অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হওয়ার লক্ষণ ও করনীয়

আসসালামুয়ালাইকুম পাঠক বৃন্দ । আশা করি সবাই ভাল আছেন। আমার আরেকটি পোস্টে আপনাদের স্বাগতম। আজকের টপিক হলো অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হওয়ার লক্ষণ ও এর থেকে বাঁচার উপায় সম্পর্কে।

ফেসবুক আইডি হ্যাক, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম হ্যাক ইত্যাদি সম্পর্কে তো আমরা শুনেছি। কিন্তু অ্যান্ড্রয়েড ফোন হ্যাকের বিষয়টি এখনো আমাদের কাছে অজানা। কিংবা জানলেও এটাকে তেমন ভয়াবহ মনে করি না। তবে এটি যে কতটা ভয়াবহ তা আপনি কল্পনাও করতে পারবেন না। এর মাধ্যমে আপনার বিভিন্ন সোশাল মিডিয়া আইডিসহ ব্যাংক একাউন্ট পর্যন্ত ক্ষতিগ্রস্ত হতে পারে।

তাই এটি মোটেও সাধারণ বিষয় নয়। এজন্য আমাদের ফোনকে সবসময় খেয়াল করে রাখতে হবে যেন তা হ্যাক করার কোনো উপায়ই না থাকে। অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হলে যে লক্ষণগুলো প্রকাশ পায় ও কিভাবে এর থেকে বাঁচা যায় তা সম্পর্কে আজ বিস্তারিত আলোচনা করব। এসব লক্ষণ দেখা দিলে বুঝবেন আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাকের শিকার হয়েছে:

ফোন নিজে নিজে অন / অফ হওয়া :

যখন দেখবেন আপনার ফোন নিজে নিজে অন অফ হচ্ছে তাহলে বুঝে নিবেন কোনো সমস্যা অবশ্যই আছে।এটি হলো হ্যাকিং এর একটি ক্লিয়ার সাইন ।

ফোনে অজ্ঞাত বা অচেনা অ্যাপ এর উপস্থিতি:

হঠাৎ ফোনে কোনো অজানা এপ যদি দেখেন যা আপনি ইনস্টল করেন নি, তাহলে বুঝে নিবেন এটি নিশ্চিত কোনো হ্যাকার এর কাজ । যে আপনার ফোনের যাবতীয় সিস্টেম ব্যবহার করছে ও বদলে দিচ্ছে।

কোনো কারণ ছাড়াই ফোন গরম হয়ে যাওয়া :

আপনি ফোনে কোনো কাজ করছেন না । এমনকি ফোনকে হাতেও নিচ্ছেন না তবুও ফোন গরম হয়ে যাচ্ছে । এ ধরনের ঘটনা ঘটলে বুঝে নিবেন এটি হ্যাকারের কাজ । সে বিভিন্ন অ্যাপ আপনার অজান্তেই আপনার ফোনে চালাচ্ছে ও তথ্য হাতিয়ে নিচ্ছে।

দ্রুত ফোনের চার্জ কমে যাওয়া:

যখন খেয়াল করবেন আপনার ফোনের চার্জ অস্বাভাবিকভাবে কমে যাচ্ছে তাহলে এর কারণ হতে পারে ফোনটি হ্যাকিং এর শিকার হয়েছে। ফোনে কোনো স্পাইওয়্যার এপ প্রবেশ করলে তা খুব বেশি পাওয়ার ব্যবহার করে চলতে থাকে । এটি এমনভাবে চলে যা আপনি দেখতেও পারবেন না । তাই ফোনের সেটিংস অপশনে গিয়ে দেখুন কোন এপ কতটা পাওয়ার খরচ করছে । তাহলেই বুঝতে পারবেন।

ফোন লক না হওয়া:

আপনার ফোন একবার হ্যাক হয়ে গেলে আপনি আর আপনার ইচ্ছা মত ফোন লক আনলক করতে পারবেন না। কারন সব কিছুর নিয়ন্ত্রণ থাকবে ওই হ্যাকার এর কাছে। এর ফলে আপনার ফোন উল্টাপাল্টা কাজ করবে , হঠাৎ কোনো এপ চালু হয়ে যাবে , ফোনের ব্রাইটনেস কমবে ও বাড়বে।

ইন্টারনেটের ডাটা বেশি খরচ হওয়া :

যখন দেখবেন আপনার ফোনের ইন্টারনেট ডাটা খুবই দ্রুত শেষ হয়ে যাচ্ছে । তাহলে দেরী না করে চেক করে নিন কোন এপ কতটা ডাটা কেটে নিচ্ছে।যদি দেখেন কোনো এপ খুব বেশি ডাটা ব্যবহার করছে তবে বুঝে নিবেন এটি ম্যালওয়্যার ।

খুব বেশি স্প্যাম মেইল আসা :

যখন দেখবেন আপনার ইমেইল এড্রেসে কোনো কারণ ছাড়াই ঘন ঘন স্প্যাম মেইল আসা শুরু করেছে তবে বুঝে নিবেন এটি হ্যাকিং এর শিকার হয়েছে। গুগল অপরিচিত কোনো সার্ভার থেকে আসা মেইল কখনো সাপোর্ট করে না।আর হ্যাকাররা এ ধরনের সার্ভারই ব্যবহার করে ।

ওপরের লক্ষণগুলো প্রকাশ পেলে বুঝতে হবে আপনার ফোনটি হ্যাকিং এর শিকার হয়েছে।।এ থেকে বাঁচার উপায়গুলো চলুন জেনে নিই:

অ্যান্টি ম্যালওয়্যার ডাউনলোড করতে হবে:

ফোনে অ্যান্টি ম্যালওয়্যার ডাউনলোড করে রাখলে আপনার ফোন হ্যাক হওয়ার সম্ভাবনা কমে আসবে ।এর কারনে কোনো ক্ষতিকর ভাইরাস আপনার এন্ড্রয়েড ফোনে প্রবেশ করে তার ক্ষতি করতে পারবে না ।

অপরিচিত কোনো লিংকে ক্লিক না করা :

অনেক সময় ফেসবুক বা বিভিন্ন জায়গায় অনেক ধরনের লিংক দেয়া থাকে। যা সাধারণত ফোন বা আইডিহ্যাক করার উদ্দেশ্যেই তৈরি করা হয়।এসব লিংক যে এই উদ্দেশ্যে তৈরি করা হয় তা অনেকেই জানে না।তাই না জেনেই অপরিচিত কোনো লিংকে ক্লিক করে বসে , যার জন্য তাদের অনেক ক্ষতির সম্মুখীন হতে হয়। তাই এ ধরনের কাজ থেকে বিরত থাকতে হবে।

যেকোনো জায়গার ওয়াইফাই কানেক্ট না করা :

আমরা এখন এমন এক যুগের বাস করছি যে আমরা যেখানেই যাই আমাদের অনলাইনে থাকতে হবে। তাই যেখানেই যাই সেখানের ওয়াইফাই কানেক্ট করে বসি । যার ফলে হ্যাকাররা সহজেই আপনার ফোন থেকে ডেটা চুরি করার সুযোগ পেয়ে যায় ।

পরিশেষে বলা যায়, উপরের দিকনির্দেশনা গুলো মেনে চললে আপনার ফোন হ্যাকিং হওয়া থেকে রক্ষা পাবে। আশা করি আজকের আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। নতুন নতুন আর্টিকেল পেতে চোখ রাখুন গ্ৰাথর এর পর্দায়। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।।

Related Posts

10 Comments

মন্তব্য করুন