আপনার হাতে থাকা এন্ড্রোয়েড এ্যাপ ও ব্লুটুথ চালু রেখেই জানা যাবে আপনি কোনো করোনা রোগীর কাছাকাছি এসেছেন কি না।

বিসমিল্লাহির রাহমানির রাহিম

সবাই আমার সালাম ও শুভেচ্ছা নিবেন। আশা করি সবাই ভালো আছেন। করোনার বিস্তার রোধ করার জন্য সম্প্রতি রিলিজ হওয়া একটি এপ নিয়ে আজকের আলোচনা সাজিয়েছি। আশা করি সবাই অনেক বেশি উপকৃত হবেন।

আমরা দেখছি বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশেও করোনার বিস্তার দিন দিন বেড়েই চলছে। স্বাস্থ্য বিভাগকে হিমসিম খেতে হচ্ছে রোগীর চাপ সামলাতে। এমতাবস্থায় সরকারের তথ্য মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রনালয়ের সহযোগিতায় গত বৃহস্পতিবার একটি এন্ড্রয়েড এ্যাপ অবমুক্ত করা হয়। যার নাম- করোনা ট্রেসার বিডি (Corona Tracer BD)। করোনা ভাইরাসের বিস্তার কমাতে দেশের নাগরিকদের জন্য পরীক্ষামূলকভাবে ‘করোনা ট্রেসার বিডি’ এ্যাপটি চালু করা হয়েছে।

এটি স্বয়ংক্রিয়ভাবে মোবাইল ব্লুটুথের মাধ্যমে দুজন ব্যবহারকারীর কাছাকাছি থাকার সময় এবং ব্যবহারকারীদের অবস্থান সুরক্ষিতভাবে সংরক্ষণ করে রাখবে। এ জন্য ব্যবহার হবে ব্লুটুথ ও আধুনিক প্রযুক্তি।

যখনই এই করোনা ট্রেসার বিডি অন্য কোনো ব্যবহারকারি একটি নির্দিষ্ট কাছাকাছি দূরত্বের মধ্যে আসবে, তখনই দুজনের মোবাইলে থাকা অ্যাপ দুটি নিজেদের ব্লুটুথের মধ্যে করে প্রয়োজনীয় তথ্য সংরক্ষন করবে ও সুরক্ষিতভাবে আদান-প্রদান করবে।

করোনা প্রাদুর্ভাব মোকাবিলায় এমন একটি অ্যাপ করোনা ট্রেসার বিডি, যা জীবন ও জীবিকার সুরক্ষা বেষ্টনী তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমরা সাধারণ নাগরিকরা আশা করছি।

এই এপটি আপনার ফোনে ইন্সটল করতে আপনাকে প্রথমে গুগল প্লেস্টোরে যেতে হবে। প্লেস্টোরেে গিয়ে আপনাকে ইংরেজিতে টাইপ করতে হবে ‘Corona Tracer BD’। সার্চ বাটনে ক্লিক করার পর যে এপটি সো করবে সেটাকে ইন্সটল করতে হবে।

এবার আপনার মোবাইলে সেট আপ করতে এপটি ওপেন করুন। প্রয়োজনীয় নির্দেশনাগুলো সঠিকভাবে মেনে এগিয়ে যান। মোবাইল নম্বর অবশ্যই সচল হতে হবে ওটিপি কোড জানার জন্য। অবশ্যই আপনার ফোনের ব্লুটুথ চালু রাখতে হবে সেই সাথে জিপিএইচ লোকেশনও।

এটা কোনো একক বিষয় নয়, সমন্বিত বিষয়। তাই আপনার আশেপাশে থাকা সবাইকে এই ম্যাসেজটা জানিয়ে দিন।

সবাই ভালো থাকুন।

Related Posts

11 Comments

মন্তব্য করুন