আপনার এন্ড্রোয়েড ডিভাইসে চালু করুন ‘ওয়ান হ্যান্ডেড মুড’।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

আশা করি সবাই ভালো আছেন। আমরা সবাই কম বেশি অ্যান্ড্রোয়েড ফোন ব্যবহার করে থাকি। এটা শুধু ব্যবহার্যই নয়, বরং ফোনটি আমাদের খুব প্রিয়ও বটে। তাই এই প্রিয় ফোনটিকে আরও বেশি সুরক্ষিত রাখতে চালু করা যাচ্ছে ওয়ান হ্যান্ডেড মুড। এর দ্বারা আমরা আমাদের ফোনটিকে নিজের মত করে সাজিয়ে আরও বেশি সুরক্ষিত রাখতে পারি। এবার চলুন জেনে নেয়া যাক আপনার শখের ফোনে কিভাবে এটি সেট করবেন।

আজকের দিনের অ্যান্ড্রোয়েড ফোনগুলি আকারে বড় থাকায় একহাতে পরিচালনা করতে এগুলি আরও কঠিন থেকে কঠিনতর হয়ে যায়। সুতরাং গুগলের কাস্টম কীবোর্ড যা নির্দিষ্ট অ্যান্ড্রয়েড ফোনের ডিফল্টের বিকল্প হিসেবে এর একটি সমাধান রয়েছে। একটি বিশেষ মুড যাকে এক হাতের মোড বলা হয় যা আপনি সাধারণ শর্টকাট দিয়ে স্যুইচ করতে পারেন। আপনি যদি পিক্সেল বা নেক্সাস ডিভাইসটির মালিক হন তবে এই কীবোর্ডটি আপনার ডিফল্ট টাইপিং এর বিকল্প হবে এবং এই মুড আপনি চালু করতে পারবেন। আপনি যদি কোনও স্যামসাং বা এলজি ফোনে থাকেন তবে আপনাকে প্রথমে গুগলের সংস্করণটি ডাউনলোড করে এটিকে আপনার ডিফল্ট কীবোর্ড হিসাবে সঠিক উপায়ে সেট করতে হবে।

কীবোর্ডটি সাধারণ ভাবেই হিসাব করে খুলুন এবং কমা কী টিপুন এবং ধরে থাকুন। একহাত মুড সক্ষম করতে ডান হাতের আইকন পর্যন্ত টানুন। তীরটি আপনাকে এই ছোট কীবোর্ডটিকে পাশাপাশি থেকে অন্যদিকে যেতে দেয়। নীচের আইকনটি আপনাকে এটি পুনরায় স্থাপন করতে হবে এবং শীর্ষ আইকনটি পূর্ণ আকারের কীবোর্ডটিকে পুনরুদ্ধার করতে হবে। অন্যান্য ফোন কীবোর্ডগুলিতে একহাত মোড থাকতে পারে তবে গুগলের চেয়ে এগুলি অ্যাক্সেস করা আরও বেশি কঠিন হতে পারে। আরও জানতে আপনার ফোনের মডেলটি অনুসন্ধান করুন এবং ওয়ান হ্যান্ডেড কীবোর্ড অনুসন্ধান করার চেষ্টা করুন। আপনার ফোনে ইনস্টলেশন করে এটি ডিফল্ট হিসেবে সেট করুন।

এই টিপসটি কাজে লাগিয়ে আশা করি আপনার অ্যান্ড্রেয়েড ডিভাইসটি নিজের মতো করে আরও বেশি সুরক্ষিত রাখতে পারবেন।

সবাই ভালো থাকুন। সুস্থ্য থাকুন। আল্লাহ হাফেজ

Related Posts