আপনার শিশুর ইন্টারনেট ডিভাইসের ব্যবহার নিরাপদ ও সুরক্ষিত রাখার জন্য গুরুত্বপূর্ণ একটি অ্যাপ ইন্সটল করে দিন।

করোনা মহামারীতে শিক্ষার্থীদের সর্বোচ্চ নিরাপত্তার কথা চিন্তা করে প্রায় ১০ মাস যাবত দেশের সব স্তরের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। স্কুল ও কলেজগামী শিক্ষার্থীদের দীর্ঘ বিরতি থাকার ফলে তারা ইতিমধ্যেই ইন্টারনেট ডিভাইসের প্রতি অনেক বেশি আকৃষ্ট হয়ে পড়েছে।

এমতাবস্থায় নিয়ন্ত্রণ না থাকায় তারা বুঝে না বুঝে অনেক সাইটেও প্রবেশ করছে। ইন্টারনেট ও তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, প্যারেন্টাল সেফ ব্রাউজার নামক একটি শিশুতোষ অ্যাপ আছে। এই অ্যাপটি যদি শিশুর ডিভাইসে ইন্সটল করে দেয়া হয় তাহলে শিশুরা এটি ব্যবহার করে কোন ধরণের অ্যাডাল্ট কন্টেন্ট দেখতে এমনকি ঐসব সাইটে প্রবেশও করতে পারবে না।

আপনার শিশুদের অধিক নিরাপত্তার কথা আপনাকেই মাথায় রাখতে হবে। আর সেজন্যই তার ইন্টারনেট ডিভাইসে নিরাপত্তা বিষয়ক একটি অ্যাপ বা ব্রাউজার ইন্সটল করা উচিত। সর্বোপরি, আমাদের শিশুদের নিরাপত্তার কথা মাথায় রেখেই নিরাপত্তা বিষয়ক কিছু অ্যাপ বা ব্রাউজার তাদের ডিভাইসে ইন্সটল করা উচিত।

গুগল প্লেস্টোরে ইউটিউব কিডস নামে একটি শিশুতোষ অ্যাপ আছে। সেখানে তারা শিশুদের কথা মাথায় রেখেই শিশুসুলভ অর্থাৎ শিশুদের উপযোগী করে কন্টেন্ট তৈরি করে।

আবার অনেক সময় বাবা বা মায়ের ব্যবহার করা ইন্টারনেট ডিভাইসটি তাদের শিশুসন্তানরা ব্যবহার করে থাকে। সেক্ষেত্রে সেফ ব্রাউজার প্যারেন্টাল কন্ট্রোল নামেও একটা অ্যাপস আছে। এক্ষেত্রে বাবা ও মায়ের ইন্টারনেট ডিভাইস যেটি শিশু ব্যবহার করে সেটিতে এটি ইন্সটল করে রাখা উচিত। যখন বাচ্চারা ডিভাইসটি ব্যবহার করবে তখন সেটি চালু করে রাখা সম্ভব।

সেফ ব্রাউজার প্যারেন্টাল কন্ট্রোল নানক এই অ্যাপটি এনাবল ও ডিসাবল করার অপশনও আছে। এটি আপনার প্রয়োজন মতো আপনি ব্যবহার করতে পারবেন। শিশুদের সিকিউরিটি বিষয়ক এরকম আরো অ্যাপস আছে। যেগুলো ডিভাইসে ইন্সটল করে রাখলে শিশুরা অ্যাডাল্ট কন্টেন্টে প্রবেশ করতে পারবেনা।

ভালো কাটুক আপনার শিশুর দীর্ঘ বিরতির এই করোনা মহামারীর সময়টি।

Related Posts

9 Comments

মন্তব্য করুন