আন্তর্জাতিক মানের অনলাইন কোর্স করুন একদম ফ্রি তে!!

অনলাইন এর দুনিয়ায় বর্তমানে বিশ্বের নামীদামি সকল প্রতিষ্ঠানের কোর্স ঘরে বসেই করা যাচ্ছে। হার্ভার্ড, অক্সফোর্ড কিংবা এম আই টির মতো আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলোও বিভিন্ন কোর্স অনলাইনে একদম ফ্রি তে অফার করছে। আমরা সবাই কমবেশি এ বিষয়ে জানই। কিন্তু যেটা জানি না তা হলো কোথায় এই কোর্সগুলো পাওয়া যাবে, কোন কোর্স করা আমাদের জন্য উচিত। তাই আজকে এরকম কয়েকটি কোর্স নিয়ে বিস্তারিত আলোচনা করছি।

Justice with Michael Sandel (Harvard University)

হার্ভার্ড ইউনিভার্সিটি অনেকের কাছেই স্বপ্নের নাম হলেও বাসায় বসেই আমরা হার্ভার্ড ইউনিভার্সিটির অথোরাইজড কোর্স করতে পারবো খুব সহজেই। এই কোর্সটি একটি দার্শনিক (ফিলোসফি) কোর্স। এখানে একজন মানুষকে চিন্তা করতে শেখানো হয়। আমরা অনেক কিছুই চোখের সামনে যা দেখি তার উপর জাজমেন্ট করে বসি। কিন্তু প্রত্যেকটা ঘটনা আসলে বিভিন্ন দিক থেকে চিন্তা করে বিভিন্ন ফলাফলে সিদ্ধান্ত নেয়া যায়। আমাদের আইন বা বিচার ব্যাবস্থা আসলে কতটুকু যুক্তিযুক্ত, একজন আসামির আসলে ঠিক কতটুকু শাস্তি পাওয়া উচিত কিংবা একজন সাধারণ মানুষ ঠিক কতটুকু বিচার পেলে তিনি জাস্টিস পাবেন এর সবকিছু নিয়েই এই কোর্সে আলোচনা করা হয়েছে। এই কোর্সটির বিশেষত্য হলো এর মধ্যে সকল বিষয় শুধু আলোচনা করেই রেখে দেয়া হয় নি বরং একজন শ্রোতাকে প্রতিটি পদক্ষেপ নিয়ে চিন্তা করার সুযোগ দেয়া হয়েছে।

কোর্সটি কাদের জন্য :

কোর্সটি আসলে সবার জন্যই। কারণ মুক্তচিন্তা করার অধিকার সবারই রয়েছে এবং সবারই মুক্তচিন্তা করার অভ্যাস করা উচিত। কোর্স লিংকঃ এখানে

Crash Course : World History

ক্র্যাশকোর্স একটি জনপ্রিয় ইউটিউব চ্যানেল । বিশেষ করে সব ইন্টেলেকচুয়াল মানুষের কাছেই ক্র্যাশকোর্স একটি পছন্দের ইউটিউব চ্যানেল। এখানে রাজনীতি, অর্থনীতি, ভূগোল ইত্যাদি সকল বিষয়ে খুব সুন্দর করে এক্সপ্লেনেশন ভিডিও দেয়া হয়। পৃথিবীর বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে যে গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে তার প্রায় সব নিয়েই এই ওয়ার্ল্ড হিস্টোরি প্লেলিস্ট টা তৈরি করা হয়েছে। এই কোর্সটি একবার সম্পূর্ণ করতে পারলে আপনি একজন স্মার্ট মানুষ হিসিবে নিজেকে কয়েক ধাপ উপরে নিয়ে যেতে পারবেন। বলা যায় না, এই প্লে লিস্ট এর তথ্যগুলো থেকে হয়তো আপনার ভর্তি পরীক্ষা, চাকরি পরীক্ষা কিংবা বিসিএস এর প্রশ্নও কম পড়ে যেতে পারে।

কোর্সটি কাদের জন্য:

এই কোর্সটিও সবার জন্যই। আসলে আমরা ইউটিউবে প্রতিদিন অযথা যে সময় নষ্ট করি তার জায়গায় এরকম একটি কোর্স আপনাকে অনেক উপকার দিবে। কোর্স লিংকঃ এখানে

CS50’s Introduction to Computer Science

এটি মূলত কম্পিউটার সাইন্স এর একটি কোর্স। এটি সবার জন্য উন্মুক্ত হলেও আসলে সবার এই কোর্সটি করা উচিত হবে না। কারণ কম্পিউটার সাইন্স একটি আলাদা বিষয়। সবার সব বিষয়ে আগ্রহ না ও থাকতে পারে। কিন্তু আপনার যদি কম্পিউটার সাইন্স বিষয়টির প্রতি বিন্দুমাত্র আগ্রহ থাকে অবশ্যই এই কোর্সটি করে রাখবেন। এটিও হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে প্রদত্ত ফ্রি কোর্স। তবে এই কোর্স করার পর আপনি চাইলে ডলার পে করে হার্ভার্ড কর্তৃক অফারকৃত সার্টিফিকেট নিয়ে নিতে পারেন।

কোর্সটি কাদের জন্যঃ

যারা কম্পিউটার সাইন্স নিইয়ে আগ্রহী সবার জন্যই। কিন্তু এই কোর্সের বিভিন্ন অংশ একটু জটিল হওয়ায় তা বেশিরভাগের না বোঝাই স্বাভাবিক। তবে আমাদের দেশের ৯ম-১০ম শ্রেণি ও ১১শ-১২শ শ্রেণির আইসিটি বই গুলোতে অনেক কিছুও অস্পষ্ট। তাই স্কুল শিক্ষার্থীদের এই কোর্সের ১ম ইন্ট্রোডাকশন ভিডিও টা দেখা অবশ্য কর্তব্য বলে আমি মনে করি। কোর্স লিংক এখানে

পরিশেষে,  এই কোর্স গুলো সবই আসলে ইউটিউবেই পাওয়া যায়। অযথা অনলাইনে সময় নষ্ট করার পাশাপাশি বর্তমান কোভিড পরিস্থিতিতে অফুরন্ত সময়ে এই কোর্সগুলোর অন্তত ১ টি হলেও আপনার করে দেখা উচিত।

Related Posts

17 Comments

মন্তব্য করুন