আপনার ফোনের লক কি ভুলে গেছেন । এবং মোবাইলের রেস্ট কত প্রকার । জানেন কি ।

পার্ট ১, আপনার ফোনের লক কি ভুলে গেছেন । এবং মোবাইলের রেস্ট কত প্রকার জানেন কি ।

আসসালামুয়ালাইকুম, আজ আপনাদের মাঝে মোবাইলের লক এবং রিস্টার্ট এর বেপারে আলোচনা করবো ।
আমার সবাই সাধারণত ফোনের লক ভুলে গেলে ম্যকারের কাছে নিয়ে যাই । তারপর ২০০ অথবা ৩০০ টাকার বিনিময়ে আপনার ফোনটি ফ্লাস
দিয়ে ঠিক করে দেয় । কিন্তু এই কাজটি যদি আপনি নিজেই কোনো কম্পিউটারের সাহায্যে ছাড়াই আপনার ফোনটি ফ্ল্যাশ বা ঠিক করতে পারেন । তাহলে মূল বিষয় শুরু করা যাক ।
সাধারণত মোবাইল রিস্টার্ট বা ফ্ল্যাশ কত প্রকার :
১, আর্চ অল ডাটা ( erase all data )
২, রেস্ট ওয়াইফাই, ব্লুটুথ ( reset wife, Bluetooth )
৩, রেস্ট এপস প্রিফারেনচ reset app preference )
৪, ডি আর এম ( drm reset )
৫, পাওয়ার বাটন রিবুট ( power button reboot )
৬, বাটন সিস্টেম রেস্ট ( button system reset )
৭, ফাইল ডাউনলোড রিনিও ( file download renew windows )
৮, কম্পিউটার ফ্লাশ টুলস ( computer flash tools )
৯, কুশেন রেস্ট ( question reset )
১০, ইমার্জেন্সি কল রেস্ট ( emergency call reset )

১, আর্চ অল ডাটা : সাধারণত এই রেস্ট সিটিং এর ভিতর গিয়ে দিতে হয়  । এই রেস্ট দেয়ার আগে আপনার। ফোন মেমরির প্রয়োজনীয় ডাটা( sd ) কার্ড মেমরিতে নিয়ে নিন ।

একই সাথে ফোনের সিম কার্ড ও সরিয়ে নিতে হবে । নাহয় সিমের সকল প্রকার নাম্বার কেটে যাবে । এই রেস্ট দেয়ার আগে আপনার ফোনের পারসুনাল পাসওয়ার্ড প্রয়োজন হবে ।

সেটিং এর ভিতর এবাউটের ( about ) এ প্রবেশ করলে এ অপশন পাবেন ।
২, রেস্ট ওয়াইফাই, ব্লুটুথ : যখন কারো ফোনে ওয়াইফাই ও ব্লুটুথ ডিভাইস কাজ করে না প্রবলেম হয়, সেই সময় এই রেস্ট দেয়ার প্রয়োজন হয় । সেটিং এর ভিতর এবাউটের ( about ) এ প্রবেশ
করলে এ অপশন পাবেন । এছাড়া পাসওয়ার্ডের মাধ্যমে ও এই রেস্ট দেয়া যায় । উদাহরণ :  *#*#4636#*#*

৩, রেস্ট এপস প্রিফারেনচ : যদি আপনার ফোন মেমরি ফুল হয়ে সেক্ষেত্রে এই রেস্ট দিলে ফোন মেমরি খালি হয়ে যাবে । এছাড়া ও আপনার ফোনে কোন এপস প্রবলেম বা সমস্যা করলে এই রেস্ট দিবেন সমস্যা ঠিক হয়ে যাবে । সেটিং এর ভিতর এবাউটের ( about ) এ প্রবেশ করলে এ অপশন পাবেন ।
৪, ডি আর এম : এই রেস্ট দিলে ডি আর এম এর লাইসেন্স ডিলেট হয়ে যাবে । সেটিং এর ভিতর এবাউটের ( about ) এ প্রবেশ করলে এ অপশন পাবেন ।
৫, পাওয়ার বাটন রিবুট : কখনো কখনো ফোনের টেম্পারেচার বা অতিরিক্ত ডাটা লোড বা অনেক এপস ইনস্টল দেয়ার কারণে ফোন এলোমেলোভাবে কাজ করে থাকে ।

এসময় সমস্ত ডাটা অক্ষত রেখে ও এই রেস্ট বা রিবুট দেয়া যায় । পাওয়ার বাটন কয়েক সেকেন্ড চেপে ধরে রাখলে এই রিবুট অপশন দেখা যায় ।
৬, বাটন সিস্টেম রেস্ট : এই রেস্টি সবচেয়ে পাওয়ার ফুল রেস্ট বলা হয় । এই রেস্ট দিয়ে সমস্ত ফোনের লক খুলা যায় । তবে এই রেস্টি সাধারণত এক এক এন্ড্রয়েড ফোনে এক এক রকম হয়ে থাকে । তবে আমি কিছু এন্ড্রয়েড ফোনে কাজটি করেছি তেমনি বুঝানোর চেষ্টা করছি । যদি আপনার ফোনের লক ভুলে যান খুলতে না পারেন,

প্রথমে আপনার মোবাইলটি অফ করুন বা ব্যাটারি সংযোগ বিচ্ছিন্ন করে নিন । এরপর পুনরায় আবার ব্যাটারি সংযুক্ত করুন । লক্ষ্য করুন মনযোগ সহকারে এই মুহূর্তে আপনার ফোনের

( পাওয়ার বাটন + ভলিউম ডাউন বাটন )) একসাথে চেপে ধরুন যখন ডিসপ্লে আলো জ্বলে উঠবে, সাথে সাথে তখন ভলিউম ডাউন বাটন ছেড়ে দিন এবং মূহুর্তেই ভলিউম আপ বাটন বারবার চাপতে থাকুন তবে সে মূহুর্তে পাওয়ার বাটন কোনো অবস্থাতেই ছাড়া যাবে না । ভলিউম আপ বাটন বারবার চাপার পর যদি কোনো নতুন পেজ চলে আসে সাথে সাথে সবগুলো বাটন ছেড়ে দিন ।
এই এটা এটা মাথায় রাখবেন আপনার ডিসপ্লে টাচে কোনো কাজ করবেন না । তিনটি বাটন দ্বারা কাজ করতে হবে তা হলো ভলিউম আপ দিয়ে উপরে ভলিউম ডাউন দিয়ে নিচে আপ ডাউন করতে পারবেন । আর পাওয়ার বাটন দ্বারা এন্টার বা প্রবেশ করতে পারবেন । এখন এই পেজে উইপ অল ডাটা ( wipe all data ) ক্লিক করে ইয়েস লেখায় প্রবেশ করুন সব ডাটা ডিলিট হয়ে যাবে ।

যেভাবে প্রথমে কম্পানি সেট করে দেয় । সেইরকম নতুন হয়ে আসবে । এখন সেখানে ব্যাকে ফিরে এসে রিবুট বা রিস্টার্ট লেখাটি খুঁজে সেখানে এন্টার করুন । এবার আপনার ফোনটি চালু হয়ে আসবে । এখানে আপনার পূর্বের প্লে স্টোরের ইমেইল আইডি প্রয়োজন হতে পারে ।

Related Posts