আপনি কি উঁচু থেকে নিচে তাকালে ভয় পান? জেনে নিন এক্রোফোবিয়া সম্পর্কে। Acrophobia। Altophobia

আসসালামু আলাইকুম বন্ধুরা। সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই বেশ ভালোই আছেন।

একটু চিন্তা হয় তাদের জন্য, যাঁরা এক্রোফোবিয়ায় আক্রান্ত। আমাদের চারপাশের অনেক মানুষই এই ফোবিয়ায় আক্রান্ত। আপনিও কি এক্রোফোবিয়ার ভিকটিম?
চলুন জেনে নেওয়া যাক..

ভয় মনের অবচেতন স্তরের একটি বিশেষ মানসিক অবস্থা, যার নির্দিষ্টতা আছে। কিন্তু ভয় যখন নির্দিষ্টতা অতিক্রম করে, একে ভয়রোগ/ ভীতিরোগ/ ফোবিয়া বলে।

আজ আমরা এক্রোফোবিয়া বা উচ্চতা ভীতি নিয়ে আলোচনা করবো। পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

এক্রোফোবিয়া: এক্রোফোবিয়া অর্থ উচ্চতা ভীতি। এর আরও একটি নাম আছে – অ্যালটোফোবিয়া। সাধারণত যেসব মানুষ অল্প উচ্চতায় উঠলেই নিচে তাকাতে ভয় পেয়ে যায়, তারা এই ফোবিয়ায় আক্রান্ত। তাঁরা সাধারণত পাহাড় বা উচুঁজাতীয় স্থানগুলোতে যেতে পারেননা। একবার উপরে উঠলেই নিচে তাকাতে তাঁদের জান বেরিয়ে যায়। না তাঁরা হাইকিং বা পাহাড়ি অঞ্চল উঠতে পারেন, না তাঁরা সেসব স্থানে ভ্রমণ করতে পারেন। সবসময়ই তাঁদের মনে একটা ভয় কাজ করে, কখন যে নিচে পড়ে যাই! কি হবে আমার এখন! অনেক উপরেই তো উঠে গেলাম!

আমি নিজেও পূর্বে এক্রোফোবিয়ায় আক্রান্ত ছিলাম। মনে আছে, একদিন বাবার সাথে পার্বত্য চট্টগ্রামে বেড়াতে গিয়েছি। মফস্সল শহরে বেড়ে উঠেছি বিধায় পাহাড়-পর্বত দেখা হয়নাই তেমন। অনেক আগ্রহ নিয়ে সেখানকার কিছু ছেলেপিলে নিয়ে গেলাম পাহাড় ভ্রমণে। প্রথমদিকে তরতরিয়ে উঠে গিয়েছিলাম একটা পাহাড়ে। বাধ সাধলো এক্রোফোবিয়া। উপরে উঠে নিচে তাকাতেই সেটা ট্রিগার্ড হয়ে যায়, আর সঙ্গে সঙ্গে হাত-পা কাঁপুনি দিতে শুরু করে আমার। একপ্রকার অসাড় হয়ে যায় আমার ইন্দ্রিয়গুলো। পরে ছেলেগুলো ফিরো এসে আমাকে ধরে নিচে নিয়ে যায়।

এই জাতীয় ফোবিয়া বা ভয়ে মানুষ নিজেদেরকে লুকিয়ে রাখতে পছন্দ করে। যাতে করে কোথাও ভ্রমণে গেলে উঁচুজাতীয় কোথাও যেতে না হয়। এমনকি তাঁরা উঁচু কোন স্থানে কেউ উঠেছে, এমন কোন ছবি দেখলেও ভয় পায়। প্রকাশ্যে বা অপ্রকাশ্যে সর্বদাই তাঁরা এড়িয়ে চলেন উচ্চতা সম্বলিত স্থান ও ভ্রমণ। তবে জেনে রাখা উচিৎ যে, এই ভয় মাত্রাতিরিক্ত পর্যায়ে চলে গেলে মানুষ অন্যান্য আরও ফোবিয়া বা ভয়রোগে আক্রান্ত হয়ে পড়ে।

এই ফোবিয়ায় কমবেশি সবাই-ই আক্রান্ত। তবে জেনে রাখুন এটি কোন রোগ নয়। তবে উচ্চতা নিয়ে অতিরিক্ত ভীতি থাকলে সেটা নিবারণে কিছু ব্যবস্থা অবশ্যই নেওয়া উচিত। যেমনঃ

১. বুক ভরা নিশ্বাস নিয়ে উচুঁ দালান বা পাহাড়ের দিকে তাকানো।
২. ব্যাপারটাকে সহজে নেওয়া। অর্থাৎ কিছুই হতে যাচ্ছেনা, এমনটা ভাবা।
৩. বন্ধুদের সাথে নিয়ে মাঝে মাঝে হাইকিং করতে যাওয়া। পাহাড় এলাকায় ভ্রমণ করা, ইত্যাদী।

কমেন্ট করে জানিয়ে দিন যদি আপনিও এই ফোবিয়ার ভিকটিম হয়ে থাকেন..

পরবর্তী পোস্টে আরও একটি ফোবিয়া বা ভয়রোগ নিয়ে আপনাদের সামনে হাজির হবো ইনশাআল্লাহ। সেই সাথে থাকবে সেই ফোবিয়া থেকে উত্তরণের পদক্ষেপগুলোও।

Related Tags:
Acrophobia
Altophobia
ফোবিয়া কি?
ফোবিয়া কাকে বলে?
এক্রোফোবিয়া
অ্যাক্রোফোবিয়া
অ্যালটোফোবিয়া
এলটোফোবিয়া
উঁচু থেকে নিচে তাকালে ভয়
উচ্চতাভীতি
উচ্চতাভীতি থেকে উত্তরণের পদক্ষেপ

Related Posts

11 Comments

মন্তব্য করুন