আপনার ফোনের যে ফিচারটি না জানলে আপনি ব্লাকমেইলের স্বীকার হবেন!

আপনারা অনেকেই অনেক সময় মিটিং কিংবা ক্লাসে থাকা কালীন হটাৎ করে ফোন বেজে ওঠে এমন সিচুয়েশনে পড়েছেন। কারন আপনি সাইলেন্ট করলে কল মিস হয়ে যাবে তাই সাইলেন্ট করেন না বা অনেক সময় ভুলে যান সাইলেন্ট করতে। আবার আমরা অনেকে সময় আমাদের ফোন লক করতে ভুলে যায়। ফলে আমাদের না বলেই বাড়ির ছোটরা বা বন্ধুরা আপনার ফোন নিয়ে আপনাকে ব্লাকমেইল করে অনেক কিছু খরচ করিয়ে ফেলে। যদি আপনি উপরের যেকোন একটি সমস্যার ফেস করেন তবে আপনার জন্য আজকের এ সল্যুশন। তাহলে শুরু করা যাক-

১। আপনার ফোন এ প্রায়োরিটি মোড (Priority mode) মোড এ নিবেন কিভাবে?
আপনার ফোনের এই ফিচারটির নাম হয়ত আগে নাও শুনে থাকতে পারেন। তবে এটি আপনার ফোনের একটি সিক্রেট ফিচার কিন্তু অনেক গুরুত্বপুর্ণ। আপনি সহজেই এটি ব্যবহার করতে পারবেন। এটি আপনাকে আপনার ফোন “Do not disturb” মোড এ নিতে সাহায্য করবে যখনও আপনার ফোনে নোটিফিকেশন আসবে।

এটি মুলত এমন ফিচার যা আপনার ফোনের নোটিফিকেশন সহ সকল সাউন্ড কে অফ করে দিবে।আপনার ফোন যদি সাইলেন্ট করা নাও থাকে তার পর ও আপনার ফোনে কোন প্রকার নোটিফিকেশন বা মেসেজ বা কল এর সাউন্ড হবে না। যা আপনাকে মিটিং কিংবা ক্লাসে থাকাকালীন অবাঞ্চিত সাউন্ড থেকে মুক্তি দিবে। এবং আপনিও অবাঞ্চিত সিচুয়েশনে পড়বেন না।

এমনকি আপনি সিলেক্ট করতে পারবেন যে কে আপনাকে মেসেজ এর নোটিফিকেশন পাঠাতে পারবে যখন আপনার ফোন Snoozed অবস্থায় থাকে।

এটি সেট করতে আপনাকে যা করতে হবে, আপনি প্রথমেই আপনার ফোনের সেটিংস যান। এর পর সাউন্ড ও নোটিফিকেশন এ যান, এবার ডু নট ডিস্টার্ব এ ক্লিক করুন।

সেখান থেকে সেটিংস পরিবর্তন করুন যেটি আপনি ব্যবহার করতে চান। এটি আপনি খুব সহজেই চালু বা বন্ধ করতে পারবেন আপনার ফোনের কুইক সেটিংস ব্যবহার করে।

২। স্মার্ট লক ব্যবহার করবেন কিভাবে?
আপনি সর্বদায় আপনার ফোনকে সিকিউর রাখতে চাইবেন এটাই স্বাভাবিক। তবে অনেক সময় আমরা ভুলে যায় ফোন লক করতে। এক্ষেত্রে আপনি স্মার্ট লক ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে আপনি আপনার ফেস সিস্টেম বা অন্য যে কোন টি ব্যবহার করতে পারেন যা আপনার ফোনকে সিকিউর রাখবে।

এর জন্য আপনাকে যা করতে হবে আপনার ফোনের সেটিংস এ গিয়ে লক অপশন থেকে আপনার পছন্দ মত যেকোন একটি সিকিউরিটি ক্যাটাগরি সিলেক্ট করুন। তবে এক্ষেত্রে আপনার পিন লক বা প্যাটার্ন লক আগে সেট করতে হবে। তার পর আপনি ফেস লক বা অন্য যে কোনটি সেট করে নিন আপনার পছন্দ মত।

এবার আপনি নিশ্চিন্ত থাকুক, অন্য কেউ আপনার সাহায্য ছাড়া কখনোই এ লক খুলতে পারবে না।

আশা করি টিপস গুলো আপনার অনেক উপকার হবে। আজ এ পর্যন্তই। ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ।

Related Posts