আপনি কি জানেন Dark web কি??

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের অংশ যা শুধুমাত্র বিশেষ সফটওয়্যারের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য, ব্যবহারকারী এবং ওয়েবসাইট অপারেটরগুলিকে বেনামী বা অটোমেটিক থাকতে অনুমতি দেয়।

“ডার্ক ওয়েব বিশ্বজুড়ে আইন প্রয়োগকারী সংস্থাগুলির জন্য নতুন এবং প্রবল চ্যালেঞ্জগুলি তৈরি করেছে”

অন্ধকার ওয়েব হল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব সামগ্রী যা অন্ধকারে বিদ্যমান, ওভারলে নেটওয়ার্কগুলি যা ইন্টারনেট ব্যবহার করে তবে নির্দিষ্ট সফ্টওয়্যার, কনফিগারেশন বা অ্যাক্সেসের অনুমোদন প্রয়োজন। অন্ধকার ওয়েব গভীর ওয়েবের একটি ছোট অংশ গঠন করে, ওয়েব অংশটি ওয়েব অনুসন্ধান ইঞ্জিন দ্বারা সূচিবদ্ধ নয়, যদিও কখনও কখনও গভীর ওয়েব শব্দটিকে ভুলভাবে অন্ধকার ওয়েবে উল্লেখ করার জন্য ব্যবহার করা হয়।

অন্ধকার ওয়েব গঠনকারী অন্ধকারগুলির মধ্যে রয়েছে ছোট, বন্ধু-বান্ধব সহকর্মী-টু-পেরেনওয়ার্কস, পাশাপাশি বড়, জনপ্রিয় নেটওয়ার্ক যেমন টর, ফ্রীনেট, আই 2 পি এবং রিফেল পাবলিক সংস্থা এবং ব্যক্তি দ্বারা পরিচালিত। অন্ধকার ওয়েব ব্যবহারকারীরা অননুমোদিত প্রকৃতির কারণে নিয়মিত ওয়েবকে ক্লারনেট হিসাবে উল্লেখ করে। টর গাঢ় ওয়েবটিকে পেঁয়াজ রাউন্ডিংয়ের নেটওয়ার্ক শীর্ষ স্তরের ডোমেন প্রত্যয়িক্সের একটি রেফারেন্সের একটি রেফারেন্স, হিসাবে উল্লেখ করা যেতে পারে।অন্ধকার ওয়েবটি প্রায়ই গভীর ওয়েবের সাথে বিভ্রান্ত হয়ে পড়ে, যা ওয়েবের অংশগুলিকে সার্চ ইঞ্জিনগুলির দ্বারা সূচিবদ্ধ না করে (অনুসন্ধানযোগ্য) নয়। এই বিভ্রান্তিটি অন্তত ২009 সালে ফিরে এসেছে। তারপরে, বিশেষত সিল্ক রোডের প্রতিবেদন করার ক্ষেত্রে, দুটি পদ প্রায়ই প্রায়শ্চিত্ত করা হয়েছে, সুপারিশের সত্ত্বেও তাদের পৃথক করা উচিত।
ডার্কনেট ওয়েবসাইট শুধুমাত্র টর (“দ্য অনিয়ান রাউটিং” প্রকল্প) এবং আই 2 পি (“অদৃশ্য ইন্টারনেট প্রকল্প”) এর মতো নেটওয়ার্কের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য। টর ব্রাউজার এবং টর-অ্যাক্সেসযোগ্য সাইটগুলি গাঢ় ব্যবহারকারীদের মধ্যে ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং ডোমেন “.onion” দ্বারা চিহ্নিত করা যেতে পারে। টর যখন ইন্টারনেটে বেনামী অ্যাক্সেস প্রদানের উপর নজর রাখে, তখন আই 2 পি ওয়েবসাইটগুলির বেনামী হোস্টিং অনুমতি দেওয়ার জন্য বিশেষ করে। অন্ধকার ব্যবহারকারীদের সনাক্তকরণ এবং অবস্থানগুলি বেনামী থাকা এবং স্তরযুক্ত এনক্রিপশন সিস্টেমের কারণে ট্র্যাক করা যায় না। ডার্কনেট এনক্রিপশন প্রযুক্তি ব্যবহারকারীদের ডেটা বৃহত্তর সংখ্যক ইন্টারমিডিয়েট সার্ভারের মাধ্যমে প্রবাহিত করে, যা ব্যবহারকারীদের পরিচয় এবং গ্যারান্টিগুলিকে অনামী রক্ষা করে। প্রেরিত তথ্যটি স্কিমের পরবর্তী নোড দ্বারা ডিক্রিপ্ট করা যেতে পারে যা প্রস্থান নোডের দিকে পরিচালিত করে। জটিল সিস্টেমটি নোড পাথটি পুনরুত্পাদন এবং স্তর দ্বারা তথ্য স্তরকে ডিক্রিপ্ট করতে প্রায় অসম্ভব করে তোলে। উচ্চ স্তরের এনক্রিপশনয়ের কারণে, ওয়েবসাইটগুলি তাদের ব্যবহারকারীদের ভূ-অবস্থান এবং আইপি ট্র্যাক করতে সক্ষম হয় না এবং ব্যবহারকারীরা হোস্ট সম্পর্কে এই তথ্যটি পেতে সক্ষম হয় না। এইভাবে, অন্ধকার ব্যবহারকারীদের মধ্যে যোগাযোগগুলি ব্যবহারকারীদের গোপনভাবে কথা বলতে, ব্লগ করতে এবং ভাগ করার অনুমতি দেয় অত্যন্ত এনক্রিপ্ট করে।

