি নিবদ্ধ করে। আগুনকে দেহের প্রধান শক্তি হিসাবে বিবেচনা করা হয়। আগুন দেহের সমস্ত রাসায়নিক, লবণ এবং হরমোনগুলিকে ভারসাম্যপূর্ণ করে। আমাদের দেহের বিপাক এছাড়াও এই আগুনের উপর নির্ভর করে।

আয়ুর্বেদে 13 ধরণের আগুন রয়েছে। যার মধ্যে গ্যাস্ট্রাইটিস বা হজমের আগুনকে প্রধান হিসাবে বিবেচনা করা হয়। হজম আগুনকে দুর্বল করা বা বাড়ানো শরীরে রোগকে আমন্ত্রণ জানানো। এই রোগটি চিরোপ্রাকটিকের অধীনে চিকিত্সা করা হয়। ফিজিওথেরাপি জ্বর, ডায়াবেটিস, কুষ্ঠ, বাত, মৃগী, রক্তাল্পতা, পাইলস, পেট সম্পর্কিত এবং অন্যান্য গোপন রোগের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়।

শিশু বিশেষজ্ঞ

গর্ভাবস্থায় স্ত্রীরোগ সংক্রান্ত রোগের চিকিত্সা এবং প্রসবের পরে শিশুর যত্ন এবং তার চিকিত্সা শিশু বিশেষজ্ঞের অন্তর্ভুক্ত। এটি আয়ুর্বেদের দ্বিতীয় প্রধান অংশ।

প্রসবের জন্য সঠিক পদ্ধতি বাছাই করা থেকে, স্তন্যপান করানো এবং প্রসবের পরে ঘটে যাওয়া প্রতিটি ছোট এবং বড় সমস্যা নির্ণয় করা হয়।

ভূত বিজ্ঞান

এর অধীনে মানসিক অসুস্থতা মূলত চিকিত্সা করা হয়। রূপকবিদ্যায় দড়ি বাঁধা এবং নাকে মেডিসিন লাগানোর মতো পদ্ধতি ব্যবহার করা হয়। এটি মানসিক অসুস্থতার চিকিত্সার পদ্ধতি।

এ ছাড়া আয়ুর্বেদে ব্যাকটেরিয়া ও ব্যাকটেরিয়াকে দানব, ভ্যাম্পায়ার, রাক্ষস ইত্যাদি বলা হয়, আমাদের দেহের যে কোনও রোগ এই ব্যাকটিরিয়া এবং জীবাণু দ্বারা ঘটে। দেহে ব্যাকটেরিয়াজনিত রোগগুলিও এই ভূত দ্বারা চিকিত্সা করা হয়।

সার্জারি

সার্জারি চিকিত্সার একটি পদ্ধতি যা আয়ুর্বেদে অস্ত্রোপচার হিসাবে পরিচিত। কোনও আঘাত বা গুরুতর জখমের ক্ষেত্রে, চিকিত্সার পদ্ধতি চাওয়া হয়, যার মধ্যে শল্য চিকিত্সার প্রয়োজন হতে পারে। সুশ্রুতার মতে অতিরিক্ত রোগ দ্বারা ছড়িয়ে পড়া যে কোনও আঘাত বা ক্ষতের চিকিত্সার জন্য অস্ত্রোপচারের সাহায্য নেওয়া হয়।

শালক্যা তন্ত্র

মুখ এবং নাক, কান এবং চোখ সম্পর্কিত সমস্যাগুলি শালক্য পদ্ধতির অধীনে চিকিত্সা করা হয়। এটি রডের সাহায্যে চিকিত্সা করা হয়। অ্যালোপ্যাথিতে একে বলা হয় ইএনটি এবং চক্ষুবিজ্ঞান।

আগাদ তন্ত্র

বিভিন্ন ধরণের টক্সিন সনাক্তকরণ এবং তাদের দ্বারা সৃষ্ট সমস্যাগুলির চিকিত্সা এগুলি সিস্টেমের অংশ। আয়ুর্বেদের মতে, বিষ যে কোনও ধরণের হতে পারে, যেমন গাছ, খনিজ বা অন্যান্য উপায়ে থেকে বিষাক্ত। সাপ, বিচ্ছু ইত্যাদির কামড় থেকে বের হওয়া বিষয়গুলি বিভিন্ন চিকিত্সার বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে এই বিভিন্ন ধরণের বিষের চিকিত্সাকে আগাদ তন্ত্র বলে

রাসায়নিক ব্যবস্থা

আয়ুর্বেদে রস ও ধাতুর বিশেষ গুরুত্ব বর্ণিত হয়েছে। এই রস এবং ধাতুর ঘাটতি বা অতিরিক্ত বা ভারসাম্যহীনতা শরীরে রোগ সৃষ্টি করে। এইভাবে উত্পন্ন রোগের চিকিত্সার পদ্ধতিটিকে রসায়ন বলা হয়। বিশেষত আয়ুর্বেদের এই শাখায়, মুখের রুক্ষতা, চুল কমে যাওয়া এবং চুল পড়া ক্ষতির মতো রোগগুলি চিকিত্সা করা হয়।

বাজিকরণ তন্ত্র

যৌন সমস্যা এবং তাদের চিকিত্সা ছদ্ম সিস্টেমের অধীনে করা হয়। আয়ুর্বেদের মতে যে ওষুধ আমাদের উর্বরতা বাড়াতে সাহায্য করে তাকে বাজিকরণ বলে এর অধীনে, পুরুষত্বহীনতা, বীর্যপাতের অভাব, দেহের দুর্বলতা ইত্যাদি চিকিত্সা করা হয়।

Related Posts

13 Comments

মন্তব্য করুন