অ্যান্ড্রয়েডে ফ্লাইট মোড: কৌশলগুলি আপনার অবশ্যই জানা উচিত।

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

কেমন আছেন প্রিয় গ্রাথোর পাঠকগন? আশা করি আপনারা সবাই অনেক অনেক ভালো আছেন এবং গ্রাথোরের সাথেই আছেন। আজ আপনাদের সাথে অ্যান্ড্রোয়েড ফোনের একটি অজানা কিন্তু গুরুত্বপূর্ণ সেটিং নিয়া আলোচনা করবো।

আমরা আমাদের স্মার্ট ফোনের শর্টকাট লিস্টে কিছু সেটিংস আইকন দেখতে পাই। এর মধ্যে আমরা কিছু সম্পর্কে অবগত আবার কোনোটা সম্পর্কে অবগত নই। এর মধ্যে একটি হলো ফ্লাইট মোড।

একটি অ্যান্ড্রয়েড ফোন, আইফোন, আইপ্যাড, এমনকি একটি উইন্ডোজ ১০ পিসির শর্টকাট মেনুতে একটি বিমান/ফ্লাইট মোড টগল দেখতে পাবেন। অনেকেই হয়তো জানেনই না এটা কি এবং এটার কাজ কি? তবে বিমান মোড কী এবং এর প্রকৃত অর্থ কী? আপনি কীভাবে এটি আপনার ফোন বা পিসিতে আপনার সুবিধার্থে ব্যবহার করতে পারেন তা আজকের আলোচ্য বিষয়।

বিমান/ফ্লাইট মোড কি?

বিমান মোড হল প্রায় সব স্মার্টফোন, ল্যাপটপ এবং অনুরূপ ডিভাইসে থাকা একটি সেটিংস। আপনি যখন বিমান মোড সক্রিয় করেন তখন এটি আপনার ডিভাইস থেকে সমস্ত সংকেত সংক্রমণ বন্ধ করে দেয়। এটি চালু থাকাকালীন আপনি আপনার ফোনের স্থিতি দণ্ডে একটি বিমান আইকন দেখতে পাবেন।

বৈশিষ্ট্যটি বিমান মোড হিসাবে পরিচিত। কারণ অনেক বিমান সংস্থা তাদের বিমানগুলিতে ওয়্যারলেস ডিভাইসগুলি নিষিদ্ধ করে। বিশেষত যাত্রা ও অবতরণ করার সময়। প্লেনগুলিতে ফোনগুলি বেতার সরঞ্জামগুলিতে হস্তক্ষেপ করতে পারে কিনা তা নিয়ে কিছু বিতর্ক রয়েছে। তবে বেশিরভাগ লোকেরা সতর্কতার দিক থেকে এটাকে এরা ভাল বলে মনে করেন।

বিমান মোড কি করে?

বিমান মোড আপনার ফোন বা ল্যাপটপের সমস্ত ওয়্যারলেস ফাংশন অক্ষম করে রাখে।

সেলুলার সংযোগ: আপনি কল করতে পারবেন না, পাঠ্য বার্তা প্রেরণ করতে পারবেন না। কিন্তু ইন্টারনেট অ্যাক্সেস করতে মোবাইল ডেটা ব্যবহার করতে পারেন।

Wi-Fi: আপনার ডিভাইসটি বিদ্যমান যে কোনও Wi-Fi সংযোগগুলি থেকে সংযোগ বিচ্ছিন্ন করবে এবং কোনও নতুন সাথে সংযুক্ত হবে না।

ব্লুটুথ: ব্লুটুথ একটি স্বল্প-পরিসীমা সংযোগ যা আপনাকে আপনার ফোন স্পিকার, হেডফোন এবং আরও অনেক কিছুতে লিঙ্ক করতে দেয়। বিমান মোড এটি অক্ষম করে।

জিপিএস কিছুটা আলাদা। এটি কোনও রেডিও তরঙ্গ প্রেরণ করে না, তাই আপনার ফোনের উপর নির্ভর করে বিমান মোড GPS টি বন্ধ করতে পারে বা নাও পারে। অফলাইন মানচিত্র অ্যাপ্লিকেশনগুলি ইন্টারনেট সংযোগ ছাড়াই কাজ করার সময়, লাইভ ট্র্যাফিকের মতো বৈশিষ্ট্যগুলি বিমান মোডে কাজ করবে না।

আশা করি ফ্লাইট মোড সম্পর্কে কিছুটা হলেও ধারনা দিতে পেরেছি। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ

Related Posts

7 Comments

মন্তব্য করুন