আপনার মস্তিষ্ককে সতেজ রাখতে এই উপায়গুলো অনুসরণ করুন

প্রতিটি মস্তিষ্ক বয়সের সাথে পরিবর্তিত হয় এবং এর সাথে মানসিক ক্রিয়াও পরিবর্তিত হয়। মানসিক হ্রাস সাধারণ ব্যাপার, এবং এটি বার্ধক্যের সবচেয়ে ভয়ঙ্কর পরিণতিগুলির মধ্যে একটি। তবে জ্ঞানীয় দুর্বলতা অনিবার্য নয়। মস্তিষ্কের কার্যকারিতা বজায় রাখতে সহায়তা করতে পারে এমন ১১ টি উপায়।

১. মানসিক উদ্দীপনা
ইঁদুর এবং মানুষের সাথে গবেষণার মাধ্যমে বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন যে মস্তিস্কের ক্রিয়াকলাপগুলি স্নায়ু কোষগুলির মধ্যে নতুন সংযোগ জাগ্রত করে এবং মস্তিষ্ককে নতুন কোষ তৈরি করতে সহায়তা করে, স্নায়বিক “প্লাস্টিসিটি” বিকাশ করে এবং একটি কার্যকরী সংরক্ষণাগার তৈরি করে যা ভবিষ্যতের কোষের ক্ষতির বিরুদ্ধে একটি প্রতিবন্ধকতা সরবরাহ করে।

মানসিকভাবে উদ্দীপননা এবং যে কোনও ক্রিয়াকলাপ আপনার মস্তিষ্ককে বাড়িয়ে তুলতে সহায়তা করবে। মানসিক উদ্দীপনা পেতে পড়ুন, কোর্স করুন, “মানসিক জিমন্যাস্টিকস” ব্যবহার করুন, যেমন ওয়ার্ড ধাঁধা বা গণিতের সমস্যাগুলি যেমন ম্যানুয়াল দক্ষতার পাশাপাশি অঙ্কন, চিত্রকর্ম এবং অন্যান্য কারুশিল্পের মতো মানসিক প্রচেষ্টা প্রয়োজন এমন জিনিসগুলির সাথে পরীক্ষা করুন।

২. শারীরিক অনুশীলন
গবেষণা দেখায় যে আপনার পেশীগুলি ব্যবহার করা আপনার মনেরও সহায়তা করে। যে প্রাণীগুলি নিয়মিত অনুশীলন করে তাদের মস্তিষ্কের অঞ্চলে অক্সিজেন সমৃদ্ধ রক্ত নিয়ে আসা ক্ষুদ্র রক্তনালীগুলির সংখ্যা বৃদ্ধি করে যা চিন্তার জন্য দায়ী। অনুশীলন নতুন স্নায়ু কোষগুলির বিকাশকেও উত্সাহ দেয় এবং মস্তিষ্কের কোষগুলির মধ্যে সংযোগ বাড়ায় (সিনাপ্সে)। এর ফলে মস্তিষ্কে আরও দক্ষ, মজবুত এবং অভিযোজিত ফল পাওয়া যায় যা বয়স্ক প্রাণীদের আরও ভাল পারফরম্যান্সে অনুবাদ করে। ব্যায়াম রক্তচাপকেও হ্রাস করে, কোলেস্টেরলের মাত্রাকে উন্নত করে, রক্তে শর্করার ভারসাম্যকে সহায়তা করে এবং মানসিক চাপকে হ্রাস করে, এগুলি সবই আপনার মস্তিষ্কের পাশাপাশি আপনার হার্টকেও সহায়তা করে।

