অ্যান্ড্রয়েড ফোনের সব মজাদার বিষয়

অ্যান্ড্রয়েড ফোনে  অনেক  মজাদার বিষয় আছে  কতটুকু আপনি ব্যবহার করার সুযোগ  পাবেন সেটা আপনার  ফোনের উপর নির্ভর করবে  

  • টেক্সট টু স্পিচঃ যদি চান মোবাইল স্ক্রিনের লেখা মোবাইল আপনাকে পড়ে শুনাবে তাহলে Settings -> Accessibility তে যান এবং Text-to-Speech Output option টি সিলেক্ট করুন।
  • রিমোট কন্ট্রোলঃ হারিয়ে যাওয়া মোবাইলটি যদি দূর থেকে কন্ট্রোল করতে চান তাহলে স্টেপটি follow করুন। Settings -> Security -> Device administrators। এরপর Remotely locate this device, এবং Allow remote lock and erase বক্সগুলোতে টিক দেওয়া না থাকলে দিয়ে দিন . এখন হারিয়ে যাওয়া মোবাইলের ডাটা না হারিয়ে আপনি সেটার লোকেশন খুঁজে পেতে ও লক করে দিতে পারবেন গুগুলের  এর মাধ্যমে।
  • গেস্ট মোডঃ যদি নিজের ফোন কিছু সময়ের জন্য অন্যের কাছে রাখার দরকার হয় আর আপনি চাননা যে কিছু পার্সোনাল তথ্য সে এক্সেস করতে পারুক তাহলে গেস্ট মোড চালু করে দিতে পারেন। সেজন্য Settings > Users and accounts > Users > Guest এ যান। তারপর Add new user > OK ক্লিক করার মাধ্যমে guest user add করতে পারবেন এবং সে কি কি এক্সেস পাবে সেটাও নিয়ন্ত্রন করতে পারবেন।
  • স্ক্রিন ম্যাগনিফায়ারঃ স্ক্রিনের কোন লেখা বা আইকন বড় করে দেখতে চাইলে Settings -> Accessibility -> Magnification gestures এ যান। এরপর ডাবল ট্যাপিং এর মাধ্যমে স্ক্রিনের যেকোন জায়গার লেখা বা আইকন বড় করে দেখতে পারেন।
  • হটস্পটঃ বিভিন্ন ডিভাইস (মোবাইল, ল্যাপটপ) ইত্যাদিতে ইন্টারনেট ব্যবহারের জন্য আপনার এখন আলাদা মডেম বা রাউটার দরকার নেই। Settings -> Tethering and portable hotspot এ যেয়ে Portable WLAN hotspot অন করে নিলেই হয়ে গেল!
  • মুখের ইশারায় ফোন নিয়ন্ত্রনঃ শীতের সময় সমস্যাটা আমি বেশি ফেস করি। পকেটের মধ্যে থেকে হাত বের করতে চাইনা আবার মোবাইল ব্যবহার করার দরকারও পড়ছে। একটি ফ্রি app EVA Facial Mouse ব্যবাহার করে এ সমস্যার সমাধান করা যায়। মুখের মুভমেন্ট দিয়েই এটি আপনার নির্দেশনা বুঝতে পারে। app টির ইন্সটলেশন গাইড এখানে পেয়ে যাবেন (here).
  • .গেমঃ অ্যান্ড্রয়েড ২.৩ থেকে প্রত্যেক ভার্সনে ব্যবহারকারীর জন্য গুগল একটি গেম রেখেছে। প্রথমে Settings এ যান এবং About phone বা About tablet সিলেক্ট করুন। ডিভাইসের Android version অপশনটাতে কয়েকবার দ্রুত ট্যাপ করলে আপনার .অ্যান্ড্রয়েড ভার্সনের একটি লোগো দেখা যাবে। তখনই লোগোটাতে আবারো দ্রুত ট্যাপ করুন। তাহলেই একটি ছোট স্পেশাল গেম ওপেন হবে!
  • অ্যান্ড্রয়েড এসিস্ট্যান্টঃ মোবাইল বা ট্যাবের হোম এ বৃত্তাকার যে বাটন থাকে সেখানে চেপে ধরুন। গুগল এসিস্টেন্ট ওপেন হবে। আপনাকে গান শুনানো, এলার্ম সেট করে দেওয়া সহ অবসর সময়ে চ্যাটিং এর মাধ্যমে আপনাকে সঙ্গ দেবে এই এসিস্ট্যান্ট।

তাছাড়াও ফোনের স্পিড বাড়ানো ও কিছু ডেভেলপার লেভেলের ইন্টারেস্টিং ফিচার আছে যেগুলো ব্যবহার করতে মোবাইল রুট করার দরকার হয়। এক্সপার্ট ছাড়া এসব ফিচার ব্যবহার করা বা মোবাইল রুট করা উচিত না। তাতে মোবাইল নষ্ট হওয়ার সম্ভাবনা প্রবল।

Related Posts