আইপি কি? আইপি এড্রেস কিভাবে কাজ করে?

আমরা যারা ইন্টারনেট এর সাথে জড়িত তারা একবার হলেও আইপি নামটি শুনেছেন।কিন্তু এটা সম্পর্কে হয়তো সবার ধারনা নেই।চলুন আইপি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

আইপি কি?

আইপি এর পূর্ণরুপ হলো “ইন্টারনেট প্রোটোকল”।এই ইন্টারনেট প্রোটোকলকে আইপি এড্রেস বা সংক্ষেপে আইপি বলা হয়।আইপি এড্রেস হলো একটি নিদৃষ্ট ঠিকানা যার মাধ্যমে ইন্টারনেটের বিশাল জগতের মধ্যে থেকে আপনার ডিভাইস শনাক্ত করা যায়।

আমরা কেন আইপি ব্যবহার করি?

ইন্টারনেট একটি অতিশয় বড় জালের মতো।এই জালে অসংখ্য ডিভাইস সংযুক্ত আছে। এখন এতগুলো ডিভাইসের মধ্যে ওয়েব সার্ভার আপনার ডিভাইসে ডাটা বা তথ্য কিভাবে আদান প্রদান করবে? তখন ডিভাইসের একটি নির্দিষ্ট ঠিকানার প্রয়োজন হয়।এই নির্দিষ্ট ঠিকানাকেই আইপি এড্রেস বলা হয়। আইপি এড্রেসের মাধ্যমে ওয়েব সার্ভার একটি ডিভাইস শনাক্ত করে সেই ডিভাইসে তথ্য বা ডাটা আদান প্রদান করতে পারে। আর এই জন্য আমরা আইপি এড্রেস ব্যবহার করি। আইপি এড্রেস মূলত একটি ডিভাইসের পরিচয় পত্রের মতো কাজ করে। প্রত্যেক ডিভাইস,যেমন- এন্ড্রয়েড মোবাইল বা কম্পিউটারের আলাদা আলাদা আইপি এড্রেস আছে।

উদাহরণস্বরূপ:

ধরুন আপনি ইউটিউব এ ভিডিও দেখবেন। সেজন্য আপনার ডিভাইস কে ইউটিউব সার্ভারের সাথে সংযুক্ত হতে হবে। আবার সংযুক্ত হওয়ার জন্য ইউটিউব সার্ভারে আপনার ডিভাইসের একটি ঠিকানার প্রয়োজন হবে,কারণ ঠিকানা ছাড়া সার্ভার আপনার ডিভাইস কে খুজে পাবেনা। ইউটিউব সার্ভার এই ঠিকানা দিয়ে আপনার ডিভাইস খুজে বের করে ডাটা আদান প্রদান করবে।

এভাবে ইইন্টারনেট ব্যবহার করার সময় প্রত্যেক ডিভাইসের মধ্যে থাকা এই ঠিকানাগুলোকে আইপি বলা হয়।

আইপি এড্রেস এর বৈশিষ্ট্য:

আইপি এড্রেস এর কিছু বৈশিষ্ট্য হলো:

  • আইপি বা ইন্টারনেট প্রোটোকল হলো একধরনের একটি সংখ্যার লেবেল যেটা প্রত্যেকটি ডিভাইস বা কম্পিউটার এর ক্ষেত্রে ব্যবহার করা হয়।
  • আইপি এড্রেস হয় ৪ টি অংকের একটি সংখ্যা।যেমন: 21.106.20.119

 

অনেকে শুনে থাকবেন সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর ছবি বা ভিডিও আপলোড করার জন্য পুলিশ কাউকে ধরে নিয়ে গেছে। এখন ইন্টারনেট এর সাথে সংযুক্ত থাকা এতগুলো ডিভাইসের মধ্যে থেকে কোন ডিভাইস থেকে এই কাজ করা হয়েছে পুলিশ সেটা কিভাবে খুজে বের করল!! আসলে এখানেও আইপির ব্যবহার হয়েছে। পুলিশ ওয়েব সার্ভার থেকে আইপি এড্রেস নিয়ে তাদের খুঁজে বের করেছে। তাই যদি কেউ মনে করেন ইন্টারনেট এর এতো বড় জালে আমাকে কেউ খুঁজে পাবেনা তাহলে ভুল ভাবছেন। আইপি এড্রেস ব্যবহার করে আপনাকে ঠিকই খুঁজে বের করা যাবে।

আইপি এর কাজ:

আইপি বা ইন্টারনেট প্রোটোকল এড্রেসের কাজ

হলো:

  • হোস্ট অথবা নেটওয়ার্ক ইন্টারফেস শনাক্ত করা।
  • অবস্থান খুজে বের করা।
  • এছাড়া আইপি এড্রেস যোগাযোগ এর ক্ষেত্রে ইন্টারনেট প্রোটোকল ব্যবহার করা কম্পিউটারের নেটওয়ার্ক এর সাথে সংযুক্ত করতে প্রয়োজন হয়।

আইপি এড্রেস জানার মাধ্যম:

এতক্ষনে হয়তো বুঝে গেছেন আইপি এড্রেস কি এবং এটি কিভাবে কাজ করে। চলুন এবার জেনে নেই আইপি এড্রেস জানার মাধ্যম। দুইটি মাধ্যমে আপনি আইপি এড্রেস জানতে পারেন।

১।ইন্টারনেট সার্চ

২। উইন্ডোজ কমান্ড।

আশা করি আইপি সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন।

Related Posts

12 Comments

মন্তব্য করুন