অবৈধ ব্যবসা, ফোরাম এবং পেডোফিল এবং সন্ত্রাসীদের জন্য মিডিয়া বিনিময় অবৈধ কার্যকলাপের জন্য অন্ধকার ব্যবহার করা হয়। একই সময়ে ঐতিহ্যবাহী ওয়েবসাইটগুলি ব্যবহারকারীদের সাথে সংযোগ স্থাপনের প্রচেষ্টায় টর ব্রাউজারের বিকল্প অ্যাক্সেসিবিলিটি তৈরি করেছে। ProPublica, উদাহরণস্বরূপ, তার ওয়েবসাইটে একটি নতুন সংস্করণ চালু করেছে যা একচেটিয়াভাবে ব্যবহারকারীদের কে
অন্ধকার ওয়েব ইন্টারনেটের অংশ যা অনুসন্ধান ইঞ্জিনের কাছে দৃশ্যমান নয় এবং অ্যাক্সেস করা টর নামক একটি বেনামী ব্রাউজার ব্যবহার করার প্রয়োজন।

গাঢ় ওয়েব সংজ্ঞা

অন্ধকার ওয়েব ইন্টারনেটের একটি অংশ যা সার্চ ইঞ্জিন দ্বারা সূচিবদ্ধ হয় না। আপনি কোন সন্দেহ নেই যে “অন্ধকার ওয়েব” এর কথোপকথনমূলক কার্যকলাপের হটবেড হিসাবে কথা বলা – এবং এটি। লন্ডনের কিংস কলেজের গবেষক ড্যানিয়েল মুর এবং থমাস রিড কয়েক বছর আগে পাঁচ সপ্তাহের মধ্যে ২7২3 টি লাইভ অন্ধকার ওয়েব সাইটের বিষয়বস্তু শ্রেণীবদ্ধ করেছেন এবং দেখেছেন যে 57 শতাংশ অবৈধ উপাদান হোস্ট করেছেন।

আপনি ক্রেডিট কার্ড নম্বর, সমস্ত রকমের ওষুধ, বন্দুক, জাল টাকা, চুরিযুক্ত সাবস্ক্রিপশন শংসাপত্র, হ্যাককৃত নেটফ্লিক্স অ্যাকাউন্ট এবং সফ্টওয়্যার যা আপনাকে অন্যান্য মানুষের কম্পিউটারগুলিতে বিরতিতে সহায়তা করতে পারে। 500 ডলারের জন্য $ 50,000 ব্যাঙ্ক অফ আমেরিকা অ্যাকাউন্টে লগইন শংসাপত্র কিনুন। $ 600 এর জন্য জাল $ ২0 বিলগুলিতে $ 3,000 পান। $ 500 (এক্সপ্রেস শিপিং অন্তর্ভুক্ত) এর জন্য সাতটি প্রিপেইড ডেবিট কার্ড কিনুন, প্রতিটি $ 2,500 ভারসাম্য সহ। একটি “জীবনকাল” Netflix প্রিমিয়াম অ্যাকাউন্ট $ 6 জন্য যায়। আপনি আপনার জন্য কম্পিউটার আক্রমণ করতে হ্যাকার ভাড়া করতে পারেন। আপনি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড কিনতে পারেন।

Related Posts