৩. আপনার ডায়েট উন্নত করুন
ভাল পুষ্টি আপনার মন পাশাপাশি আপনার শরীরকে সহায়তা করে। উদাহরণস্বরূপ, ভূমধ্যসাগরীয় স্টাইলের খাদ্য গ্রহণকারী লোকেরা ফল, শাকসব্জী, মাছ, বাদাম, অসম্পৃক্ত তেল (জলপাই তেল) এবং প্রোটিনের উদ্ভিদ উত্সগুলিকে জোর দেয় এবং তাদের জ্ঞানীয় দুর্বলতা এবং স্মৃতিভ্রংশ হওয়ার সম্ভাবনা কম থাকে।

৪. আপনার রক্তচাপকে উন্নত করুন
মধ্যজীবনে উচ্চ রক্তচাপ বৃদ্ধ বয়সে জ্ঞানীয় হ্রাস হওয়ার ঝুঁকি বাড়ায়। আপনার চাপ যতটা সম্ভব কম রাখতে লাইফস্টাইল পরিবর্তন ব্যবহার করুন। দুর্বল থাকুন, নিয়মিত অনুশীলন করুন, আপনার অ্যালকোহলকে দিনে দুটি পানীয়ের মধ্যে সীমাবদ্ধ রাখুন, স্ট্রেস হ্রাস করুন এবং সঠিকভাবে খাবেন।

৫. আপনার রক্তে শর্করার উন্নতি করুন
ডায়াবেটিস ডিমেনশিয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ ঝুঁকির কারণ। ডায়াবেটিস প্রতিরোধে আপনি সঠিকভাবে খাওয়া, নিয়মিত অনুশীলন এবং পাতলা থাকতে সাহায্য করতে পারে। তবে যদি আপনার রক্তে সুগার বেশি থাকে তবে ভাল নিয়ন্ত্রণ অর্জনের জন্য আপনার ওষুধের প্রয়োজন হবে।

৬. আপনার কোলেস্টেরল উন্নত করুন
উচ্চ মাত্রার এলডিএল (“খারাপ”) কোলেস্টেরল স্মৃতিভ্রংশের ঝুঁকি বৃদ্ধির সাথে সম্পর্কিত। ডায়েট, এক্সারসাইজ, ওজন নিয়ন্ত্রণ এবং তামাক এড়ানো আপনার কোলেস্টেরলের মাত্রা উন্নতির দিকে অনেক বেশি এগিয়ে যাবে। তবে যদি আপনার আরও সাহায্যের প্রয়োজন হয় তবে আপনার ডাক্তারকে ওষুধ সম্পর্কে জিজ্ঞাসা করুন।

৭. অল্প পরিমাণে অ্যাসপিরিন সেবন করুন
কিছু পর্যবেক্ষণমূলক গবেষণায় বলা হয়েছে যে কম-ডোজ অ্যাসপিরিন ডিমেনশিয়া, বিশেষত ভাস্কুলার ডিমেনশিয়ার ঝুঁকি হ্রাস করতে পারে। আপনি এর ঝুঁকিতে আছেন কিনা আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন।

৮. তামাক এড়িয়ে চলুন
সব ধরণের তামাক এড়িয়ে চলুন।

৯. অ্যালকোহল অপব্যবহার করবেন না
অতিরিক্ত মদ্যপান ডিমেনটিয়ার জন্য একটি বড় ঝুঁকির কারণ। যদি আপনি মদ্যপান করা পছন্দ করেন তবে নিজেকে দিনে দুটি পানীয়তে সীমাবদ্ধ করুন।

১০. আপনার মাথা রক্ষা করুন
মাঝারি থেকে গুরুতর জখমগুলি, এমনকি নির্ণয় করা সমঝোতা ছাড়াই জ্ঞানীয় দুর্বলতার ঝুঁকি বাড়ায়।

১১. সামাজিক নেটওয়ার্ক তৈরি করুন
শক্তিশালী সামাজিক সম্পর্কগুলি ডিমেনশিয়ার একটি নিম্ন ঝুঁকির সাথে সাথে নিম্ন রক্তচাপ এবং দীর্ঘায়ু আয়ু যুক্ত পরিচালনা করে।

Related Posts

7 Comments

মন্তব্য করুন