অসমাপ্ত আত্মজীবনী নিয়ে এসাইনমেন্ট

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগণ। কেমন আছেন আপনারা সবাই? আশা করি আপনারা সকলেই যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন।আপনারা সকলেই নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সব সময়। অসমাপ্ত আত্মজীবনী নিয়ে এসাইনমেন্ট –

আমাদের এই পৃথিবী টিকে আছে হাজার হাজার লক্ষ কোটি ঐতিহ্যকে ধারণ করে। পৃথিবীর আদি বিকাশ থেকে এখন অবধি কিছু মানুষ স্নরনীয় হয়ে থাকে তাদের কর্মগুণে। সকল স্নরনীয় ব্যক্তিগণ তাদের কর্মগুণে সকলের মাঝে বেচে থাকে বছরের পর বছর।এই সকল স্নরনীয় ব্যক্তিরা মনীষি নামে পরিচিত।এই সকল মনীষীরা হয়ত কেউ জীবনদষায় সম্মান পান নয়তো মৃত্যুবরন করার পরে।

এই সমাজ এ একটি কথা প্রচলিত রয়েছে।সমাজে জীবনদশায় গুনীরা সম্মান পায় না।কথাটি অনেকাংশে যথার্থ। আমাদের সমাজে এমন অনেকেই আছেন যাদের আমরা জীবনদষায় তেমন চিনিনা কিন্তু মরনের পর তাদের কর্ম অমর হয়ে থাকে সবার কাছে। তাই কিছু কিছু মনীষী তার কর্মকে সকলের সামনে উপস্থাপন করার জন্য আত্নজীবনী রচনা করেন।এখন আপনাদের মনে প্রশ্ন আসতেই পারে আত্নজীবনী কি?আত্নজীবনী হলো নিজেই নিজের জীবন নিয়ে বিস্তারিত প্রবন্ধ আকারে সকলের সামনে উপস্থাপন করা।

আত্নজীবনী মূলত যে ব্যক্তির হয়ে থাকে তিনিই তার লেখক কিংবা লেখিকা হয়ে থাকে।সেই ব্যক্তি নিজের সংগ্রামের ইতিহাস কিংবা নিজের অবদানের চিত্র নিজের লেখনীতে তুলে ধরেন। আত্নজীবনের মূল উদ্দেশ্য হলো তরুণ প্রজন্মের মাঝে নিজেকে কর্মকে তুলে ধরা।যাতে তরুণ প্রজন্ম সেই মানুষটি হতে কিছু জানতে পারে।তাএ অবদান সমূহ সম্পর্কে ধারণা নিতে পারে।তাকে হৃদয়ে লালন করে নিজেদের মাঝে তা ফুটিয়ে তুলতে পারে।

এখন আপনাদের মাঝে প্রশ্ন আসতেই পারে যে অসমাপ্ত আত্নজীবনী।কোন মহান ব্যক্তি বা মনীষী তার জীবনদষায় আত্নজীবনী লিখা শুরু করে তা অসম্পূর্ণ রেখে মৃত্যুবরণ করলে তা অসমাপ্ত আত্নজীবনী বলা হয়।পরবর্তীতে তার বংশধর, বন্ধু বান্ধবের উপর দায়িত্ব পড়ে এই আত্নজীবনী শেষ করার। তখন তারাই সেই মহান ব্যক্তির আত্নজীবন শেষ করে প্রকাশনার মাধ্যমে সকলের নিকট উপস্থাপন করে।

আজকাল তরুণ প্রজন্ম মহান ব্যক্তিদের ভুলে যেতে বসেছে।তাদের সামনে সঠিক ইতিহাস তুলে ধরার জন্য অসমাপ্ত আত্নজীবনী খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।মহান ব্যক্তিরা কখনো মরে না তারা তাদের কর্মগুণে সমাজে টিকে থাকে বছরের পর বছর।অসমাপ্ত আত্নজীবনী তারই এক প্রমান।

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।ধন্যবাদ সবাইকে।

মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related Posts