আপনার স্মার্টফোন টি কী কী করলে আর স্লো হবে না

আপনার হাতে স্মার্ট ফোনটাক আগে যেমন ফাস্ট ছিল কেয়কদিন পর দেখবেন আগের মতন আর হচ্ছে না। এইটা মূলত হয় সময়ের সাথে সাথে আপনার স্মার্টফোন ফাইল জমা পরার কারণে।
তা আপনার ফোনতে ফাস্ট করাার জন্য ডাউনলোড করে ফেলুন টাস্ক ক্লিনার।
১ঃauto task killer
এই auto task killer সাধারণত পুরনো স্মার্টফোনের জন্য খুব বেশি ভালো। এই টাস্ক ক্লিনার আ্যপটি কিছুক্ষণ পর পর আপনার ফোনের পুরনো টাস্ক গুলো পরিষ্কার করে দেয়। এতে ফোনের রেম ফ্রি তাকে। আর রেম ফ্রি তাক মানে হল ফোনটা ফূল স্পিড এ চলা।
২ঃeache cleaner
এই আ্যপি ফোনকে স্মুট করে। মেমরীতে জমে থাকা সব মশলা এই আ্যপ পরিষ্কার করে দেয়।এটি আপটেড স্মার্টফোনের জন্য ভালো।

শুধু টাস্ক ক্লিনার ডাউনলোড করলে হবে না। প্রয়োজন হবে একটি এন্টিভাইরাস আ্যপলিকেশন। শেয়ারিট এর মাধ্যমে ছবি দেওয়ার সময়,কোন মুভি ডাউনলোড করার সময় স্মটফোন বিভিন্ন ভাইরাস দ্বরা আক্রান্ত হয়ে যায়। যদি আপনার ফোনে এন্টিভাইরাস স্কেনের ডাউনলোড করা তাকে তাহলে, এন্টিভাইরাস স্কেনের সে সকল ভাইরাস মুচে ফেলতে সাহায্য করবে।
ফোনকে প্রতিনিয়ত আপডেট করলেও আপনাের ফোনটি স্মুট হবে। আপটেড মানে হচ্ছে ফোনকে আগের থেকে একটু ভালো করা। ফোনকে আপটেড করলে ফোনে অবস্থিত সব ফিচারের একটু হলেও ক্যাপাবিলিটি বৃদ্ধি পায়।
Apps to SD card : এই আ্যপটির মাধ্যমে আপনার ফোনে থাকা সব আ্যপলিকেশন ইন্টারনাল স্টোরজ থেকে ফোন মেমরিতে ট্রান্সফার করতে পারবেন। এতে করে আপনার ফোন মেমরি ফ্রী থাকবে। কিন্তু কিছু কিছু আ্যপিলেকশন ফোন মেমরিতে ট্রান্সফার করার জন্য ‘রুট’ করতে নিতে হবে।

অপ্রয়োজনীয় সব আ্যপলিকেশন মুছে ফেলুন :যে সব আ্যপলিকেশন আপনার প্রয়োজন নেয় সে সব আ্যপলিকেশন ডিলেট করে দিতে হবে। আপনার ফোন যদি খুবই পুরনো হয় তাহলে আপনি অপ্রয়োজনীয় সব আ্যপ্লিকেশন মুচে ফেলুন। যা আপনার কাজে লাগবে না। এতে ফোনের রেম ফ্রি হবে।
আপনার স্মার্টফোনটি রিস্টার্ট করুন। এটি করলে আপনার ফোন খুব অল্পসময়ের জন্য হলেও স্লো হবে না।
ক্যাশড্‌ ডেটা পরিষ্কার রাখতে উচিত কারণ ক্যাশড ডেটা শজায়গাই নস্ট করে দেয়। তাছারও বিভিন্ন অ্যাপ এর অদ্ভুত আচরণ করে যদি ক্যাশড ডেটা পরিষ্কার না তাকে।
আপনার মেমরি কার্ড যদি স্লো হয় তাহলে এটি একটি কারণ হতে পারে আপনার ফোন স্লো হওয়ার কারণ। আপনি যদি কম্পিউটার এ আপনার মেমরি কার্ডের সব ডেটা রাখেন তাহলে হয়তো আপনরা ফোন মেমরি স্টরেজ ফূল হবে না। আর মেমরি কার্ড যদি ভালো তাকে ফোনু একটু কম স্লো মারবে। তাই খেয়াল রাখবেন মেমরি কার্ড কেনার সময় যাতে ভালো মানের মেমরি কার্ড কিনেন। আর যদি ভালো মেমরি কার্ড কিনতে না পারেন,তাহলে মেমরি খালি রাখবেন।

Related Posts

9 Comments

মন্তব্য করুন