আপনার ফোন বিক্রির আগে যা করনীয়। আপনার ভুলে যাওয়া একাউন্ট পাসওয়ার্ড উদ্ধার করুন ।

আপনার ফোন বিক্রির আগে যা করনীয় ।
আমারা অনেকেই দির্ঘদিন ফোন ব্যবহার করে কোন সমস্যা বা টাকার প্রয়োজনে বিক্রি করে থাকি । কিন্তু আমাদের এই ফোন দির্ঘদিন ব্যবহার করার সময় আমরা নিজেদের অনেকে ব্যক্তিগত ডাটা ব্যবহার করে থাকি । এই ডাটাগুলো ক্রমান্বয়ে আমাদের ফোনে সেভ হয়ে যায় । এগুলো যতই ডিলেট করিনা কেন সিস্টেমে হাইড ভাবে এর চেজ ( cache ) ফাইল তৈরি হয় । তবে সাধারণত ফাইল ম্যানেজার সম্পর্কিত ডাটাগুলো ফোন বা মেমরি ফরমেট দিলে ক্লিয়ার হয়ে যায় ।

কিন্তু ব্রাউজার সম্পর্কিত ডাটা গুলো এপ ম্যানেজারে ক্লিয়ার ডাটা করলে ও তা সম্পূর্ণ কার্যকর হয় না । পুনরায় ব্রাউজারে পূর্বের কোন একাউন্ট লগিন করার সময় মেইল বা পাসওয়ার্ড অটোমেটিক সামনে চলে আসে ও একাই বসে যায় । এসব ডাটা গুলো পারমানেন্ট ডিলিট করতে হলে ব্রাউজারে প্রবেশ করুন । এরপর উপরে ডানপাশে থ্রি ডট লাইনে ক্লিক করুন । নিচের দিকে সেটিং এ ক্লিক করুন । তারপর সামান্য একটু নিচে পাসওয়ার্ড লেখা পাবেন ।

পাসওয়ার্ডে ক্লিক করার পর আপনি যে যে সাইটে এই পর্যন্ত প্রবেশ বা ভিজিট করেছেন সব কিছুই দেখতে পাবেন । সাইটের নাম ও বিভিন্ন সাইটে আপনি যে একাউন্ট গুলো খুলেছিলেন পাসওয়ার্ড সহকারে দেখতে পাবেন । ইচ্ছা করলে আপনার ভুলে যাওয়া বা হারিয়ে যাওয়া একাউন্ট পাসওয়ার্ড সহকারে এখান থেকে উদ্ধার করতে পারেন ।
এখানে আপনার সকল তথ্য পারমানেন্ট মুছে দিতে পারেন । পুনরায় ব্রাউজারে আপনার একাউন্টে প্রবেশ করার সময় তথ্য গুলো আবার নতুন করে দিতে হবে ।

এখানে লক্ষ্য রাখবেন ব্রাউজারের সেটিং এ প্রবেশ এর পর পাসওয়ার্ডে প্রবেশ করার পর প্রথমে পাসওয়ার্ড যদি অফ করে রাখেন কখনোই আপনার ব্রাউজার পাসওয়ার্ড সেভ করে রাখবে না । এতে আপনার ইনফরমেশন কেউ জানতে পারবে না । এই বিষয় গুলো ক্রোম ( CHROME ) ব্রাউজার অনুপাতে লেখা হয়েছে । বিভিন্ন ব্রাউজার বিভিন্ন সিস্টেম ব্যবহার হয়ে থাকে । পরিশেষে আপনার ফোনটি বিক্রির আগে ১০০% শতভাগ বাটন রেস্ট দেয়া জুরুরী কেননা বাটন রেস্ট দিলে ফোন সেটং এর সকল এপস এর সকল একাউন্ট ডাটা সহ ফরমেট হয়ে যায় ।

বাটন রেস্ট যেভাবে দিবেন :
প্রথমে আপনার মোবাইলটি বন্ধ করে নিন । লক্ষ্য করুন এই মুহূর্তে আপনার ফোনের ( পাওয়ার বাটন + ভলিউম ডাউন বাটন ) একসাথে চেপে ধরুন যখন ডিসপ্লে আলো জ্বলে উঠবে, সাথে সাথে তখন ভলিউম ডাউন বাটন ছেড়ে দিন । মূহুর্তেই ভলিউম আপ বাটন বারবার চাপতে থাকুন তবে সে মূহুর্তে পাওয়ার বাটন কোনো অবস্থাতেই ছাড়বেন না । ভলিউম আপ বাটন বারবার চাপার পর, কোনো নতুন পেজ চলে আসে সাথে সাথে সবগুলো বাটন ছেড়ে দিন ।

মাথায় রাখবেন আপনার ডিসপ্লে টাচে কোনো কাজ করবে না । তিনটি বাটন দ্বারা কাজ করতে হবে তা হলো ভলিউম আপ দ্বারা উপরে ভলিউম ডাউন দ্বারা নিচে আপ ডাউন করতে হবে । আর পাওয়ার বাটন দিয়ে এন্টার বা প্রবেশ করতে পারবেন । এখন এই পেজে উইপ অল ডাটা ক্লিক করে ইয়েস লেখায় ক্লিক করুন সব ডাটা ডিলিট হয়ে যাবে । যেভাবে প্রথমে কম্পানি সেট আপ করে দেয় । এখন সেখানে ব্যাকে ফিরে এসে রিবুট বা রিস্টার্ট লেখাটি খুঁজে সেখানে এন্টার করুন ।
এবার আপনার ফোনটি চালু হয়ে আসবে ।

Related Posts