অ্যান্ড্রয়েড ফোন থেকে শিখুন কুরআন শরীফ? কোরআন শরীফ শেখার সেরা অ্যাপ্লিকেশন।উচ্চারণ সহ সম্পূর্ণ অফলাইনে অ্যাপ্লিকেশনটি খুবই দারুণ।

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। আজকের পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ বিশেষ করে, কোরআন শরীফ শিখতে চান। কোরআন শরীফ পড়ার জন্য, নানা রকম পদ্ধতি অবলম্বন করতে হয়। সর্ব প্রথমে আপনার অক্ষর চিনতে হবে, তারপর সঠিক উচ্চারণ শিখতে হবে, তারপর কোন বাক্যের কোথায় টানতে হবে কোথায় থামতে হবে। এই নিয়ম সহ আরো নানা রকম নিয়ম রয়েছে। সঠিকভাবে নিয়ম অবলম্বন না করলে আপনি কোরআন শরীফ শিখতে পারবেন না।

আপনি যদি মুসলমান হন তাহলে অবশ্যই আপনার কোরআন শরীফ শিখতে হবে। আমাদের জীবন শুধু এহোকাল নয় বরং পরকালেও জীবন রয়েছে। এই জীবনটা ক্ষুদ্র একটা জীবন। আর পরকাল টি হল চিরস্থায়ী জীবন। পরকালে মুক্তি পেতে হলে অবশ্যই আপনার কুরআন শরীফ শিখতে হবে। এবং মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে, কুরআন শেখার গুরুত্ব অনেক বেশি। তাই আজকে আমি আপনাদের সাথে একটি এপ্লিকেশন শেয়ার করতে যাচ্ছি,,, এই অ্যাপ্লিকেশনটি সাধারণ অ্যাপ্লিকেশন নয়। এই অ্যাপ্লিকেশনে আপনি, কোরআন শরীফ শেখার সম্পূর্ণ নিয়মাবলী রয়েছে। শুধু তাই নয় প্রত্যেকটা হরফের সঠিক উচ্চারণ রয়েছে।

এবং কোরআন শরীফ শেখার জন্য যত নিয়ম-নীতি রয়েছে তা সবই এই অ্যাপ্লিকেশনে রয়েছে। সবথেকে লাভজনক হলো এই এপ্লিকেশনটি সম্পূর্ণ অফলাইনে। অর্থাৎ অ্যাপ্লিকেশন চালাতে আপনার কোন এমবি বা মেগাবাইট খরচ করতে হবে না। একবার আপনার ফোনে ইন্সটল হলেই আপনি খুব সহজে কোরআন শরীফ শেখার সকল গাইডলাইন ও নিয়ম নীতি পেয়ে যাবেন।

কোরআন শরীফ শেখার সঠিক নিয়ম?

  • *সাধারণত আল্লাহ হুকুম অনুযায়ী কোরআন শরীফ ইমামের কাছ থেকে শিখতে হয়। সঠিক গাইডলাইন এবং নিয়ম নীতি আপনি ইমামের কাছ থেকে শিখে নিতে পারেন। আপনি যদি সত্যিই কোরআন শরীফ শিখতে চান তাহলে, উত্তম পন্থা হলো ইমামের কাছ থেকে শেখা। কারণ ইমাম সব সময় কোরআন হাদিস নিয়ে পড়ে থাকে। আপনি সফল সঠিক তথ্য ইমামের কাছ থেকেই পেয়ে যাবেন।
  • *তবে আপনি চাইলে, কোরআন শরীফ ইমামের কাছ থেকে শেখার পাশাপাশি,,, আপনার হাতে থাকা মোবাইল ফোনটির মাধ্যমেও শিখতে পারেন। যেহেতু আমরা ইন্টারনেট জগতে বসবাস করছি। সেহেতু আমরা খুব সহজেই এই কাজটি করতে পারি, মোবাইল ফোনের ভিতরে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করে। তবে উত্তম হবে ইমামের কাছ থেকে কোরানশরীফ শেখা।

কিভাবে অ্যাপ্লিকেশনটি আপনার ফোনে পাবেন?

  • *এই অ্যাপ্লিকেশনটি খুবই জনপ্রিয় হওয়ার কারণে প্লে স্টোরে পেয়ে যাবেন। আপনি অ্যাপ্লিকেশনটির নাম লিখে প্লে স্টোরে সার্চ দিলে খুব সহজেই পেয়ে যাবেন। অ্যাপ্লিকেশনটির নাম হল: কোরআন শরীফ শিখি । হয়তোবা এই নামে আরও অন্যান্য অ্যাপ্লিকেশন রয়েছে। তাই সঠিক অ্যাপ্লিকেশনটি চিনতে নিচের ফটোটির দিকে লক্ষ্য করুন।
  • *উপরের ফটোটা দেখলে আপনি অ্যাপ্লিকেশনটি খুব সহজেই চিনে নিতে পারবেন। আর যদি প্লে স্টোরে অ্যাপ্লিকেশন কিনা পান, তাহলে গুগলে সার্চ করতে।উপর ফটো দেখে তো চিনেই নিলেন অ্যাপ্লিকেশনটি কেমন দেখতে? অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার পর এবার ওপেন করুন। ওপেন করলেই আপনি নিচের ছবির মত দেখতে পারবেন।
  • *উপরের ফটোটি অ্যাপ্লিকেশন এর হোমপেজ। আপনি যদি আরবি হরফ শিখতে চান, তাহলে প্রথম অপশন নেই হরফ গুলো দেখতে পারবেন। এভাবে করে যত নিয়ম-নীতি রয়েছে এসব হোমপেজে সুন্দর ভাবে দেওয়া রয়েছে। মজার ব্যাপার হলো আপনি যদি আরবি হরফ এর উপরে ক্লিক করেন, তাহলে অটোমেটিকালি হরফের উচ্চারণ হবে। হ্যাঁ আমি ঠিকই শুনেছেন। সম্পূর্ণ অফলাইনে উচ্চারণটি আপনি শুনতে পারবেন।
  • * তাছাড়া এই অ্যাপ্লিকেশনে আরো নানারকম নিয়ম নীতি ও গাইড লাইন রয়েছে। বিশেষ করে কোরআন শরীফ শেখার সকল নিয়ম-নীতি রয়েছে।অ্যাপ্লিকেশন এর ফিচারগুলো দেখতে নিচের ফটো গুলো লক্ষ্য করুন।

আশা করি এই অ্যাপ্লিকেশনের ফিচার গুলো লক্ষ্য করেছেন। সব রকম সুবিধা অ্যাপ্লিকেশন যেহেতু দিয়েছে অফলাইনে, তাই আশা করি একটু হলেও অ্যাপ্লিকেশনটি ভালো লেগেছে। তবে আপনি শুদ্ধ ভাষায় কোরআন শরীফ শিখতে চান, তাহলে অবশ্যই উত্তম হবে ইমামের কাছ থেকে শেখা। ইমামের কাছ থেকে শেখার জন্য আল্লাহ তাআলা নির্দেশ দিয়েছেন।আশাকরি সম্পুর্ণ কোরআন শরীফ শেখার জন্য অ্যাপ্লিকেশনটির উপরে নির্ভর করবেন না। সঠিক এবং শুদ্ধ ভাষায় কোরআন শরীফ শেখার জন্য , অবশ্যই ইমামের কাছ থেকে দেখবেন আশা করি।

পরিশেষে, বন্ধুরা কেমন লাগলো আমার আজকের আর্টিকেলটি? কমেন্টের মাধ্যমে জানাতে একদমই ভুলবেন না। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি,,,,, আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

Related Posts

16 Comments

মন্তব্য করুন